দিনের বাছাই খেলার খবর: আত্মহত্যা ‘পর্দার ধোনি’র, সাহসী সৌরভ এবং অন্যান্য

দিনের সেরা খবর পড়ুন এক ক্লিকে- আত্মঘাতী সুশান্ত, সৌরভই সাহসী, বললেন শোয়েব, আইপিএলের ভবিষ্যত, বিসিসিআই ও নাডা।

আত্মহত্যা করলেন পর্দার ধোনি’ সুশান্ত সিং রাজপুত। সৌরভকে সাহসী বললেন শোয়েব। বিতর্কে ক্রিকেটারদের পাশেই দাঁড়াল বোর্ড। মাসে নেমে হিট মেসি। আফ্রিদির সুস্থতা কামনা গম্ভীরের। একটাই শহরে আইপিএল চাইছে কেকেআর।

আত্মহত্যা সুশান্তের, ভেঙে পড়ল ক্রীড়া মহল

সিনেমা জগতেরই বাসিন্দা তিনি। খেলার সঙ্গে সেই অর্থে সংস্রবও ছিল না। তবে মহেন্দ্র সিং ধোনির বায়োপিকে অভিনয় করার পরে খেলার দুনিয়া সাদরে বরণ করে নিয়েছিল তাঁকে। মহেন্দ্র সিং ধোনিকে পর্দায় দারুণভাবে ফুটিয়ে তোলা সেই সুশান্ত সিং রাজপুতই কিনা আত্মহত্যা করলেন। মানসিক অবসাদ নাকি অন্য কোনো কারণ, তা এখনো স্পষ্ট নয়। রবিবার বান্দ্রা থানার পুলিশ বোম্বে হাউসে গিয়ে উদ্ধার করে সুশান্তের মৃতদেহ। নিজের বাড়িতেই গলায় ফাঁস লাগিয়ে আত্মঘাতী হন তিনি। তার আগে বান্দ্রা থানার পুলিশকে খবর দেন পরিচালিকা।

তবে বড়পর্দার ধোনির এমন ট্র্যাজিক প্রস্থান মেনে নিতে পারছে না ক্রিকেট দুনিয়া। বলিউড তো শোকে বিহ্বল। তবে শোকের চাদরে ঢেকে গেল খেলার জগতও। টুইটার তার পরেই একের পর এক ক্রিকেটার নিজেদের শোক প্রকাশ করেন। শচীন থেকে ইরফান পাঠান, আকাশ চোপড়া, অশ্বিন, ক্রুনাল পান্ডিয়া, হর্ষ ভোগলে, রাহানের শোকবার্তা পাঠাতে থাকেন সোশ্যাল মিডিয়ায়।

এমএস ধোনির বায়োপিকের জন্য সুশান্ত সিং রাজপুতকে যিনি ট্রেইন করিয়েছিলেন, সেই কিরণ মোরে পর্যন্ত শোকে মুহ্যমান। তিনি নিজের টুইটারে লেখেন, “যাঁরা ওকে কাছ থেকে চেনেন, তাঁরা কে কীভাবে এই শোক কাটিয়ে উঠবেন, তা জানি না। বন্ধু তুমি বড্ড তাড়াতাড়ি চলে গেলে।”

সাহসী সৌরভ, বলছেন শোয়েব

তাঁর দেখা আন্তর্জাতিক ক্রিকেটে সেরা ব্যাটসম্যানের নাম সৌরভ গঙ্গোপাধ্যায়। শর্ট বলে দুর্বলতা ছিল, তা সত্ত্বেও কোনোদিন পিছু হটেননি। রানও করে গিয়েছেন অবলীলায়। সৌরভ গঙ্গোপাধ্যায়ের বিষয়ে বলতে গিয়ে এভাবেই প্রশংসার ঝুলি উপুড় করে দিলেন স্বয়ং শোয়েব আখতার।

হেলো এপ এর এক সাক্ষাৎকারে শোয়েব জানান, “অনেকেই বলত, সৌরভ নাকি ফাস্ট বোলিংয়ে স্বচ্ছন্দ নয়, আমার মুখোমুখি হতেও নাকি ভয় পেত। এসব একদম ফালতু কথা। আমি যাদের বল করেছি তাদের মধ্যে সবথেকে সাহসী সৌরভই। ওই একমাত্র বোলার যে নতুন বলে আমাকে ঠিকঠাক মোকাবিলা করত।”

মহারাজকে কুর্নিশ জানিয়ে শোয়েব আরও বলেছেন, সৌরভ শর্ট বলে নিজের দুর্বলতা সম্পর্কে অবহিত ছিল। অন্যান্য বোলাররাও সৌরভের এই দুর্বলতার ফায়দা নিত। তা সত্ত্বেও পিছিয়ে যায়নি। বরং ক্রিজে থেকেই নিজের সীমিত ক্ষমতা নিয়ে তা মোকাবিলা করত। পাক স্পিডস্টার জানিয়েছেন, “ও জানত যে ওর হাতে সেরকম শটের বৈচিত্র্য নেই। আমিও ওর বুক লক্ষ্য করে বোলিং করার চেষ্টা করতাম। তবে সৌরভ কোনোদিন পালিয়ে যায়নি। রান করে যেত। এটাকেই আমি সাহসিকতা বলি।”

ক্রিকেটারদের পাশে বোর্ড

নিজেদের ‘হোয়্যার এবাউটস’ জানাতে পারেননি। এই কথা শুক্রবারই নাডার তরফে জানানো হয়েছিল। দেশের পাঁচ ক্রিকেটার- লোকেশ রাহুল, রবীন্দ্র জাদেজা, দীপ্তি শর্মা, স্মৃতি মান্ধানা এবং চেতেশ্বর পূজারাদের ভবিষ্যৎ নিয়ে এরপরেই গুঞ্জন শুরু হয়ে যায়। বিসিসিআইয়ের পক্ষ থেকে এরপরেই নাডা-কে চিঠি দিয়ে জানানো হয়, টেকনিক্যাল কিছু কারণের জন্য ক্রিকেটাররা নিজেদের হোয়্যার এবাউটস জানাতে পারেননি।

আন্তর্জাতিক ডোপ টেস্টের প্রটোকল অনুযায়ী, নির্দিষ্ট সময়ের হোয়্যার এবাউটস জানাতে ব্যর্থ হলে সেই ক্রীড়াবিদদের দু বছর পর্যন্ত সাসপেন্ড করা হতে পারে।

নাডা-র ডিরেক্টর নবীন আগারওয়াল জানান, “বিসিসিআইয়ের তরফে বলা হয়েছে, পাসওয়ার্ডের কারণে বিষয়টি জানানো যায়নি। আমরা বিষয়টি খতিয়ে দেখছে। যদি, তদন্তের রিপোর্ট যদি সন্তোষজনক হয় তাহলে এটা ফাইলিং ব্যর্থতা বলে গণ্য করা হবে না।”

মুম্বাইয়ে আইপিএল চাইছে কেকেআর

করোনা ভাইরাসের সঙ্গে সহাবস্থান করতে হবে, এমন সূত্র মেনেই ইউরোপে চালু হয়ে গিয়েছে ফুটবল লিগ। ইন্ডিয়ায় ক্রিকেট কর্তারা চাইছেন, অতিমারীর ঢেউ কেটে গেলে আইপিএলের মাধ্যমেই যেন খেলার মরশুম শুরু করা যায়।

টি২০ বিশ্বকাপের ভাগ্য সরকারিভাবে এখনো ঘোষণা না করা হলেও, সম্ভবত স্থগিত করার পথেই হাঁটবে আইসিসি। সেই উইন্ডোতে অক্টোবর-নভেম্বরে টি২০ বিশ্বকাপের আয়োজন করতে পারে বিসিসিআই। বোর্ড ইতিমধ্যেই এই বিষয়ে একপ্রস্থ আলোচনা সেরে রেখেছে।

আইপিএল আয়োজন নিয়ে কেকেআরের সিইও ভেঙ্কি মাইশোর অন্য পরিকল্পনার সন্ধান দিলেন। জানালেন, মুম্বইয়ের মত বড় শহরে আইপিএল আয়োজন করা যেতে পারে। চারটে আন্তর্জাতিক মাঠ রয়েছে। পুনে ধরলে পাঁচটি। প্রত্যেক টিম নিজস্ব মাঠকে বেস করে খেলতে পারে। তবে মুম্বই নিজেই যেখানে করোনায় ব্যতিব্যস্ত, সেখানে ভেঙ্কির পরিকল্পনা কতটা কাজে আসবে বলা মুশকিল।

মেসি সফল

তিন মাস পরে ফুটবল মাঠে প্রত্যাবর্তনে ব্যর্থ হয়েছেন রোনাল্ডো। পেনাল্টি মিস করে দলকে জয় এনে দিতে ব্যর্থ তিনি। তবে প্রথম ম্যাচেই লিওনেল মেসি স্বমহিমায়। লা লিগায় রিয়েল মায়রকাকে ৪-০ গোলে উড়িয়ে দিল বার্সেলোনা। আর মেসি নিজে যেমন গোল করলেন তেমনই দুটো এসিস্টও করলেন।

শুরুর দুই মিনিটেই চিলির তারকা আর্তুরো ভিদাল গোল করে লা লিগার শীর্ষে থাকা বার্সাকে এগিয়ে দেন। প্রথমার্ধের শেষ দিকে বার্সার হয়ে দ্বিতীয় গোল ড্যানিশ তারকা মার্টিন ব্রেথওয়েট। হেডে দারুন ভাবে এসিস্ট করে যান মেসি।

দ্বিতীয়ার্ধেও মেসির ঝলক। মেসির কাছ থেকে থ্রু বল পেয়ে বার্সাকে তিন নম্বর গোল এনে দেন জর্দি আলবা। এরপর অতিরিক্ত সময়ে দলের হয়ে চতুর্থ গোল এনে দেন মেসি। এই নিয়ে টানা ১২ মরশুম বার্সার জার্সিতে ২০ গোল করার বিরল রেকর্ড গড়লেন তিনি।

আফ্রিদির সুস্থতা কামনা গম্ভীরের

মাঠ ও মাঠের বাইরে পরস্পরের শত্রু। বহুবার একে অন্যের প্রতি বিদ্বেষ উগরে দিয়েছেন সোশ্যাল মিডিয়ায়। তবে সেই দূরত্ব ঘুচিয়ে আফ্রিদির সুস্থতা কামনা কবলেন গৌতম গম্ভীর।

স্পোর্টস টক-কে দেওয়া সাক্ষাৎকারে গম্ভীর জানিয়ে দিলেন, “এই ভাইরাসে আক্রান্ত হওয়া কারোরই উচিত নয়। আমায় সঙ্গে আফ্রিদির রাজনৈতিক মতপার্থক্য থাকতে পারে। তবে আমি চাই ও খুব দ্রুত সুস্থ হয়ে উঠুক। শুধু আফ্রিদিই নয়, এই ভাইরাসে আক্রান্ত প্রত্যেক ব্যক্তির সুস্থতা কামনা করছি।”

গম্ভীর আরো জানান, “আমাদের দেশের মানুষকে নিয়ে এখনও চিন্তায় রয়েছি। পাকিস্তান আমাদের দেশকে সাহায্যের প্রস্তাব দিয়েছে। তবে ওদের নিজের দেশের জনগণকে আগে সাহায্য করতে হবে। ওরা আমাদের সাহায্যের প্রতিশ্রুতি দিয়েছে।।এইজন্য আমি কৃতজ্ঞ। তবে সীমান্তে সন্ত্রাস ওদের আগে বন্ধ করতে হবে।”

Get the latest Bengali news and Sports news here. You can also read all the Sports news by following us on Twitter, Facebook and Telegram.

Web Title: Sports top news india west bengal cricket football june 14

Next Story
ফাইনাল হেরে নিজেকেই দায়ী করলেন রুবেল, কী বললেন তিনি
The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com