বড় খবর

দিনের বাছাই খেলার খবর: সুশান্তের মৃত্যুতে বিধ্বস্ত ধোনি, আইপিএলের সম্ভাব্য সূচি, বিশ্বকাপ আয়োজন

দিনের সেরা খেলার খবর এক ক্লিকে- মুষড়ে পড়লেন ধোনি, প্রায় চূড়ান্ত আইপিএল সূচি। বিশ্বকাপে আপত্তি অস্ট্রেলিয়ার। পাঠানের সাহায্য। খেলরত্নের দৌড়ে হিমা, বিশ্বকাপের তৃতীয় স্টেডিয়াম উন্মোচন।

আইপিএল হতে পারে এই বছরেই। সুশান্তের মৃত্যুতে শোকাচ্ছন্ন ধোনি। একেবারেই ভেঙে পড়েছেন মাহি।  আইপিএল হতে পারে এই বছরেই। বিশ্বকাপ আয়োজন নিয়ে নিজেদের বক্তব্য জানাল ক্রিকেট অস্ট্রেলিয়ায়। সাহায্য করে শিরোনামে পাঠান। হিমা দাস এবার খেলরত্নের দৌড়ে। কাতার বিশ্বকাপের তৃতীয় স্টেডিয়াম লঞ্চ করা হল-

ধোনির কান্না

কাছের ছিলেন। বড়পর্দায় নিখুঁতভাবে ফুটিয়ে তুলেছিলেন তাঁর চরিত্র। সেই সুশান্ত সিং রাজপুত চলে গেলেন সময়ের বহু আগে। তাই শোকে কার্যত মুহ্যমান মহেন্দ্র সিং ধোনি। ৩৪ বছরের তারকা অভিনেতা বান্দ্রায় নিজের বাড়িতে আত্মঘাতী হয়েছেন বলে পুলিশের অনুমান। তার পরেই গোটা দেশে শোকের ঢেউ। সেই ঢেউ ছুঁয়ে গিয়েছে ধোনিকেও।

জানা গিয়েছে, ধোনির বায়োপিকের পরিচালক একাধিকবার ধোনিকে ফোন করে সুশান্তের মৃত্যু সংবাদে দিতে চেয়েছিলেন। নীরাজ পাণ্ডে এক্সট্রা টাইম.ইন-কে জানান, “ধোনিকে ছাড়াও আমি আমি ওর আরো দুজন বন্ধুকে ফোন করি- মিহির দিবাকর এবং অরুণ পাণ্ডে। এমন ভয়ঙ্কর খবরে প্রত্যেকেই বিপর্যস্ত। ধোনি তো এমন খবরে পুরোপুরি ভেঙে পড়েছেন। মাহি এখন বিধস্ত।”

অরুণ পাণ্ডেও এবিপি আনন্দকে বলেছেন, “মাহি ভীষণ আঘাত পেয়েছেন। যা ঘটেছে তা আমরা এখনও বিশ্বাস করতে পারছি না। শোক প্রকাশের কোনো ভাষা নেই আমার কাছে।” গুজরাট দাঙ্গার পরিপ্রেক্ষিতে ক্রিকেট কেন্দ্রিক ছবি কাই পো চে-র মাধ্যমে আত্মপ্রকাশ করেছিলেন সুশান্ত। তারপর খ্যাতির চূড়ায় ওঠেন ধোনির বায়োপিকে দুরন্ত অভিনয় করে।

ধোনির বায়োপিকের অভিনেতা নির্বাচিত হওয়ার পর সুশান্ত কিরণ মোরের কাছে ৯ মাস ট্রেনিং নেন। এর পরে বড়পর্দায় ধোনির ম্যানারিজম নিখুঁতভাবে উপস্থাপিত করেন। ধোনির বিখ্যাত হেলিকপ্টার শট আয়ত্ত করার জন্য দৃঢ়প্রতিজ্ঞ ছিলেন তিনি। সেই কারণে অনুশীলনে একাধিকবার হাতে লাগা সত্ত্বেও দমে যাননি। বিশ্বকাপ জয়ী সেই শট শিখেই নেমেছেন বাইশ গজে।

আইপিএলের সম্ভাব্য সূচি

টি২০ বিশ্বকাপের ভাগ্য এখনো জানায়নি আইসিসি। তবে ক্রিকেট অস্ট্রেলিয়া একপ্রকার জানিয়েই দিয়েছে, বিশ্বকাপ আয়োজন করা কার্যত সম্ভব নয়। এর মধ্যেই আইপিএল আয়োজনের তোড়জোড় শুরু করে দিল বিসিসিআই। এর মধ্যেই একাধিক প্রথম শ্রেণীর প্রচারমাধ্যমের দাবি, সেপ্টেম্বরের ২৬ থেকে ৮ নভেম্বর আইপিএল আয়োজন করতে চলেছে বোর্ড।

এর আগে একাধিকবার বোর্ডের তরফে ইঙ্গিত দেওয়া হয়, প্রয়োজনে বিদেশেও আইপিএল আয়োজন করা হতে পারে। তবে এখন জানা গিয়েছে, বিদেশে নয়, দেশেই বসবে আইপিএলের আসর। উত্তর ভারতে বর্ষাকাল চলায় সেই সময় দক্ষিণে বেঙ্গালুরু এবং চেন্নাইয়ে আইপিএল খেলানো হতে পারে। বলা হয়েছে, টুর্নামেন্টের প্রথম পর্যায়ে দক্ষিণে খেলা হলেও, পরিস্থিতি উন্নতি হলে মুম্বইয়ে আইপিএলের দ্বিতীয়ভাগ খেলানো হবে।

টি২০ বিশ্বকাপ ও ক্রিকেট অস্ট্রেলিয়া

আইসিসি এখনও নিশ্চিত করেনি। তবে ক্রিকেট অস্ট্রেলিয়ার পক্ষে জানিয়েই দেওয়া হল, টি ২০ বিশ্বকাপ সম্ভবত এবার আয়োজন করা যাবে না। গতকালই ক্রিকেট অস্ট্রেলিয়ার সিইওর পদ থেকে সরিয়ে দেওয়া হয় কেভিন রবার্টসকে। চুক্তির ১৮ মাস আগেই কেভিন রবার্টসকে সরিয়ে দেওয়ার পর বিশ্বকাপ আয়োজক কমিটির প্রধান কার্যনির্বাহী নিক হকলিকে এই পদে আনা হয়েছিল। তবে আপাতত অজি ক্রিকেট বোর্ডর চেয়ারম্যান আর্ল এডিংস জানিয়ে দেন, তিনিই আপাতত অন্তর্বর্তীকালীন সিইও-র দায়িত্ব সামলাবেন।

ভিডিও কনফারেন্সে আর্ল এডিংস জানান, “বিশ্বকাপ আয়োজন করা কার্যত সমস্যার। যে সমস্ত দেশ করোনার বিরুদ্ধে লড়ছে সেই ষোল দেশ থেকে ক্রিকেটার এনে টুর্নামেন্ট আয়োজন করা অবাস্তব এক ধারণা।” তিনি আরো জানিয়েছেন, ক্রিকেট অস্ট্রেলিয়ার পক্ষ থেকে আইসিসিকে বিকল্প কিছু বিষয়ে জানানো হয়েছে। আগামী মাসেই আইসিসি নিজেদের চূড়ান্ত সিদ্ধান্ত জানাবে।

তিনি আরো জানান, “বিশ্বের সমস্ত খেলার মত ক্রিকেটও বেশ তাৎপর্যপূর্ণ পরিবর্তনের মধ্যে দিয়ে যাচ্ছে। আর করোনা মহামারী অনিশ্চয়তা ছুঁড়ে দিয়েছে। গোটা ক্রিকেট সমাজই আক্রান্ত হয়েছে। কঠিন সিদ্ধান্ত নেওয়া হয়েছে এবং ভবিষ্যতেও নেওয়া হতে পারে। যাতে ক্রিকেট বর্তমানে এবং ভবিষ্যতে সুরক্ষিত থাকতে পারে।”

চলতি বছরেই অক্টোবর-নভেম্বরে টি২০ বিশ্বকাপের আয়োজন করার কথা ক্রিকেট অস্ট্রেলিয়ার। তবে বর্তমান পরিস্থিতিতে তা কার্যত সম্ভব নয় বলেই মনে করছে ক্রিকেট সংস্থা।

হাত বাড়ালেন পাঠান

দৃষ্টান্ত স্থাপন করলেন ইরফান পাঠান। কঠিন সময়ে কীভাবে একে অন্যের পাশাপাশি দাঁড়াতে হয়, তা দেখিয়ে দিলেন তিনি। আইপিএল বন্ধ হয়ে যাওয়ায় সমস্যায় পড়েছিলেন সিএসকের চর্মশিল্পী আর ভাস্করণ। সেই ভাস্করণকেই এবার ২৫ হাজার টাকা নগদ দিয়ে সাহায্য করলেন ইরফান পাঠান।চেন্নাইয়ের ওয়ালাজা রোডে ভাস্করণ বসেন। সেই ১৯৯৩ সাল থেকে। শেষ বারো বছর ধরে তিনিই সিএসকের অফিসিয়াল মুচি।

সংবাদপত্রের মাধ্যমে সিএসকের এই চর্মশিল্পীর কথা জানতে পারেন পাঠান। তারপরেই সাহায্য করার সিদ্ধান্ত নেন তিনি। ভাস্করণ দ্য নিউ ইন্ডিয়ান এক্সপ্রেসকে জানিয়েছেন, “প্রত্যেক ম্যাচে আমি ১০০০ করে টাকা পেতাম। সিএসকে ক্রিকেটাররা আমাকে ভালোবাসেন। মরশুমের শেষে ক্রিকেটার ও কোচেরা টাকার তহবিল তুলে আমাকে দিত। গত বছর ধোনির দান বাদ দিয়ে ২৫০০০ টাকা পেয়েছিলাম।”

এরপরেই ইরফান পাঠানের কথা জানান তিনি। ভাস্করণ জানিয়েছেন, “গত মাসে ইরফান পাঠান আমাকে কিছু টাকা পাঠান। তারপরে পরিবারের জন্য কিছু খাবার কিনলাম। খেলা বন্ধ হয়ে যাওয়ায় ধার দেনা হয়ে গিয়েছিল। সেই টাকা পরিশোধ করতে হল। ক্রিকেট যদি দ্রুত শুরু না হয়, তাহলে কীকরে বাঁচব, জানি না। ক্রিকেট বন্ধ হলে, আমি শেষ!” পাঠানের এই ভূমিকার প্রশংসা করেছেন দীনেশ কার্তিক।

খেলরত্নের দৌড়ে হিমা

দেশের শীর্ষস্থানীয় এথলিট হিমা দাস খেলারত্ন পুরস্কারের জন্য মনোনীত হলেন। আসাম সরকারের পক্ষ থেকে এই মনোনয়ন পাঠানো হয়েছে। ২০১৮ সালে সাফল্যের তুঙ্গে ছিলেন, সেই কারণেই এই মনোনয়ন, বলে জানা গিয়েছে। চলতি জুন মাসের ৫ তারিখে আসামের ক্রীড়ামন্ত্রী দুলাল চন্দ্র দাস কেন্দ্রীয় সরকারের কাছে এই মনোনয়ন পত্র পাঠিয়ে দিয়েছেন।

আসামের ধীনগ গ্রামের এই তারকা এথলিট এবারে দেশের অন্যতম সর্বকনিষ্ঠ ক্রীড়াবিদ হিসাবে খেলরত্ন পাওয়ার দাবিদার। ২০১৮ সাল দারুণ কেটেছে হিমার। ফিনল্যান্ডের ট্যাম্পারে-তে অনুর্দ্ধ ২০ বিশ্ব চ্যাম্পিয়নশিপে দেশের প্রথম ট্র্যাক এথলিট হিসাবে পদক জিতেছিলেন। খেলরত্ন পাওয়ার দৌড়ে হিমার সঙ্গেই লড়াইয়ে রয়েছেন জাভলিন তারকা নীরাজ চোপড়া, কুস্তিবিদ ভিনেশ ফোগত, টেবিল টেনিসের মনিকা বাত্রা, মহিলা হকি দলের ক্যাপ্টেন রাণি রামপাল এবং তারকা ক্রিকেটার রোহিত শর্মা। দেশের সর্বোচ্চ ক্রীড়া সম্মাণ কার ভাগ্যে জোটে সেটাই আপাতত দেখার।

তৃতীয় স্টেডিয়াম লঞ্চ কাতারের

২০২২ বিশ্বকাপের জন্য তৃতীয় স্টেডিয়ামও উন্মোচন করে ফেলল কাতার। সোমবার সেই স্টেডিয়াম বিশ্বের কাছে প্রদর্শন করার সঙ্গেই কাতার বিশ্বকাপের অন্যতম আয়োজক হাসান আল তৌহিদী জানালেন, ইপিএল এবং বুন্দেশলিগার সঙ্গে তারা আলোচনা সারছেন কীভাবে করোনা ভাইরাসের বিষয়টি মোকাবিলা করছে জনপ্রিয় দুই ফুটবল লিগ।

কাতারের বিশ্বকাপ আয়োজন কমিটির সাধারণ সচিব হাসান আল তৌহিদী জানিয়েছেন, “প্রত্যেকে পরস্পরের কাছ থেকে শেখার একটা সুযোগ এনে দিয়েছে এই পরিস্থিতি। আমরা যদিও অন্যদের থেকে একটু সুবিধাজনক অবস্থায় রয়েছি। কারণ বিশ্বকাপ এখনও দু বছর দেরি রয়েছে। এই সময়ে আমরা প্রত্যেকের অভিজ্ঞতার কথা জানতে পারব।” প্রসঙ্গত, কাতার বিশ্বকাপ শুরু হচ্ছে ২০২২ এই নভেম্বরে।

সোমবারই কাতারের পক্ষ থেকে যে স্টেডিয়াম উন্মুক্ত করে দেওয়া হল, তা হল এডুকেশন স্টেডিয়াম। ২০১৭ র খলিফা ইন্টারন্যাশনাল এবং গত বছরে আল জানাউবের পর এটাই বিশ্বকাপের জন্য খুলে দেওয়া তৃতীয় স্টেডিয়াম। কাতারের পরিচিত ডায়মন্ড এট দ্য ডেজার্ট এ একটি ডিজিটাল শো এর মাধ্যমে এই স্টেডিয়াম বিশ্বের কাছে লঞ্চ করা হল।

Get the latest Bengali news and Sports news here. You can also read all the Sports news by following us on Twitter, Facebook and Telegram.

Web Title: Sports top news india west bengal cricket football june 16

Next Story
ক্ষোভ উগড়ে ইস্টবেঙ্গল ছাড়লেন জনি অ্যাকোস্টা-বর্ণবিদ্বেষ নিয়ে সরব বালাজি-সুশান্ত স্মরণে অরুণ
The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com