বড় খবর

দিনের বাছাই খেলার খবর: সৌরভকে লয়েডের সঙ্গে তুলনা, বাকনরের আক্ষেপ, ‘সুন্দরী’ রোহিত

দিনের সেরা খবর এক ক্লিকে- সৌরভ বদল আনেন, জানালেন শ্রীকান্ত। রোহিতের ছবি নিয়ে চর্চা। শচীনকে ভুল আউট দেওয়ায় আক্ষেপ বাকনরের।

সৌরভ লয়েডের মত, জানালেন শ্রীকান্ত। শচীনকে ভুল আউট দিয়ে অনুশোচনায় ভুগছেন বাকনর। রোহিতের ছবিতে কামাল নেট দুনিয়া। অনলাইনে ই-ক্যারাটে চ্যাম্পিয়নশিপ। আইপিএল না খেলায় বিমার টাকা দাবি স্টার্কের।

সৌরভই বদল আনেন: শ্রীকান্ত

সৌরভ গঙ্গোপাধ্যায় ক্লাইভ লয়েডের মত! একদম জন্মগত লিডার। এমনভাবেই সৌরভের জন্মদিনে মহাতারকাকে প্রশংসায় ভাসিয়ে দিলেন কৃষ্ণমাচারি শ্রীকান্ত। তিনি জানিয়ে দিলেন, বিদেশের মাটিতে ভারতকে ধারাবাহিকভাবে ভালো খেলার স্বপ্ন দেখিয়েছিলেন সৌরভ।

ক্রিকেট সম্প্রচারক সংস্থা স্টার স্পোর্টস তামিলের ‘ক্রিকেট কানেক্টেড’ এ এসে বিখ্যাত ক্রিকেটার বলছিলেন, “সৌরভ অতিসক্রিয় ছিলেন। একদম ঠিকঠাকভাবে দলের কম্বিনেশন ঠিক করতে সমর্থ হয়েছিলেন। যেভাবে লয়েড ‘৭৬ এ ওয়েস্ট ইন্ডিজের উইনিং কম্বিনেশন সেট করে দেন, সেভাবেই সৌরভ দল সাজিয়েছিলেন। শুধু তা-ই নয়, ক্রিকেটারদের ভাল খেলার অনুপ্রেরণাও জুগিয়ে গিয়েছেন।”

জাতীয় দলের প্রাক্তন এই ওপেনার আরো বলছিলেন, “এই কারণেই সৌরভ এত সফল নেতা। বিদেশের মাটিতেও ভারত জিততে শুরু করে। সৌরভ একজন বর্ন লিডার!”

শচীনকে ভুল আউট দেন বাকনর

ক্রিকেট মাঠের তর্কাতীতভাবে অন্যতম সেরা হাই প্রোফাইল আম্পায়ার স্টিভ বাকনর। আম্পায়ার হিসাবে অবসর নিয়েছেন বেশ কয়েক বছর হয়ে গেল। ক্রিকেট মাঠের স্মৃতিচারণ করতে গিয়ে শচীনকে দেওয়া দু-বার ভুল আউটের কথা স্বীকার করে নিলেন।

অবসর নেওয়ার পর ১১ বছর কেটে গেলেও এখনো শচীনকে দেওয়া ভুল আউটের ঘটনা ভোলেননি। বার্বাডোজে এক রেডিও চ্যাট শো ‘ম্যাসন এন্ড গেস্টস’ এ স্টিভ বাকনর জানালেন, “শচীনকে দু-বার আউট দেওয়া হয়েছিল। দু-বারই ভুল হয়। কোনো আম্পায়ারই মাঠে ভুল করতে চাননা। কারণ, সারা জীবন সেই ভুল তাঁকে তাড়া করে বেড়াবে। ভবিষ্যৎ জীবন তছনছ হয়ে যেতে পারে।”

কোথায় কোথায় এই ভুল হয়েছিল। বাকনর জানিয়েছেন, “ভুল মানুষ মাত্রেরই হয়। অস্ট্রেলিয়ায় একবার ওঁকে লেগ বিফোর আউট দি-ই। বল সেই সময় উইকেটের উপর দিয়ে যাচ্ছিল। দ্বিতীয়বার ঘটে ভারতে। কট বিহাইন্ড আউট দিয়েছিলাম। বল অনেকটা টার্ন নিয়েছিল। তবে ব্যাটের সঙ্গে সংযোগ হয়নি। তবে ম্যাচটা ইডেন গার্ডেন্সে হয়েছিল। ইডেনে যখন ম্যাচ খেলা হয়, তখন আম্পায়াররা কার্যত কিছু শুনতেই পাননা। কারণ একসঙ্গে এক লাখ লোক চিৎকার করে। সেই ভুল করায় আমি একদমই খুশি ছিলাম না। মানুষের ভুল স্বীকার করা এবং সেই ঘটনা মেনে নেওয়া আমাদের জীবনেরই অংশ।”

সুন্দরী রোহিত

লকডাউন এখনো পুরোপুরি ওঠেনি। স্বাভাবিক হয়নি চলার গতিও। জনজীবন এখনও স্তব্ধ। মারণ ভাইরাসের প্রকোপই যে কমেনি। এই কারণে সাধারণ আম জনতার মতোই গৃহবন্দি দশা ক্রিকেটারদের। সোশ্যাল মিডিয়ায় লাইভ চ্যাট শো থেকে স্টেটাস বদল, সবই করছেন ক্রিকেটাররা। এর মধ্যেই ফের সোশ্যাল মিডিয়ার শিরোনামে যুজবেন্দ্র চাহাল। এখন নেট দুনিয়ায় ট্রেন্ড করছে ‘ফেস অ্যাপ চ্যালেঞ্জ’। এই অ্যাপের মাধ্যমে পরিচিত কারোর জেন্ডার বদলে ফেলা যায়। পাশাপাশি বিভিন্ন ফিল্টারও ব্যবহার করা সম্ভব হয়। যুজবেন্দ্র চাহাল এই অ্যাপেই এবার বসিয়ে দিলেন স্বয়ং রোহিত শর্মার মুখ। হাসি মুখের রোহিত ছবি মহিলা হলে কেমন দেখতে লাগতেন, সেটাই দেখানো গেল- লম্বা কালো ঘন চুল, গোলাপি ঠোঁট আর চোখে মাসকারা!

‘সুন্দরী’ রোহিতের সেই ছবিই নিজের টুইটার অ্যাকাউন্টে শেয়ার করে চাহাল লিখলেন, “তোমাকে কি সুন্দর দেখতে লাগছে রোহিত শর্মা ভাইয়া”। রোহিত সেই পোস্টের পরিপ্রেক্ষিতে এখনো কোনো পাল্টা জবাব না দিলেও, সোশ্যাল মিডিয়ায় তারকা ব্যাটসম্যানের ‘জেন্ডার সোয়াপ’ ছবি ঝড় তুলে দিয়েছে। নেটিজেনরা সেই ছবিই মিম হিসাবে ব্যবহার করছেন। অনেকে আমার মজার মিম শেয়ার করে আন্দাজ করার চেষ্টা করেছেন, রোহিতের রিপ্লাই কি হতে পারে।

স্টার্কের বিমা ক্ষতিপূরণ:

জাতীয় দলের হয়ে খেলতে গিয়ে চোট পেয়েছিলেন। তারপর কেকেআরের জার্সিতে আইপিএল খেলা হয়নি। সেই কারণেই এবার নিজের ইন্সুরেন্স কোম্পানির কাছে ১.৫৩ মিলিয়ন ডলার ক্ষতিপূরণ দাবি করলেন মিচেল স্টার্ক। গত বছর এপ্রিল মাসেই ইন্সুরেন্স কোম্পানির বিরুদ্ধে মামলা দায়ের করেছিলেন তিনি। তবে বিমা সংস্থা সেই চোটের সময় নিয়ে সন্দেহ প্রকাশ করেছিল। সেই প্রমাণ দেওয়ার জন্যই এবার সংশ্লিষ্ট কোম্পানির কাছে ভিডিও ফুটেজ জমা দেওয়া হয়েছে।

গত মাসে মধ্যস্থতা করার প্রচেষ্টা ভেস্তে যায়। তারপর স্টার্কের ম্যানেজার এন্ড্রু ফ্রেশার ফক্স স্পোর্টসের থেকে সংগৃহীত ভিডিও ফুটেজ জমা দিলেন। প্রসঙ্গত, ২০১৮ সালের আইপিএলে ১.৮ মিলিয়ন ডলারের চুক্তি ছিনিয়ে নিয়েছিলেন।

ই-ক্যারাটে চ্যাম্পিয়নশিপ

মহামারী এবং লকডাউনের এই কঠিন সময়ে নিজেকে শারীরিকভাবে সুস্থ রাখা মানুষের কাছে এখন চ্যালেঞ্জ হয়ে দাঁড়িয়েছে।

ক্যারাটে শিক্ষক প্রেমজিৎ সেন আগেই শিক্ষার্থীদের জন্য অনলাইন ক্লাসের চালু করে নজির গড়েছিলেন। শিক্ষার্থীদের মানসিকভাবে নিযুক্ত এবং শারীরিকভাবে সুস্থ রাখতে অনলাইন ক্লাস নিয়ে তিনি একাধিকবার বলেছেন ক্যারাটে শিক্ষার উপযোগিতার কথা।

সম্প্রতি একটি অল ইন্ডিয়া ক্যারাটে চ্যাম্পিয়নশিপের আয়োজন করেছেন। অনলাইনেই আমন্ত্রণমূলক এই প্রতিযোগিতা হতে চলেছে। গোটা দেশ তো বটেই ইরান, কাতার, কানাডা এবং সংযুক্ত আরব আমিরশাহির মতো দেশগুলি থেকে ১৫০০ জন শিক্ষার্থী অংশ নিচ্ছে এই ই-ক্যারাটে চ্যাম্পিয়নশিপে। প্রেমজিৎবাবু বলছিলেন, বিদেশি প্রতিযোগীদের সঙ্গে মোকাবিলা করলে নিজেদের ত্রুটি সম্পর্কে আরো অবহিত হতে পারবেন এদেশের প্রতিযোগীরা।

চ্যাম্পিয়নশিপের জন্য ৬০,০০০ টাকার নগদ পুরস্কারও দেওয়া হবে এই প্রতিযোগিতায়। প্রেমজিৎ সেনের ব্যানারে এই প্রথমবার আন্তর্জাতিক মানের এই টুর্নামেন্ট অনুষ্ঠিত হতে চলেছে। পাশাপাশি এই টুর্নামেন্টে ভোটিং সিস্টেম রয়েছে। দর্শকরা নিজেদের পছন্দের খেলোয়াড়কে ভোট দিতে পারবেন।

Web Title: Sports top news india west bengal cricket football june 5

Next Story
ধোনিকে নিয়ে বড় সিদ্ধান্ত নেওয়ার পথে বোর্ড, এখন থেকেই শুরু জল্পনা
The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com