scorecardresearch

বড় খবর

দিনের সেরা খেলার খবর: করোনায় মৃত ফুটবলার, রোহিতের স্ত্রীর চোখে জল এবং অন্যান্য

করোনায় আক্রান্ত হয়ে মৃত ভারতীয় ফুটবলার। রোহিত শর্মা ব্যাখ্যা দিলেন তাঁর স্ত্রী কেন কেঁদেছিল! ডোপ পরীক্ষার আগেই করতে হবে করোনা পরীক্ষা।

করোনায় আক্রান্ত হয়ে প্রথমবার মৃত্যু হল কোনো ভারতীয় ফুটবলারের। রোহিতের দ্বিশতরান দেখে কেঁদে ফেলেন স্ত্রী। কারণ জানালেন হিটম্যান। ডোপিং পরীক্ষার আগেও এবার করোনা টেস্ট। জানিয়ে দিল নাডা। এদিকে, ভারতীয় দল বিশ্বকাপের কোয়ালিফাইং ম্যাচে খেলতে নামছে অক্টোবরে। ক্রিকেটের বাইশ গজেও শীঘ্রই ফিরছে খেলা।

করোনায় মৃত হামজা কোয়া:

জাতীয় দলের প্রাক্তন ফুটবলার হামজা কোয়া এবার করোনার শিকার হয়ে শেষ নিঃশ্বাস ত্যাগ করলেন। মহারাষ্ট্রের হয়ে তিনি সন্তোষ ট্রফিতেও অংশ নিয়েছিলেন। শনিবার সকালেই মৃত্যু হয় তাঁর। ৬১ বছরের প্রাক্তন এই ফুটবলার মুম্বইয়ের একাধিক ক্লাবের হয়ে খেলেছেন। কেরালার হলেও খেলা ছাড়ার পরেও তিনি মুম্বইতে থাকতেন। ২৬ মে থেকে হামজার মধ্যে কোভিডের সংক্রমণের উপসর্গ দেখতে পাওয়া যায়। তড়িঘড়ি তাকে নিয়ে আসা হয় মানজেরি মেডিকেল কলেজ হাসপাতালে। দু দিন আগে তার মধ্যে শ্বাস কষ্টের লক্ষণ দেখা যায়। তারপরে ভেন্টিলেটরে রাখা হয় তাঁকে। তাতেও পরিস্থিতির উন্নতি হয়নি। বরং কন্ডিশন আরো খারাপ হতে থাকে। শেষ পর্যন্ত, শনিবার সকালেই শেষ নিঃশ্বাস ত্যাগ করেন হামজা।

রোহিতের স্ত্রীর চোখের জলের রহস্য:

বছর তিনেক আগে রোহিত শর্মার সেই ইনিংস। বিশ্ব চমকে গিয়েছিল। সেই ইনিংস নিয়েই এবার মুখ খুললেন তিনি মায়ঙ্ক আগারওয়ালের শো ‘ওপেন নেটস উইথ মায়ঙ্ক’ এ। মোহালি স্টেডিয়ামে রোহিতের ব্যাট থেকে বেরিয়েছিল ওয়ানডের তৃতীয় দ্বিশতরান। শ্রীলঙ্কার বিরুদ্ধে রোহিতের ১৫৩ বলে ২০৮ রানের বিধ্বংসী ইনিংস দেখেই চোখে জল চলে আসে স্ত্রী রিতিকার। কেন? রোহিত জানাচ্ছেন, “আমি মাইলস্টোন পেরোনোর পরেই স্ত্রী আবেগপ্রবণ হয়ে পড়ে। সেই ইনিংসটা স্পেশ্যাল কারণ সেইদিনই ছিল আমাদের বিবাহবার্ষিকী। এর থেকে ভালো উপহার ওকে আর কী দিতে পারতাম! ১৯৬ রানে থাকাকালীন রান পূর্ণ করার সময় আমি ডাইভ দিই। ও ভেবেছিল আমার হাত মুচড়ে গেছে।”

ডোপ টেস্টের আগেই এবার করোনা পরীক্ষা

ডোপ টেস্টের আগেও এবার করতে হবে করোনা পরীক্ষা। জাতীয় ডোপিং সংস্থা নাডা-র তরফে এমনটাই জানানো হয়েছে। লকডাউন চলাকালীন বিশ্বের খেলাধুলা কার্যত স্তব্ধ হয়ে গিয়েছিল। সংক্রমণ না কমলেও ধীরে ধীরে ক্রীড়া ইভেন্ট চালু করা হচ্ছে। লককডাউন পর্বে বাড়িতে থাকাকালীন ক্রীড়াবিদরা নিয়ম বহির্ভূত কিছু ওষুধ নিয়েছেন কিনা, তা খতিয়ে দেখা হবেন তবে তারও আগে টেস্ট করতে হবে সংশ্লিষ্ট ক্রীড়াবিদ করোনা সংক্রমিত কিনা! ক্রীড়াবিদদের মূত্রের নমুনা সংগ্রহ করার সময় পুরো সময়ে যথারীতি হাজির থাকবেন ডোপিং কন্ট্রোল অফিসার। তাকে অবশ্য দু গজ দূরত্ব বজায় রাখতে হবে।

অক্টোবরে বিশ্বকাপের কোয়ালিফায়ারে ভারত:

ক্রিকেটাররা কবে ক্রিকেট মাঠে ফিরবেন তার দিনক্ষণ এখনও চূড়ান্ত নয়। তবে ভারতীয় ফুটবলারদের মাঠে প্রত্যাবর্তনের সূচি চূড়ান্ত হয়ে গেল। অক্টোবরেই বিশ্বকাপের কোয়ালিফাইং ম্যাচে খেলতে নামছে টিম ইন্ডিয়া। ভাইরাস সংক্রমণের কারণে কাতারের বিরুদ্ধে ফিরতি পর্বের ম্যাচ স্থগিত হয়ে গিয়েছিল। সেই ম্যাচটি এবার অক্টোবরের ৮ তারিখে খেলা হবে। এর পরে ভারত আওয়ে ম্যাচে বাংলাদেশের মুখোমুখি হবে ১২ নভেম্বর। দেশের মাটিতে আফগানিস্তানের বিরুদ্ধে ইন্ডিয়াকে খেলতে হবে নভেম্বরের ১৭ তারিখে। এমনটাই সূচি জানিয়েছে এশিয়ান ফুটবল কনফেডারেশন। ভারতের ফিফা বিশ্বকাপের মূলপর্বে ওঠার কোনো সম্ভাবনা নেই। তবে ২০২৩ এ এএফসি এশিয়ান কাপের মূলপর্বে ভারত এখনো পৌঁছাতে পারে।

শুরু হচ্ছে ক্রিকেট লিগ

অবশেষে ক্রিকেট ফিরতে চলেছে মাঠে। অস্ট্রেলিয়ায় ডারউইন প্রদেশে ক্লাব ক্রিকেটের মাধ্যমে বল গড়াতে চলেছে বাইশ গজে। এই টি২০ টুর্নামেন্ট রাউন্ড রবিন পদ্ধতিতে ১৫টি ম্যাচ খেলা হবে জুন মাসের ৬-৮ তারিখ পর্যন্ত। তবে ফুল প্যাকড স্টেডিয়াম নয়, মাত্র ৫০০ জনকে মাঠে বসে খেলা দেখার অনুমতি দেওয়া হবে। এই টুর্নামেন্টের অংশগ্রহণকারী সাতটি দলই ডারউইন প্রিমিয়ার গ্রেড ক্লাব। বাকি দলটি নর্দার্ন টেরিটোরির ‘এশিয়া কাপ’ টুর্নামেন্ট এর সেরা ক্রিকেটারদের নিয়ে বাছাই একাদশ। দিনের প্রথম তিনটে ম্যাচ হবে ভারতীয় সময় সাড়ে ৫টায় (স্থানীয় সকাল ১০টা), দিনের দ্বিতীয় তিনটে ম্যাচ হবে ভারতীয় সময় সাড়ে সকাল ১০টায় (স্থানীয় দুপুর ২টোয়)। ভারত থেকে এই টুর্নামেন্ট সরাসরি কোনো টিভি চ্যানেলে সম্প্রচার দেখা যাবে না। তবে বিশেষ কিছু ম্যাচ ‘মাই ক্রিকেট’ ফেসবুক পেজ থেকে লাইভ স্ট্রিমিং করা হবে বিশ্বের ক্রিকেট দর্শকদের জন্য। করোনা পরবর্তী সময়ে ক্রিকেটের চিত্র কেমন হতে চলেছে, তাঁর একটা ধারণা পাওয়া যেতে চলেছে এই টুর্নামেন্টের মাধ্যমে।

Stay updated with the latest news headlines and all the latest Sports news download Indian Express Bengali App.

Web Title: Sports top news india west bengal cricket football june 6