বড় খবর

ভারত সিরিজ বয়কটের পথে লঙ্কান ক্রিকেটাররা! বিশাল ডামাডোলে তপ্ত শ্রীলঙ্কার ক্রিকেট

শ্রীলঙ্কান ক্রিকেটাররা জাতীয় দলের ব্যর্থতার দায় পুরোপুরি নিতে অস্বীকার করেছেন। তাঁদের বক্তব্য, ক্রিকেট পরিকাঠামো, প্রশাসনিক ব্যর্থতায় আন্তর্জাতিক ক্রিকেটে পারফরম্যান্স তলানিতে ঠেকেছে।

ভারত সিরিজের আগেই বেনজির বিতর্কে জড়িয়ে পড়লেন শ্রীলঙ্কার জাতীয় দলের ক্রিকেটাররা। বোর্ডের কেন্দ্রীয় চুক্তির বিরুদ্ধে সরাসরি বিদ্রোহ ঘোষণা করলেন তারকা ক্রিকেটাররা। তাঁদের বক্তব্য, কেন্দ্রীয় চুক্তিতে যে অর্থ তাঁরা পাবেন, তা অন্যান্য দেশের তুলনায় অনেকটাই কম। বিদ্রোহের নেতৃত্ব দিচ্ছেন এঞ্জেলো ম্যাথিউস এবং ক্যাপ্টেন দ্বিমুথ করুণারত্নে। তাঁরা ইতোমধ্যেই কেন্দ্রীয় চুক্তিতে সই করতে অস্বীকার করেছেন।

শ্রীলঙ্কান বোর্ড বনাম ক্রিকেটারদের এই সংঘাত দ্রুত অবসান না ঘটলে জুলাইয়ে ভারত সিরিজে তাঁর প্রভাব পড়তে পারে। জুলাইয়েই দ্বিতীয় সারির দল নিয়ে ভারত শ্রীলঙ্কার বিরুদ্ধে তিনটে করে টি২০ এবং ওডিআই ম্যাচ খেলবে।

চন্ডীমল, ম্যাথিউস, করুণারত্নে সহ সমস্ত শ্রীলঙ্কান ক্রিকেটারদের যে আইনজীবী প্রতিনিধিত্ব করছেন, তাঁর সরকারি বিবৃতিতে বলা হয়েছে, আন্তর্জাতিক ক্রিকেট সংস্থাগুলির ফেডারেশনের তরফে বার্ষিক ন্যূনতম যে বেতন দেওয়ার কথা ক্রিকেটারদের, তার মাত্র এক তৃতীয়াংশ লঙ্কান বোর্ডের তরফে প্রস্তাব দেওয়া হয়েছে।

আরো পড়ুন: দুটো আলাদা দেশের হয়ে টেস্ট খেলার বিরল নজির! আচমকাই অবসর নিলেন সেই তারকা

শ্রীলঙ্কান ক্রিকেট বোর্ডের তরফে আবার জানানো হয়েছে, জাতীয় দলের ২৪ জন ক্রিকেটারকে চারটে ক্যাটাগরিতে চুক্তিবদ্ধ করা হয়েছে। ৩ জুন সই করার ডেডলাইন বেঁধে দেওয়া হয়েছে। জানা গিয়েছে, এ ক্যাটাগরিতে মাত্র ৬জন ক্রিকেটারকে রাখা হয়েছে। তাঁদের বার্ষিক বেতন ৭০ হাজার মার্কিন ডলার থেকে ১ লক্ষ মার্কিন ডলার। ব্যাটসম্যান ধনঞ্জয় ডিসিলভাকে সবথেকে বেশি অর্থ দেওয়া হচ্ছে (১ লক্ষ মার্কিন ডলার)। অন্যদিকে, বাকিদের বেতন ৭০-৮০ হাজার মার্কিন ডলার। ভারতের বেতনক্রমের সঙ্গে তুলনা করলেই আর্থিক বৈষম্যের বিষয়টি স্পষ্ট হবে। বিসিসিআইয়ের সবথেকে নিচের লোয়েস্ট ক্যাটাগরির (গ্রুপ সি) ক্রিকেটারদেরও বার্ষিক বেতন ১,৩৭,০০০ ইউএসডি (১ কোটি টাকা)।

শ্রীলঙ্কান ক্রিকেটাররা যৌথ বিবৃতিতে জানিয়েছেন, ক্রিকেটারদের বেতন প্রকাশ্যে ফাঁস করে দেওয়ায় তাঁরা চরম অপমানিত এবং ক্ষুব্ধ। এতে মানসিক শান্তিও বিঘ্নিত হয়েছে তাঁদের। শ্রীলঙ্কান ক্রিকেট বোর্ডের উপদেষ্টা কমিটির চেয়ারম্যান অরবিন্দ ডিসিলভা জানিয়েছেন, ক্রিকেটারদের পারফরম্যান্স খতিয়ে দেখেই এত বেতনক্রম ঠিক করা হয়েছে। “পারফরম্যান্স ভিত্তিক বেতন পরিকাঠামো ঠিক করা হয়েছে।” এমনটা জানিয়ে ডিসিলভা আরো বলেন, নতুন চুক্তিতে অবশ্য আরও লোভনীয় স্কিম থাকছে।

পাল্টা শ্রীলঙ্কান ক্রিকেটাররা জাতীয় দলের ব্যর্থতার দায় পুরোপুরি নিতে অস্বীকার করেছেন। তাঁদের বক্তব্য, ক্রিকেট পরিকাঠামো, প্রশাসনিক ব্যর্থতায় আন্তর্জাতিক ক্রিকেটে পারফরম্যান্স তলানিতে ঠেকেছে।

সবমিলিয়ে, ভারত সিরিজের আগে দ্বীপরাষ্ট্রের ক্রিকেটে তুমুল ডামাডোল। এই জট কবে কাটে, সেটাই এখন দেখার।

ইন্ডিয়ান এক্সপ্রেস বাংলা এখন টেলিগ্রামে, পড়তে থাকুন

Get the latest Bengali news and Sports news here. You can also read all the Sports news by following us on Twitter, Facebook and Telegram.

Web Title: Sri lanka cricket faces new revolt from cricketers as they were proposed low salary scale

Next Story
ফের ইংল্যান্ডে ভোগান্তি পোহাক কোহলি, ভারতীয় ক্যাপ্টেনের জন্য এমনটা কে চাইছেন?
The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com