ম্য়াচ গড়াপেটায় ১০ বছরের জেল, খেলায় দুর্নীতি রুখতে বিল পাস শ্রীলঙ্কা সরকারের

বৈপ্লবিক সিদ্ধান্ত শ্রীলঙ্কা সরকারের। দক্ষিণ এশিয়ার প্রথম দেশ হিসাবে ম্য়াচ-ফিক্সিং ও বেটিং রুখতে আইনি ব্য়বস্থা গ্রহণের জন্য় সংসদে একটি বিল পাস করাল শ্রীলঙ্কা সরকার।

By: Colombo  Updated: November 12, 2019, 02:57:35 PM

বৈপ্লবিক সিদ্ধান্ত শ্রীলঙ্কা সরকারের। খেলায় দুর্নীতি ধুয়ে মুছে সাফ করতে দ্বীপরাষ্ট্রের বেনজির পদক্ষেপ। দক্ষিণ এশিয়ার প্রথম দেশ হিসাবে ম্য়াচ-ফিক্সিং ও বেটিং রুখতে আইনি ব্য়বস্থা গ্রহণের জন্য় সংসদে একটি বিল পাস করাল শ্রীলঙ্কা সরকার।

শ্রীলঙ্কার ক্রীড়ামন্ত্রক আইসিসি-র দুর্নীতি দমন শাখার সঙ্গে বৈঠক করেই বিলের খসড়া তৈরি করেছে। সংসদে বিলটি পেশ করেন দ্বীপরাষ্ট্রের ক্রীড়ামন্ত্রী হারিন ফার্নান্দো। সংসদে এই বিলের সমর্থন জানান প্রাক্তন শ্রীলঙ্কার অধিনায়ক ও বর্তমান কেন্দ্রীয় মন্ত্রী অর্জুনা রণতুঙ্গা। ফার্নান্দো বলছেন, “অনেকেই চেয়েছিল যাতে এই বিল সংসদে পাস না হয়, কিন্তু অবেশেষে এই বিল পাস হলো। আমি অত্য়ন্ত খুশি।“

কী বলা হয়েছে এই নতুন বিলে

“প্রিভেনশন অফ অফেন্সেস রিলেটেড টু স্পোর্টস” বা খেলা সংক্রান্ত অপরাধ প্রতিরোধ বিলে বলা হয়েছে কোনও ব্য়ক্তি যদি খেলার দুর্নীতি করে দোষী সাব্য়স্ত হন তাহলে তাঁর ১০ বছর পর্যন্ত জেল হতে পারে। পাশাপাশি দিতে হতে পারে ৫ লক্ষ ৫০ হাজার ডলার জরিমানা।

আরও পড়ুন- দু’বছরের জন্য শাকিব আল হাসানকে নির্বাসিত করল আইসিসি

খেলার সঙ্গে জড়িত কেউ যদি সরাসরি ম্য়াচ গড়াপেটায় জড়িয়ে পড়লেই কেবল শাস্তি ভোগ করতে হবে না। ভিতরের তথ্য় বাইরে ফাঁস করলেও পেতে হবে শাস্তি। কিউরেটর বা ম্য়াচ অফিসিয়ালরাও এই আইনের বাইরে নন। যদি তিনি বেটিং চক্রের সঙ্গে ষড়যন্ত্র করেন বা টাকার বিনিময় কোনও অপরাধ করেন তাঁকেও পেতে হবে শাস্তি। ইচ্ছাকৃত ভাবে নিয়মের অপব্য়বহার করলেও করতে হতে পারে হাজতবাস। এই বিলে সাফ বলা আছে দুর্নীতির প্রস্তাব পাওয়ার পর শুধু আইসিসি-র দুর্নীতি দমন শাখাকে জানালেই হবে না।  শ্রীলঙ্কা সরকারের বিশেষ তদন্তকারী শাখাকেও করতে হবে রিপোর্ট।

Get all the Latest Bengali News and West Bengal News at Indian Express Bangla. You can also catch all the Sports News in Bangla by following us on Twitter and Facebook

Web Title:

Sri lanka pass bill on match fixing betting160350

The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com.
Advertisement

ট্রেন্ডিং
শাহী সফরের আগেই 
X