scorecardresearch

বড় খবর

শ্রীলঙ্কা এখন নরক, দেশের খিদের জ্বালায় অনশনে বসলেন লঙ্কান তারকা ক্রিকেটার

শ্রীলঙ্কা ক্রাইসিসে এবার পথে নামলেন তারকা ক্রিকেটার ধামিকা প্রসাদ। গোটাবাওয়ার অপসারণের দাবিতে সরব হলেন তিনি।

লন্ডভন্ড বিপর্যস্ত শ্রীলঙ্কা। আর্থিক দেনায় জর্জরিত দ্বীপরাষ্ট্র। এমন অবস্থায় শুক্রবার ২৪ ঘন্টার অনশনে বসলেন জাতীয় দলের তারকা ক্রিকেটার ধামিকা প্রসাদ। জোড়া দাবিতে সরব হলেন তিনি- ইস্টার সানডেতে আক্রান্ত মানুষদের পাশে দাঁড়াতে হবে এবং আর্থিক পরিস্থিতির উন্নতি ঘটানোর জন্য দেশের নেতৃত্বের বদল করতে হবে। ২০১৯-এ এপ্রিলের ২১ তারিখে তিনটে চার্চ সহ ট্যুরিস্ট হোটেলে একসঙ্গে বোমা বিস্ফোরণ ঘটে। ইস্টার সানডের এই বোমা বিস্ফোরণে ২৬৯ জন মারা যান।

চার্চের প্রার্থনারত ব্যক্তি থেকে হোটেলে পর্যটক- বোমায় ছিন্নভিন্ন হয়ে গিয়েছিল একাধিক প্রাণ। আর ঘটনার ন্যায় বিচারের দাবিতে প্রতিবাদ শুরু করেছিলেন কার্ডিন্যাল ম্যালকম রঞ্জিথ। রাজনৈতিক প্রয়োজনে এই বোমা বিস্ফোরণের তদন্ত প্রভাবিত করা হয়েছে, এমন অভিযোগ করেন তিনি। গোটা ঘটনায় অভিযোগের নিশানায় ছিল ইসলামিক স্টেট-ও।

আরও পড়ুন: শামির ওপর চিৎকার করে চরম অপমান, হার্দিকের কাণ্ডে ফুঁসছে ক্রিকেট মহল, দেখুন ভিডিও

প্রেসিডেন্ট রাজাপক্ষের সচিবালয়ের পাশে গল ফেস এস্প্ল্যানেডে প্রতিবাদীদের মধ্যে রয়েছেন ধামিকা প্রসাদ। সাংবাদিকদের বলেছেন, “বোমা বিস্ফোরণে যে সমস্ত নিরীহ মানুষ মারা গিয়েছেন, তাঁদের ন্যায় দিতে হবে।” শ্রীলঙ্কায় ইস্টার সানডে-র বোমা বিষ্ফোরণ বহুবার দেশের রাজনৈতিক আলোচনার বিষয় বস্তু হয়েছে। ক্যাথলিক চার্চ এই বিষয়ে সরাসরি কেন্দ্রীয় সরকারকে দায়ী করেছে।

গলেতে প্রতিবাদীদের বিক্ষোভ এই নিয়ে সপ্তম দিনে পা দিল। প্রতিদিনই নতুন নতুন যুবকরা এই প্ৰতিবাদে শামিল হচ্ছেন। দেশের অর্থনীতি ধ্বংস করার জন্য বিক্ষোভকারীরা প্রেসিডেন্ট রাজপক্ষের অপসারণ দাবি করে চলেছেন।

আরও পড়ুন: আইপিএল না খেলে দেশে ফিরুক ওঁরা! লঙ্কান ক্রিকেটারদের তুলোধোনা রনতুঙ্গার

বর্তমানে অর্থনৈতিক সঙ্কটে শ্রীলঙ্কা ভয়াবহ পরিস্থিতিতে। দেশে জ্বালানি এবং খাদ্যভাবে ভয়ঙ্কর অবস্থায় দিনযাপন করছেন দ্বীপরাষ্ট্রের বাসিন্দারা। করোনা অতিমারী থেকে রেহাইয়ের পরে শ্রীলঙ্কা আপাতত দেশের ইতিহাসের সবথেকে বড় সঙ্কটের মোকাবিলা করছে।

এই আবহেই বিক্ষোভকারীরা তামিল, সিংহলিজ নববর্ষ পালন করল গলেতে। আন্তর্জাতিক রেটিং সংস্থা ফিঞ্চ এন্ড স্ট্যান্ডার্ড জানিয়েছে, শ্রীলঙ্কার দরিদ্ররা আরও গরিব হয়ে গিয়েছেন। বিপুল পরিমাণ বৈদেশিক ঋণ মেটাতে না পারাতেই এমন অবস্থা। বলা হয়েছে।

Stay updated with the latest news headlines and all the latest Sports news download Indian Express Bengali App.

Web Title: Sri lankan cricketer dhammika prasad begins hunger strike in protest of sri lanka crisis