ভারতের বিশ্বকাপ জয় নিয়ে তদন্তের নির্দেশ শ্রীলঙ্কা সরকারের

২০১১ বিশ্বকাপ ফাইনালে ভারতের বিরুদ্ধে গড়াপেটা করে হেরেছে লঙ্কা বাহিনী। এমনটা দাবি করে চাঞ্চল্য ফেলে দিয়েছিলেন তৎকালীন শ্রীলঙ্কান ক্রীড়ামন্ত্রী মহিন্দ্রানন্দ আলুথগাম্যাগে।

By:
Edited By: Subhasish Hazra Colombo  Published: June 30, 2020, 4:31:28 PM

বিশ্বকাপ ফাইনালে ভারত বনাম শ্রীলঙ্কা ম্যাচ গড়াপেটা হয়েছিল কিনা, তা সরকারিভাবে তদন্ত শুরু করল শ্রীলঙ্কা সরকার। আগেই জানানো হয়, তদন্ত শুরু করতে চলেছে শ্রীলঙ্কা সরকার। সেই কথাই মঙ্গলবার সরকারিভাবে জানিয়ে দেওয়া হল। শ্রীলঙ্কা ক্রীড়া মন্ত্রকের স্পোর্টস সচিব কেডিএস রুয়ানাচন্দ্রা এদিন সংবাদসংস্থা এএফপি-কে জানান, “ক্রিমিনাল ইনভেস্টিগেশন শুরু করা হয়েছে। ক্রীড়া সংক্রান্ত অপরাধের ক্ষেত্রে স্ব-শাসিত তদন্তকারী দল এই বিষয়টি খতিয়ে দেখবে।”

চলতি মাসের শুরুতেই গত ২০ বছরে সেরা ক্রীড়া মুহূর্ত হিসাবে নির্বাচিত হয় ভারতের বিশ্বকাপ জয়। ফাইনালে হারের জ্বালা এখনো হজম করতে পারেনি ছোট দ্বীপ রাষ্ট্রের বাসিন্দারা। শ্রীলঙ্কার স্থানীয় প্রচারমাধ্যমে জানানো হয়েছে, সেই সময়ে প্রধান নির্বাচক অরবিন্দ ডিসিলভাকে ইতিমধ্যেই জিজ্ঞাসাবাদের জন্য ডাকা হয়েছে মঙ্গলবার।

২০১১ বিশ্বকাপ ফাইনালে ভারতের বিরুদ্ধে গড়াপেটা করে হেরেছে লঙ্কা বাহিনী। এমনটা দাবি করে চাঞ্চল্য ফেলে দিয়েছিলেন তৎকালীন শ্রীলঙ্কান ক্রীড়ামন্ত্রী মহিন্দ্রানন্দ আলুথগাম্যাগে। যার পরিপ্রেক্ষিতে শ্রীলঙ্কার বর্তমান সরকার তদন্তের নির্দেশও দিয়েছেন। গত সপ্তাহের বুধবারই প্রাক্তন ক্রীড়ামন্ত্রীর বয়ান নথিভুক্ত করেছেন তদন্তকারী আধিকারিকরা।

তিনি চাঞ্চল্যকর অভিযোগ এনে বলেছিলেন, “২০১১ সালের বিশ্বকাপ ফাইনালে গড়াপেটা হয়েছিল। দায়িত্ব নিয়ে একথা জানাচ্ছি। কেউ আমাকে তর্ক-বিতর্ক আলোচনায় ডাকতেই পারে। সব ক্রিকেটাররা এতে জড়িত ছিল না। তবে দলের একটা অংশ এই কাজে যুক্ত ছিল।”

নিজের বক্তব্যে অনড় থেকে তিনি আরও বলেছিলেন, “আমি ক্রীড়ামন্ত্রী থাকাকালীন এটা ঘটেছিল। নিজের বক্তব্যে আমি অনড় থাকবো। দেশের স্বার্থে এই বিষয়ে পুরোটা বলছি না। ২০১১ সালের ভারতের বিরুদ্ধে ফাইনাল আমরা জিততেই পারতাম। ম্যাচটা গড়াপেটা হয়েছিল।”

এমন ভয়ঙ্কর অভিযোগ আনার পরেই পাল্টা দেন শ্রীলঙ্কার দুই কিংবদন্তি- মাহেলা জয়বর্ধনে এবং কুমার সাঙ্গাকারা। জয়বর্ধনে সাফ জানিয়ে দিয়েছেন, “সামনেই নির্বাচন। তাই সার্কাস শুরু হয়ে গিয়েছে। প্রমাণ এবং নাম দেখতে চান?”

বিশ্বকাপে শ্রীলঙ্কার অধিনায়ক ছিলেন কুমার সাঙ্গাকারা। ভারতের কাছে হারের পরেই নেতৃত্ব ছেড়ে দেন তিনি। তিনি জানিয়েছেন, এই রাজনৈতিক নেতার উচিত আইসিসির আন্টি করাপশন বিরোধী ইউনিটের সঙ্গে যোগাযোগ করা। কারন এটা রীতিমত গুরুতর অভিযোগ।

বিশ্বকাপের ফাইনালে ওয়াংখেড়েতে আমন্ত্রিত ছিলেন লঙ্কান প্রাক্তন বিশ্বকাপ জয়ী নেতা অর্জুনা রনতুঙ্গা এবং সেই সময়েই প্রেসিডেন্ট মাহিন্দ্রা রাজাপক্ষে। ২০১৭ সালে অর্জুনা রনতুঙ্গা জানান, ফাইনাল নিয়ে তারও বেশ সন্দেহ রয়েছে। সেই সময়ে তার এই অভিযোগ উড়িয়ে দিয়েছিলেন গৌতম গম্ভীর, আশিস নেহেরার মত বিশ্বকাপ জয়ী ভারতীয় ক্রিকেটার।

Get all the Latest Bengali News and West Bengal News at Indian Express Bangla. You can also catch all the Sports News in Bangla by following us on Twitter and Facebook

Web Title:

Sri lankan government orders probe on indias world cup win

The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com.
Advertisement

ট্রেন্ডিং
করোনা আপডেট
X