বড় খবর

বর্ণবিদ্বেষ নিয়ে কড়া বার্তা সুনীলের, মুখ খুললেন অবসর নিয়েও

১৫ বছর ধরে জাতীয় দলের জার্সিতে খেলছেন সুনীল। পাকিস্তানের বিরুদ্ধে ২০০৫ এ অভিষেক ম্যাচেই গোল করেন তিনি।

অশিক্ষার মধ্যেই লুকিয়ে রয়েছে বর্ণবিদ্বেষের বীজ। কারোর জাত, বর্ণ, ধর্ম দেখে ঘৃণা করার আসলে কোন মানেই হয় না। এমনটাই বলছেন জাতীয় ফুটবল দলের অধিনায়ক সুনীল ছেত্রী। তিনি সাফ জানিয়ে দিচ্ছেন, “অন্যদের মত এই বিদ্বেষ আমাকেও পীড়া দেয়। এটা ভয়ঙ্কর খারাপ। তবে বেশিরভাগ ক্ষেত্রেই এটা ঘটে অজ্ঞতা, অশিক্ষা থেকে। যদি কাউকে বিদ্বেষের জন্য ধরা হয়, তাহলে দেখা যাবে সে কোনকিছু না জেনেই এমনটা করছে।” নিজের ফেসবুক পেজে ভারতীয় ফুটবল দল সম্পর্কে জানতে গিয়ে এমনটাই জানালেন ক্যাপ্টেন সুনীল।

মার্কিন যুক্তরাষ্ট্রে শ্বেতাঙ্গ পুলিশ অফিসার কৃষ্ণাঙ্গ জর্জ ফ্লয়েডকে হত্যার পর থেকেই প্রতিবাদে গর্জে উঠেছে গোটা বিশ্ব। ফুটবলের মত ক্রিকেট মহল ও এই প্রতিবাদে সোচ্চার হয়েছে। ড্যারেন স্যামি তো সরাসরি আইপিএল এ খেলতে এসে বর্ণবৈষম্যের শিকার হওয়ার কথা বলে শোরগোল ফেলে দিয়েছেন। তার পাশে দাঁড়িয়েছেন ক্রিস গেইল, ড্যারেন ব্রাভোরাও।

কীভাবে এই প্রবণতা কমানো যায়। ছেত্রী জানিয়েছেন, আরো বেশি করে মানুষের মধ্যে শিক্ষার আলো পৌঁছাতে হবে। এই বিষয় নিয়ে মানুষকে আরও সচেতন করতে হবে। তবেই এই প্রবণতা কমবে।

বর্ণবিদ্বেষের পাশাপাশি নিজের লাইভে অবসরের বিষয়েও মুখ খোলেন তিনি। ১৫ বছর ধরে জাতীয় দলের জার্সিতে খেলছেন সুনীল। পাকিস্তানের বিরুদ্ধে ২০০৫ এ অভিষেক ম্যাচেই গোল করেন তিনি। ছেত্রীর গোলের সৌজন্যেই পাকিস্তানের সঙ্গে ১-১ ড্র রাখতে সমর্থ হয় টিম ইন্ডিয়া।

সুনীল ছেত্রী এখন বলছেন, “এই মুহূর্তে ফুটবল উপভোগ করছি। আপাতত এখনই অবসর নেওয়ার ইচ্ছা নেই।” তবে তিনি জানিয়ে রেখেছেন, এখনো ৩-৪ বছর জাতীয় দলের জার্সিতে খেলতে চান তিনি।

কিছুদিন আগেই সতীর্থ সন্দেশ জিংঘান ২০২৬ বিশ্বকাপ খেলার বিষয়ে প্রস্তুতি নেওয়ার কথা বলেন ক্যাপ্টেনকে। সুনীল সেই প্রসঙ্গে জানিয়েছেন, “২০২৬ বিশ্বকাপের বিষয়ে জানি না।তবে গ্যালারিতে বসে অনিরুদ্ধ থাপা ঝিংঘানকে ক্রস বাড়াচ্ছে, এই বিষয় দেখতে চাইবো।”

Get the latest Bengali news and Sports news here. You can also read all the Sports news by following us on Twitter, Facebook and Telegram.

Web Title: Sunil chhetri speaks on racism and retirement from national colours

Next Story
ভালোবেসেই ডাকা হয় ‘কালু’, স্যামিকে বোঝালেন সতীর্থ
The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com