scorecardresearch

পাপুয়া নিউগিনিকে দুমড়ে মুচড়ে বিশ্বকাপের মূলপর্বে বাংলাদেশ! ব্যাটে-বলে নায়ক সাকিব

স্কটল্যান্ডের কাছে প্ৰথম ম্যাচে হেরে ব্যাপক চাপে পড়ে গিয়েছিল বাংলাদেশ। শেষ পর্যন্ত কোয়ালিফাইং পর্বে জোড়া জয়ে মূলপর্বে ওঠা নিশ্চিত করল বাংলাদেশ।

বাংলাদেশ: ১৮১/৭
পাপুয়া নিউগিনি: ৯৭/১০

টি২০ বিশ্বকাপের মূলপর্বে পৌঁছনো নিয়ে উদ্বেগ ছিল। তবে সংশয় কাটিয়ে পাপুয়া নিউগিনিকে উড়িয়ে বিশ্বকাপের সুপার-১২ পর্বে পৌঁছে গেল বাংলাদেশ।

আল আমিরাত স্টেডিয়ামে বাংলাদেশের ১৮২ রানের টার্গেট তাড়া করতে নেমে পাপুয়া নিউগিনি মাত্র ৯৭ রানে অলআউট হয়ে গেল। ৮৪ রানে প্রতিপক্ষকে হারিয়ে মূলপর্বে সেই সঙ্গে পৌঁছে যাওয়া নিশ্চিত করল টাইগাররা।

বাংলাদেশের বিশাল টার্গেট তাড়া করতে নেমে পাপুয়া নিউগিনি পাওয়ার প্লে-তেই ৪ উইকেট খুঁইয়ে ফেলেছিল। স্কোর হয়ে যায় ১৭/৪। সেখান থেকে তাঁরা আর ঘুরে দাঁড়াতে পারেনি। মাত্র ৯৭ রানে খতম হয়ে যায় পাপুয়া নিউগিনির ইনিংস। বল হাতে মাত্র ৯ রানের বিনিময়ে ৪ উইকেট দখল করেন সাকিব আল হাসান। দুটো করে উইকেট নিয়েছেন মহম্মদ সাইফুদ্দিন এবং তাসকিন আহমেদ।

আরও পড়ুন: বল না করেই ম্যাক্সওয়েলকে আউট করলেন কোহলি! কীভাবে, দেখুন দুর্ধর্ষ ভিডিও

তার আগে বাংলাদেশের হয়ে ব্যাট হাতে দুরন্ত পারফরম্যান্স উপহার দিলেন সাকিব আল হাসান এবং মাহমুদুল্লাহ। দুজনে যথাক্রমে ৪৬ এবং ৫০ রানের ইনিংসে দলকে ১৮১/৭-এ পৌঁছে দেন নির্ধারিত ২০ ওভারে। তবে ব্যাট করতে নেমে বাংলাদেশের সূচনা মোটেই ভাল হয়নি। প্রথম ওভারেই কাবুয়া মোরিয়ার বলে আউট হয়ে যান ওপেনার মহম্মদ নাঈম। এরপরে লিটন দাস (২৯) এবং সাকিব আল হাসান বাংলাদেশের হয়ে ৫০ রানের পার্টনারশিপ গড়ে যান।

পাপুয়া নিউগিনি কিছুক্ষণের মধ্যেই ম্যাচে আবার ফিরে আসে লিটন দাস এবং মুশফিকুর রহিমকে আউট করে। ১১ ওভার শেষে বাংলাদেশ ৭২/৩ ছিল। সাকিব এরপরে ৪৬ রানের ইনিংস খেলে ১৪তম ওভারে আউট হয়ে যান। তবে টাইগারদের ইনিংসের মোমেন্টাম ধরে রাখেন মাহমুদুল্লাহ। হাফসেঞ্চুরি করে দলকে ১৮০ প্লাস স্কোরে পৌঁছে দেন। শেষদিকে আফিফ হোসেন এবং মহম্মদ সাইফুদ্দিনও যথাক্রমে ২১ এবং ১৯ রানের ইনিংসে দলকে সহায়তা করে যান।

ইন্ডিয়ান এক্সপ্রেস বাংলা এখন টেলিগ্রামে, পড়তে থাকুন

Stay updated with the latest news headlines and all the latest Sports news download Indian Express Bengali App.

Web Title: T20 world cup 2021 bangladesh thrash papua new guinea to enter super 12