scorecardresearch

বড় খবর

বিশ্বকাপে এবার প্রথম 4D প্রযুক্তি! আইসিসির ঘোষণায় চমকের পর চমক

সুপার-১২ পর্বে ফোর ডি রিপ্লেতে ১৮০ ডিগ্রি কৌণিকভাবে সিকোয়েন্স দেখতে পারবেন দর্শকরা। আইসিসির টিভি প্রোডাকশন ইউনিটের তরফে প্রত্যেক ভেন্যুতে ন্যূনতম ৩৫টি ক্যামেরা ব্যবহার করা হবে।

বিশ্বকাপে এবার প্রথম 4D প্রযুক্তি! আইসিসির ঘোষণায় চমকের পর চমক

দর্শকদের বিনোদনের মাত্রা বাড়িয়ে দিতে এবার আইসিসি টি২০ বিশ্বকাপে আমদানি করতে চলেছে ব্যাট ট্র্যাকিং প্রযুক্তি। প্ৰথমবারের মত।

বিশ্বকাপের সমস্ত ম্যাচে নয়, নির্দিষ্ট কিছু ম্যাচে বল ট্র্যাকিং এবং ব্যাটের এজ ডিটেকশনের সঙ্গে হক-আইয়ের দ্বারা ব্যাটের ট্র্যাকিং প্রযুক্তি ব্যবহার করা হবে। আইসিসির তরফে বলা হয়েছে তার বিহীন ক্যামেরা সিস্টেমের স্পাইডারক্যাম সহ অন্যান্য প্রযুক্তিও এবার সফলভাবে প্রয়োগ করা হবে লাইভ ম্যাচে।

সুপার-১২ পর্বে ফোর ডি রিপ্লেতে ১৮০ ডিগ্রি কৌণিকভাবে সিকোয়েন্স দেখতে পারবেন দর্শকরা। আইসিসির টিভি প্রোডাকশন ইউনিটের তরফে প্রত্যেক ভেন্যুতে ন্যূনতম ৩৫টি ক্যামেরা ব্যবহার করা হবে। এতে লাইভ প্লেয়ার ট্র্যাক করতে পারবেন দর্শকরা। কুইডিচ ট্র্যাকারের মাধ্যমে দর্শকরা ডায়নামিক ফিল্ড স্পট করতে পারবেন।

আরও পড়ুন: বিশ্বকাপে ৪ বলে ৪ উইকেট! আয়ারল্যান্ড বোলারের রেকর্ডে তছনছ যাবতীয় কীর্তি, দেখুন ভিডিও

দুর্ধর্ষ একাধিক আধুনিক প্রযুক্তি ক্রিকেটে আত্মপ্রকাশ করায় দারুণ উত্তেজিত প্রাক্তন ইংরেজ অধিনায়ক নাসের হুসেন। তিনি জানিয়েছেন, “আন্তর্জাতিক ক্রিকেটে দুর্ধর্ষ প্রযুক্তির সমন্বয়ে সেরা ক্রিকেটারদের খেলা দেখার জন্য তর সইছে না। শুধুমাত্র তারকা খচিত দলই নয়, নতুন দল কীভাবে উঠে আসে, সেটার দেখার সুযোগ মিলবে বিশ্বকাপে। মুখে জল আনা ক্রিকেটীয় প্রতিদ্বন্দ্বিতা উপভোগ করার জন্য অধীর আগ্রহে অপেক্ষায় রয়েছি।”

আরও পড়ুন: কোহলি কি হিন্দু বিদ্বেষী! দিওয়ালির বার্তা দিতেই ক্ষেপে গেলেন অনেকে

আইসিসির যোগ্যতা অর্জন পর্বের খেলা ইতিমধ্যেই শুরু হয়ে গিয়েছে। যোগ্যতা অর্জন পর্ব থেকে চারটি দল সুপার-১২ পর্বে খেলার ছাড়পত্র পাবে। সংযুক্ত আরব আমিরশাহি এবং ওমানের চারটে ভেন্যু- দুবাই, আবু ধাবি, শারজা এবং মাস্কটে এবার টি২০ বিশ্বকাপের আসর বসেছে। ভারত টুর্নামেন্টে অভিযান শুরু করছে ২৪ অক্টোবর। প্ৰথম ম্যাচেই ভারতের সামনে পাকিস্তান।

ইন্ডিয়ান এক্সপ্রেস বাংলা এখন টেলিগ্রামে, পড়তে থাকুন

Stay updated with the latest news headlines and all the latest Sports news download Indian Express Bengali App.

Web Title: T20 world cup 2021 icc to introduce bat tracking technology