scorecardresearch

বড় খবর

চ্যাম্পিয়ন-রানার্স হয়ে কোটি কোটি পাচ্ছে অস্ট্রেলিয়া-নিউজিল্যান্ড! ভারত-পাকও পাবে মোটা টাকা

দুরন্ত খেলে প্রথমবারের মত টি২০ বিশ্বকাপে চ্যাম্পিয়ন হয়েছে অস্ত্রেলিয়া। আইপিএলে বাতিলের খাতায় চলে যাওয়া ওয়ার্নার জ্বলে উঠলেন।

চ্যাম্পিয়ন-রানার্স হয়ে কোটি কোটি পাচ্ছে অস্ট্রেলিয়া-নিউজিল্যান্ড! ভারত-পাকও পাবে মোটা টাকা

ছয় বছর পরে আইসিসি ট্রফি খরা কাটল অস্ট্রেলিয়ার। নিউজিল্যান্ডকে হারিয়ে প্রথমবারের মত টি২০ বিশ্বকাপে চ্যাম্পিয়ন অস্ট্রেলিয়া। বল হাতে অজিদের হয়ে দুরন্ত বোলিং করে গেলেন জোশ হ্যাজেলউড- ১৭/৩। ব্যাট হাতে ক্যাঙ্গারুদের হয়ে জ্বলে উঠলেন মিচেল মার্শ এবং ডেভিড ওয়ার্নার।

টসে জিতে শুরুতে ফিল্ডিং করতে নেমে প্ৰথম থেকেই অস্ট্রেলীয় বোলাররা নিখুঁত লাইন লেংথে বোলিং করে চাপে রেখেছিল কিউয়িদের। পাওয়ার প্লের মধ্যেই ওপেনার ড্যারেল মিচেলের উইকেট হারিয়েছিল নিউজিল্যান্ড। এরপরে দ্বিতীয় উইকেট ১২তম ওভারে হারালেও রান রেট মাঝর ওভারে একদমই বাড়াতে পারেনি ব্ল্যাক ক্যাপসরা। তবে ১০ ওভারের পর থেকে কেন উইলিয়ামসন দুর্ধর্ষ ৮৫ করে যান। অধিনায়কের দুরন্ত ব্যাটিংয়ে ভর করে নিউজিল্যান্ড শেষমেশ স্কোরবোর্ডে চ্যালেঞ্জিং ১৭২ তুলতে সমর্থ হয়।

আরও পড়ুন: সবথেকে বেশি রান, সর্বাধিক উইকেট কাদের! বিশ্বকাপের নজরকাড়া নজির, এক নজরে

রান তাড়া করতে নেমে অস্ট্রেলিয়া শুরুতেই ক্যাপ্টেন ফিঞ্চের উইকেট হারিয়েছিল। তবে তারপরে ওয়ার্নার-মার্শের ৯২ রানের পার্টনারশিপ নিউজিল্যান্ডকে রিংয়ের বাইরে ছিটকে দেয়। বোল্টের বলে বোল্ড হওয়ার আগে ওয়ার্নার ৩৮ বলে ৫৩ করে যান। মার্শ ৫০ বলে ৭৭ রানের ইনিংসে শেষ পর্যন্ত অপরাজিত থেকে যান।

ঘরের মাঠে আগামী বছর ২০২২-এ আপাতত অস্ট্রেলিয়া খেতাব রক্ষার লড়াইয়ে নামবে। চ্যাম্পিয়ন অস্ট্রেলিয়া এবং রানার্স আপ হয়ে নিউজিল্যান্ড কত টাকা পাবে দেখে নেওয়া যাক-

বিশ্বকাপ শুরুর আগেই আইসিসির তরফে ঘোষণা করা হয়েছিল পুরস্কার মূল্য। চ্যাম্পিয়ন হওয়ার জন্য অস্ট্রেলিয়া প্রায় ১২ কোটি টাকা পকেটে পুরছে (১.৬ মিলিয়ন মার্কিন ডলার) । অন্যদিকে রানার্স আপ হয়ে নিউজিল্যান্ড ৬ কোটি টাকা (৮ লক্ষ মার্কিন ডলার) পাবে।

আরও পড়ুন: কেনের মাস্টারক্লাসেও স্বপ্নভঙ্গ! মার্শের মস্তানিতে বিশ্বচ্যাম্পিয়ন অস্ট্রেলিয়া

সেমিফাইনালে হেরে গেলেও পাকিস্তান এবং ইংল্যান্ডও আর্থিক পুরস্কার পাবে। দুই সেমিফাইনালিস্ট দল আইসিসির তরফ থেকে ৩ কোটি টাকা করে পাবে। গ্রুপ পর্ব সুপার-১২-এ খেলার জন্য ভারত সহ বাকি দলের ক্ষেত্রে এই অর্থের অঙ্ক প্রায় ৫২ লক্ষ টাকা।

ইন্ডিয়ান এক্সপ্রেস বাংলা এখন টেলিগ্রামে, পড়তে থাকুন

Stay updated with the latest news headlines and all the latest Sports news download Indian Express Bengali App.

Web Title: T20 world cup 2021 prize money australia and new zealand will get being champion and runners up