বড় খবর

শেষ ওভারে ১৩ তুলতে পারল না বাংলাদেশ! হেরে বিশ্বকাপ থেকে বিদায় সাকিবদের

ওয়েস্ট ইন্ডিজ প্রথমে ব্যাট করতে নেমে বাংলাদেশের বোলিংয়ের সামনে বিপদে পড়ে গিয়েছিল। পরপর তিন উইকেট হারানোর পরে রিটায়ার্ড হার্ট হয়ে যান পোলার্ডও।

ওয়েস্ট ইন্ডিজ: ১৪২/৭
বাংলাদেশ: ১৩৯/৫

শেষ ওভারে জয়ের জন্য ১৩ রান করতে পারল না বাংলাদেশ। টানটান ম্যাচে ৩ রান দূরে থমকে গেল বাংলাদেশের ইনিংস। ওয়েস্ট ইন্ডিজের ১৪২-এর জবাবে নির্ধারিত ২০ ওভারে বাংলাদেশ স্কোরবোর্ডে তুলল ১৩৯। ওয়েস্ট ইন্ডিজের কাছে হেরে বিশ্বকাপের সেমিফাইনালের দৌড় থেকে ছিটকে গেল পদ্মাপাড়ের ক্রিকেটাররা।

এর আগে শ্রীলঙ্কা এবং ইংল্যান্ডের কাছে হারের পরে বাংলাদেশের কাছে ওয়েস্ট ইন্ডিজ ম্যাচ ছিল কার্যত মরণ বাঁচন। একইভাবে বাংলাদেশ ম্যাচ হারলেই ছিটকে যাওয়ার শঙ্কা ছিল ওয়েস্ট ইন্ডিজের। এর আগে দক্ষিণ আফ্রিকা এবং ইংল্যান্ডের কাছে হেরেছিল ক্যারিবীয় ক্রিকেটাররা।

আরও পড়ুন: বিশ্বকাপে রাসেলের ‘হিরের হাঁস’! বাংলাদেশ ম্যাচে লজ্জার রেকর্ডে শিরোনামে তারকা, রইল ভিডিও

ডু অর ডাই ম্যাচে ওয়েস্ট ইন্ডিজ জিতে সেমিফাইনালে ওঠার আশা আপাতত বাঁচিয়ে রাখল। শুরুতে ক্যারিবিয়ানদের ব্যাট করতে পাঠিয়ে বাংলাদেশ যথেষ্ট ভাল বোলিং পারফরম্যান্স তুলে ধরে মাত্র ১৪২ রানে আটকে রেখেছিল। তবে ব্যাটিং ব্যর্থতায় শেষ রক্ষা হল না।

শারজার কঠিন উইকেটে বাংলাদেশকে লড়াইয়ে রেখেছিলেন লিটন দাস। পাওয়ার প্লে-তে বাংলাদেশ সাকিব এবং মহম্মদ নাঈমকে হারালেও দলকে টানছিলেন লিটন। সৌম্য সরকার (১৭), মুশফিকুর রহিম (৮) আউট হয়ে যাওয়ার পরে লিটনকে যোগ্য সহায়তা করেন মাহমুদুল্লাহ (২৪ বলে ৩১ নটআউট)। পঞ্চম উইকেটে ৪০ রান যোগ করে দলকে প্রায় তীরে পৌঁছে দিয়েছিলেন লিটন-মাহমুদুল্লাহ। তবে ১৯তম ওভারের শেষ বলে ব্র্যাভোর বলে ছক্কা হাঁকাতে গিয়ে লিটন ফেরার পরে দলকে জেতানোর দায়িত্বে ছিলেন মাহমুদুল্লাহ।

রাসেলের শেষ ওভারে জয়ের জন্য বাংলাদেশকে তুলতে হত ১৩ রান। আফিফ এবং মাহমুদুল্লাহ মিলে ৯ রানের বেশি স্কোরবোর্ডে যোগ করতে পারেননি।

আরও পড়ুন: আউট না হয়েও মাঠ ছাড়লেন পোলার্ড! বেনজির কারণ প্রকাশ্যে আসতেই ব্যাপক হইচই

তার আগে টসে জিতে বাংলাদেশ প্ৰথমে ওয়েস্ট ইন্ডিজকে ব্যাট করতে পাঠিয়েছিল। মেহেদি হাসান, সাকিব আল হাসান, মুস্তাফিজুর রহমানদের আঁটোসাঁটো বোলিংয়ে ক্যারিবীয়রা শুরু থেকেই সমস্যায় পড়ে গিয়েছিল। ৩২ রানের মধ্যেই ৩ উইকেট হারিয়ে ধুঁকছিল ক্যারিবীয়রা। সেই অবস্থা থেকে ওয়েস্ট ইন্ডিজকে টানছিলেন পোলার্ড এবং রস্টন চেজ। দুজনে স্কোরবোর্ডে ৩০ রান যোগ করে যান।

এরপরেই অদ্ভুতভাবে ক্রিজ ছেড়ে বেরিয়ে যান পোলার্ড। চেজ শারজার মন্থর পিচে সাবলীলভাবে ব্যাট করলেও সমস্যায় পড়ছিলেন পোলার্ড। কোনওভাবেই ব্যাটে বলে যোগাযোগ করতে পারছিলেন না। ১৬ বলে পোলার্ড করেছিলেন মাত্র ৮ রান। অতিরিক্ত বল নষ্ট করায় শেষ পর্যন্ত নিজেকে ক্রিজ থেকে তুলে নেন।

আরও পড়ুন: পুরুষ ক্রিকেট দলের মহিলা কোচ! বিশ্বকাপের আবহেই বিপ্লব বাইশ গজে

ওয়েস্ট ইন্ডিজ শেষ পর্যন্ত স্কোরবোর্ডে ১৪২/৭ তুলল নিকোলাস পুরান (২২ বলে ৪০) এবং জেসন হোল্ডারের (৫ বলে ১৫) ঝোড়ো ইনিংসে ভর করে। পোলার্ড নিজেকে সরিয়ে নেওয়ার পরেই কোনও বল না খেলে আন্দ্রে রাসেল রান আউট হয়ে যান ডায়মন্ড ডাক করে। তারপরে নিকোলাস পুরান বিধ্বংসী ব্যাট করে দলকে বিপদ থেকে রক্ষা করে যান। সাকিবের এক ওভারে জোড়া ওভার বাউন্ডারি সহ পুরান মোট চার ছক্কা হাঁকিয়ে গেলেন।

নাটকীয় ম্যাচে পুরান এবং রস্টন চেজকে ১৯তম ওভারে পরপর দু-বলে ফিরিয়ে দেন শরিফুল ইসলাম। ২০তম ওভারের প্রথম বলে এরপরে আউট হন ব্র্যাভো-ও। এরপরে ফের একবার প্যাভিলিয়ন থেকে ব্যাট হাতে নামেন পোলার্ড। শেষ ওভারে মুস্তাফিজুরের ওভারে ছক্কাও হাঁকান ক্যারিবীয় নেতা। হোল্ডারও জোড়া ছক্কায় দলকে ১৪২ পর্যন্ত পৌঁছে দেন।

ইন্ডিয়ান এক্সপ্রেস বাংলা এখন টেলিগ্রামে, পড়তে থাকুন

Get the latest Bengali news and Sports news here. You can also read all the Sports news by following us on Twitter, Facebook and Telegram.

Web Title: T20 world cup 2021 west indies win thriller against bangladesh

Next Story
পুরুষ ক্রিকেট দলের মহিলা কোচ! বিশ্বকাপের আবহেই বিপ্লব বাইশ গজে
The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com