বড় খবর

নিউজিল্যান্ডের বিরুদ্ধে পাকিস্তানকেই সমর্থন ভারতের! অবাক ঘটনার নেপথ্য কারণ জানুন

পাকিস্তান যদি নিউজিল্যান্ডকে হারায় এবং রবিবার ভারত নিউজিল্যান্ডকে বধ করে সেক্ষেত্রে সেমিফাইনালে ওঠার বিষয়ে এডভান্টেজ ভারতের।

ভারতকে হারানোর পরে পাকিস্তান এবার নিউজিল্যান্ডের বিরুদ্ধে ওয়ার্ল্ড কাপের দ্বিতীয় ম্যাচে মুখোমুখি। কিউয়িদের বিরুদ্ধে মঙ্গলবার প্রতিশোধ নেওয়ার লড়াইয়ে নামছে পাক দল। কিছুদিন আগেই পাকিস্তানে গিয়েও সফর বাতিল করে দেশে ফিরে গিয়েছিল নিউজিল্যান্ড। কিউয়িদের দেখাদেখি পাক সফর বাতিল করে ইংল্যান্ডও। এতে বহির্বিশ্বে মুখ পুড়েছিল ইমরান খান সরকারের। সেই প্রতিশোধ বিশ্বকাপ মঞ্চে নামার সমীকরণ নিয়েই মাঠে নামছেন বাবর আজমরা।

এবারের বিশ্বকাপের পয়েন্ট টেবিল বেশ নির্দয়। এক ম্যাচ হারলেই পরবর্তী পর্বে যাওয়ার নিয়ে সংশয় হাজির হয়। প্রতিটি গ্রুপ থেকে মোট দুটো দল সেমিফাইনালে খেলার যোগ্যতা অর্জন করবে। প্রত্যেক গ্রুপ থেকে বিদায় ঘটবে চার দলের।

ভারতের গ্রুপে রয়েছে পাকিস্তান, নিউজিল্যান্ড, নামিবিয়া এবং স্কটল্যান্ড এবং আফগানিস্তান। পাকিস্তান এবং নিউজিল্যান্ড কম শক্তিশালী তিনটে দলকে হারালে ভারতকে টুর্নামেন্টের বাকি সমস্ত ম্যাচ জিততেই হবে।

আরও পড়ুন: পাকিস্তানের জয়ে ভারতে কেন বাজি ফাটানো হচ্ছে! মেজাজ হারিয়ে বিস্ফোরণ শেওয়াগের

আফগানিস্তান প্ৰথম ম্যাচে স্কটল্যান্ডকে ১৩০ রানের বিশাল ব্যবধানে হারানোর পরে রশিদ খানদের নেট রেট বর্তমানে +৬.৫০০। ভারতের গ্রুপে পয়েন্ট টেবিলে আপাতত শীর্ষে আফগানিস্তানই। দ্বিতীয় স্থানে থাকা পাকিস্তান দলের নেট রানরেট +০.৯৭৩।

কোনও সন্দেহ নেই, সেরা দুই দল হিসেবে সেমিফাইনালের লড়াই মূলত ভারত, পাকিস্তান এবং নিউজিল্যান্ডের মধ্যে। তিন দলই নামিবিয়া, স্কটল্যান্ড এবং আফগানিস্তানকে হারালে ৬ পয়েন্ট সংগ্রহ করবে। পাকিস্তান ইতোমধ্যেই ভারতকে হারিয়েছে। কম শক্তির তিনটে দলকে হারালে পাকিস্তানের পয়েন্ট দাঁড়াবে ৮। এখন, নিউজিল্যান্ডকে পাকিস্তান মঙ্গলবার হারালে সবমিলিয়ে ১০ পয়েন্ট অর্জন করবেন বাবর আজমরা। গ্রুপ পর্বে সর্বোচ্চ পয়েন্ট দাঁড়াবে ১০-এই।

আরও পড়ুন: পাকিস্তানের কাছে টাকা নিয়েছেন শামি! ভারত হারতেই বিস্ফোরক নিশানায় তারকা

এখন নিউজিল্যান্ড যদি পাকিস্তান ম্যাচে জয়লাভ করে তাহলে পরিস্থিতি জটিল হতে বাধ্য। পাকিস্তান এবং সেই সঙ্গে তিনটে কম শক্তির দলের বিরুদ্ধেও জিতলে নিউজিল্যান্ডের পয়েন্ট দাঁড়াবে ৮-এ। রবিবার ভারতকে হারালেই সেক্ষেত্রে ১০ পয়েন্ট নিয়ে শেষ চারে ওঠা নিশ্চিত করে ফেলবে নিউজিল্যান্ড।

অন্য সম্ভাবনায় পাকিস্তান যদি নিউজিল্যান্ডকে হারায় এবং রবিবার ভারত নিউজিল্যান্ডকে বধ করে সেক্ষেত্রে পাকিস্তানের সঙ্গেই সেমিফাইনালে ওঠার বিষয়ে এডভান্টেজ ভারতের। ভারত-পাকিস্তান দুই দলের কাছে হেরে নিউজিল্যান্ডের পক্ষে ৬ পয়েন্ট নিয়ে সেমিফাইনালে পৌঁছনো কার্যত অসম্ভব, যদি না ভারত স্কটল্যান্ড, নামিবিয়া এবং আফগানিস্তানের মত দলের কাছে হেরে বসে।

তবে ঘটনা হল, ৩১ অক্টোবর রবিবার সেমিফাইনালে ওঠার দৌড়ে থাকতে হলে ভারতকে কিউয়ি ম্যাচ জিততেই হবে। গ্রুপে দুটো দল একই পয়েন্টে থাকলে সংশ্লিস্ট দুই দলের মোট জয়, নেট রানরেট এবং হেড টু হেড রেজাল্ট খতিয়ে দেখা হবে।

ইন্ডিয়ান এক্সপ্রেস বাংলা এখন টেলিগ্রামে, পড়তে থাকুন

Get the latest Bengali news and Sports news here. You can also read all the Sports news by following us on Twitter, Facebook and Telegram.

Web Title: T20 world cup group equation for semi final india pakistan namibia scotland new zealand

Next Story
‘আমি  প্রত্যেক বলে চার মারার কথাই ভাবছিলাম শুধু’
The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com