scorecardresearch

বড় খবর

হল্যান্ডের কাছে অঘটনের হার দক্ষিণ আফ্রিকার! ভারত-পাকিস্তান দু-দলের কাছেই চরম সুসংবাদ

দক্ষিণ আফ্রিকাকে হারিয়ে পাকিস্তানকে অক্সিজেন জুগিয়ে গেল নেদারল্যান্ডস

হল্যান্ডের কাছে অঘটনের হার দক্ষিণ আফ্রিকার! ভারত-পাকিস্তান দু-দলের কাছেই চরম সুসংবাদ

নেদারল্যান্ডস: ১৫৮/৪
দক্ষিণ আফ্রিকা: ১৪৫/৮

রবিবারের সাত সকাল যে এভাবে চরম রোমাঞ্চ নিয়ে হাজির হবে, কেউ ভেবেছিল! দিনের শুরুতেই নেদারল্যান্ডস চলতি অঘটনের ঘনঘটার মধ্যে সম্ভবত বড়সড় নিয়ম-ভাঙা জয় পেল হেভিওয়েট দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে। আর হারের পরেই পাকিস্তানের কাছ থেকে নেট রানরেটে পিছিয়ে পরে বিশ্বকাপ থেকে সরকারিভাবে বিদায় ঘটে গেল টুর্নামেন্টের অন্যতম ফেভারিট দক্ষিণ আফ্রিকার।

দক্ষিণ আফ্রিকার হার ভারত-পাকিস্তান দুই দলের কাছেই সুসংবাদ এনে দিল। ভারত দিনের তৃতীয় ম্যাচে জিম্বাবোয়ের বিরুদ্ধে নামার আগেই গ্রুপের প্ৰথম দল হিসেবে সেমিতে পৌঁছে গেল। সেইসঙ্গে দিনের দ্বিতীয় ম্যাচ বাংলাদেশ বনাম পাকিস্তান পৌঁছে গেল নকআউট পর্যায়ে। বাংলাদেশ-পাকিস্তান ম্যাচে যে দল জিতবে সেই দলই পৌঁছে যাবে শেষ চারে।

আরও পড়ুন: জিম্বাবোয়ের কাছে হারলেও সেমিতে পৌঁছবে ভারত! কোন পথে, কোন অঙ্কে, হিসেব মিলিয়ে নিন সরাসরি

এডিলেড ওভালে টসে জিতে প্ৰথমে ফিল্ডিং নিয়েছিলেন দক্ষিণ আফ্রিকা ক্যাপ্টেন তেম্বা বাভুমা। তবে পার্নেল, রাবাদা, এনগিদি, নর্জে-র মত টুর্নামেন্টের সেরার সেরা পেস আক্রমণকে ভোঁতা করে নেদারল্যান্ডসের টপ অর্ডার স্বপ্নের পারফরম্যান্স উপহার দিয়ে গেল রবিবার। দুই ওপেনার মাইবার্গ (৩০ বলে ৩৭) এবং ম্যাক্স ও’ডড (৩১ বলে ২৯) প্ৰথম উইকেটেই ৫৮ তুলে দিয়েছিলেন।

মাইবার্গ আউট হয়ে যাওয়ার পরে ঝোড়ো ইনিংস খেলে যান তিনে নামা টম কুপার (১৯ বলে ৩৫)। কুপার-ম্যাক্স ও’ডড জুটি ৩৯ রান যোগ করে নেদারল্যান্ডসকে চালকের আসনে বসিয়ে দেয়। শেষদিকে সাইক্লোন বইয়ে দেন কলিন আকারম্যান। ২৬ বলে ৪১ রানের অপরাজিত ইনিংসে আকারম্যান দলকে ১৫৮ রানের শক্তপোক্ত রানে পৌঁছে দেন।

আরও পড়ুন: ভারতকে হারালেই জিম্বাবোয়ানদের বিয়ের লোভ! পাকিস্তানকে সেমিতে তুলতে এবার ‘মাঠে’ পাক অভিনেত্রী

এডিলেড ওভালে চ্যালেঞ্জিং টার্গেট তাড়া করতে নেমে দক্ষিণ আফ্রিকা পাওয়ার প্লে-র মধ্যেই দুই ওপেনার বাভুমা (২০) এবং কুইন্টন ডিকককে (১৩) হারায়। ইনিংসের গোড়াপত্তন নড়বড়ে হওয়ার পরে মাঝের ওভারে দক্ষিণ আফ্রিকা পরপর উইকেট হারাতে থাকে। রিলি রসৌ (২৫), আইডেন মারক্রাম (১৭), ডেভিড মিলার (১৭) হেনরিখ ক্ল্যাসেনের (২১) মত টি২০ স্পেশ্যালিস্টরা কেউই ক্রিজে থিতু হতে পারেননি। টপ এবং মিডল অর্ডার ধসে পড়ার পরে দক্ষিণ আফ্রিকার লোয়ার অর্ডারও ত্রাতা হয়ে উঠতে পারেনি ব্রেন্ডন গ্লোভার, বাস দে লিডদের সামনে।

আরও পড়ুন: মাস্ট উইন জিম্বাবোয়ে ম্যাচে ভারতীয় ১১-য় হয়ত বড় বদল! বাদ-বিশ্রামে ৩ তারকা

নির্ধারিত ২০ ওভারে ১৪৫/৮-এ থেমে যায় প্রোটিয়াজদের ইনিংস। ১৩ রানে জয় ডাচদের। ব্রেন্ডন গ্লোভার ২ ওভারে মাত্র ৯ রান খরচ করে তুলে নেন ৩ উইকেট। ফ্রেড ক্ল্যাসেন এবং দে লিড নেন দুটো করে উইকেট।

Stay updated with the latest news headlines and all the latest T20worldcup news download Indian Express Bengali App.

Web Title: T20 world cup 2022 india qualify for semis after netherlands beat south africa pakistan bangladesh knock out