scorecardresearch

বড় খবর

এই খাবার খেয়েই মাঠে চার-ছক্কার বন্যা বইয়ে দিচ্ছেন! সূর্যকুমারের ডায়েট-রহস্য ফাঁস অবশেষে

সূর্যকুমারের ডায়েট-রহস্য ফাঁস হয়ে গেল

এই খাবার খেয়েই মাঠে চার-ছক্কার বন্যা বইয়ে দিচ্ছেন! সূর্যকুমারের ডায়েট-রহস্য ফাঁস অবশেষে

বিশ্বের সেরা টি২০ ব্যাটসম্যান। দীর্ঘদিন অপেক্ষা করেছেন জাতীয় দলে খেলার জন্য। সুযোগ পেয়েই নিজেকে প্রমাণ করেছেন। সেরার সেরা হয়ে উঠেছেন গত কয়েক মাসে। পেস হোক বা স্পিন- বিধ্বংসী শটে ভেঙেচুরে দিচ্ছেন বিশ্বের তাবড় তাবড় বোলারদের। সূর্যকুমার যাদব ক্রিকেট বিশ্বে বোলারদের এই মুহূর্তে সবথেকে বড় প্রহেলিকার নাম, আতঙ্কের তো বটেই।

তবে খ্যাতির চূড়ায় ওঠা সহজ হয়নি। ছেড়ে দিতে হয়েছে প্রিয় মশলাদার সমস্ত খাবার। সূর্যকুমারের সাপ্তাহিক ডায়েট চার্টে ‘চিট মিল’ বিষয়ক কোনও কিছুর অস্তিত্ব নেই। কার্বের পরিমাণও মাপা। সেই সঙ্গে ডায়েটে যুক্ত হয়েছে ক্যাফিন। নামি ডায়েটিশিয়ান শ্বেতা ভাটিয়া সূর্যকুমার ব্যক্তিগত ডায়েট চার্ট তৈরি করেছিলেন।

আরও পড়ুন: শামি-হার্দিকদের জন্য নিজেদের আরামের আসনও ত্যাগ! বিশ্বকাপে বেনজির দৃষ্টান্ত কোহলি-রোহিতদের

ডায়েট-বদল সূর্যের ক্রিকেটীয় তেজে যেন নতুন চ্যাপ্টার যোগ করে দিয়েছে। শ্বেতা ভাটিয়া সংবাদসংস্থায় বলছিলেন, “গত এক বছর ধরেই সূর্যের ডায়েট বিষয়ক ক্ষেত্রে যুক্ত রয়েছি। ও নিজের ফিটনেস আমূল বদলাতে চেয়েছিল। ক্রীড়া বিষয়ক পুষ্টির সমাধান করতে ওঁকে কিছু বিষয়ে সাহায্য করেছিলাম।”

সূর্যের ডায়েট তৈরি হয়েছে পাঁচ-প্ল্যানিংয়ে। ট্রেনিং এবং ম্যাচে ফিটনেস আরও বাড়ানো এবং বডি ফ্যাট ১২-১৫ শতাংশের মধ্যে নিয়ে আসা যে প্ল্যানিংয়ের অংশ। ক্রেভিংস বা বারবার খাওয়ার ইচ্ছা যাতে কমে এবং সেই সঙ্গে দ্রুত রিকভারির বিষয়টিও ডায়েটে রাখা হয়েছে।

আরও পড়ুন: রোহিতকে ছাড়াই কি ভারত নামবে সেমিফাইনালে! বড় দুঃসংবাদের ইঙ্গিত মিলল মঙ্গলবার

মাঠে এবং ট্রেনিংয়ে ক্ষিপ্রতা যাতে না কমে সেইজন্য ডায়েটে কার্ব একদমই কমিয়ে দেওয়া হয়েছে। সূর্যের লো-কার্ব ডায়েটে অন্তর্ভুক্ত করা হয়েছে, বাদাম জাতীয় খাদ্য, যাতে পর্যাপ্ত পরিমাণে ওমেগা-৩ পাওয়া যায়। ডিম, মাছ, মাংস থেকে প্ৰথম শ্রেণির প্রোটিন রয়েছে সেই সঙ্গে। এমন ধরনের কার্ব রাখা হয়েছে যেখান থেকে উপযুক্ত পরিমাণে ফাইবার পাওয়া সম্ভব হয়।

শরীরে জলের ঘাটতি মেটানোর জন্য প্রচুর জল এবং ইলেকট্রোলাইট নিতে হয় সূর্যকে। এছাড়াও সাপ্লিমেন্ট হিসাবে হোয়ে প্রোটিন, মাল্টি ভিটামিন, ক্যালসিয়াম, এন্টি অক্সিডেন্ট রাখা হয়েছে সূর্যকুমারের ডায়েট পরিকল্পনা। সূর্যের ডায়েটে এক্স-ফ্যাক্টর ক্যাফেইন। এই ক্যাফেইনই পাওয়ার বুস্টার হিসাবে কাজ করে।

নিজের পারফরম্যান্সকে অন্য উচ্চতায় নিয়ে যাওয়ার জন্য সূর্য ছেড়ে দিয়েছেন নিজের একের পর এক প্রিয় খাবার। বলা হচ্ছে, মাটন বিরিয়ানি, পিজ্জা, আইসক্রিমে আসক্ত ছিলেন সূর্য কেরিয়ারের একটা সময় পর্যন্ত। তবে ডায়েট তো বটেই এমনকি ডায়েট বাদ দিলেও সেই সমস্ত প্রিয় বস্তুর মোহ ত্যাগ করতে হয়েছে সুপারস্টারকে। তবেই না ১৩৫-১৪০ কিমি গতির বলে সুইপ করার সাহস দেখাচ্ছেন নিয়মিত!

Stay updated with the latest news headlines and all the latest T20worldcup news download Indian Express Bengali App.

Web Title: T20 world cup 2022 team indias suryakumar diet fitness cheat meal 360 degree