scorecardresearch

বড় খবর

টিম ইন্ডিয়ায় এবার ‘কোচ’ কোহলি! বিশ্বকাপের মধ্যেই বিরাট দায়িত্বে এগিয়ে এলেন সুপারস্টার

কোহলিই এবার কোচ, বিশ্বকাপেই অন্য ভূমিকায় কিং বিরাট

টিম ইন্ডিয়ায় এবার ‘কোচ’ কোহলি! বিশ্বকাপের মধ্যেই বিরাট দায়িত্বে এগিয়ে এলেন সুপারস্টার

চলতি বিশ্বকাপে দক্ষিণ আফ্রিকা ম্যাচ বাদ দিলে ভারত অপ্রতিরোধ্য খেলে চলেছে। প্ৰথম ম্যাচে দুরন্ত চাপ কাটিয়ে দলকে জয় এনে দিয়েছিলেন বিরাট কোহলি। আর্শদীপ সিং, ভুবনেশ্বর কুমার, মহম্মদ শামি- পেস ত্রয়ী পাওয়ার প্লে-তে ভালো পারফরম্যান্স উপহার দিয়েছেন। ব্যাট হাতে কোহলি, সূর্যকুমার যাদব, হার্দিক পান্ডিয়া সকলেই রানের মধ্যে রয়েছেন। রোহিত শর্মাও নেদারল্যান্ডস ম্যাচে হাফসেঞ্চুরি করে রানের দেখা পেয়েছেন।

তবে বুধবার এডিলেড ওভালে বাংলাদেশের বিরুদ্ধে খেলতে নামার আগে ভারতের চিন্তা সেই কেএল রাহুল। বিশ্বকাপে খেলতে নামার আগে ঘরের মাঠে দক্ষিণ আফ্রিকা সিরিজ এবং প্রস্তুতি ম্যাচে টানা চারটে হাফসেঞ্চুরি হাঁকিয়েছিলেন। তবে বিশ্বকাপে এখনও পর্যন্ত ভয়ডরহীন ব্যাটিং করতে পারেননি তারকা। তিন ম্যাচে এখনও পর্যন্ত তাঁর রানসংখ্যা ৪, ৯ এবং ৯। যেভাবে খোলসের মধ্যে ঢুকে গিয়ে ব্যাটিং করছেন, তাতে তাঁর ক্রিকেট মানসিকতা নিয়েই প্রশ্ন উঠে গিয়েছে। গাভাসকার যে কারণে দুষছেন মেন্টাল কন্ডিশনিং কোচ প্যাডি আপটনকে।

আরও পড়ুন: বাংলাদেশ মোটেও বিশ্বকাপ জিততে আসেনি! ভারত ম্যাচের আগেই বোমা টাইগার-ক্যাপ্টেন সাকিবের

আর কেএল রাহুলের খারাপ সময়েই এবার তাঁর পাশে দাঁড়ালেন বিরাট কোহলি। ‘কোচ’, ‘মেন্টর’ হয়ে জাতীয় দলের তারকার পাশে দাঁড়ালেন তিনি। মঙ্গলবার বাংলাদেশ ম্যাচের আগে কোহলিকে দেখা গেল সতীর্থকে মূল্যবান পরামর্শ দিতে। কোচ রাহুল দ্রাবিড়, ব্যাটিং কোচ বিক্রম রাঠোর আলাদা করে পড়লেন কর্ণাটকের তারকাকে নিয়ে। দ্রাবিড়-রাঠোরদের সঙ্গেই রাহুলের ফুটওয়ার্ক সমস্যা মেটানোর জন্য এগিয়ে এলেন কোহলিও।

ফুটওয়ার্কের সমস্যায় কেএল রাহুল ২০১৮-য় জাতীয় দল থেকে বাদ-ও পড়েছিলেন। পরে সেই সমস্যা কাটিয়ে ফিরেও এসেছিলেন।এবার বিশ্বকাপ একই সমস্যা নিয়ে হাজির তাঁর কাছে। এর আগে রাহুলের ব্যাটিং বিশ্লেষণ করতে গিয়ে তাঁর রঞ্জি সতীর্থ ডেভিড ম্যাথিয়াস ইন্ডিয়ান এক্সপ্রেস-কে জানিয়েছিলেন, “ইনকামিং বলের ক্ষেত্রে ওঁর সমস্যা হচ্ছে। শরীরের থেকে ব্যাট অনেকটা দূরে সরে যাওয়ার সঙ্গে মাথাও নীচে নেমে যাচ্ছে। কেএল ভারি ব্যাটে ব্যাটিং করায় শরীর থেকে ব্যাটের দূরত্ব আরও বেড়ে যাচ্ছে। মাথা সঠিক পজিশনে না থাকলে ব্যাট স্ট্রেট সার্কেলে ট্র্যাভেল করে না। আর ইনকামিং বলের ক্ষেত্রে তখনই সমস্যা হয়। শীর্ষ পর্যায়ের বোলাররা ওঁর এই দুর্বলতা কাজে লাগাবেই।”

আরও পড়ুন: বাংলাদেশ ম্যাচে বিরাট বদল টিম ইন্ডিয়ার ১১-য়! টাইগারদের ‘বিড়াল’ বানাতে কেমন দল নামাচ্ছেন রোহিতরা

এবার খারাপ ফর্মের রাহুলের পাশে অবশ্য পুরো টিম ম্যানেজমেন্ট দাঁড়াচ্ছে। বাংলাদেশ ম্যাচের আগে হেড কোচ রাহুল দ্রাবিড় বলে গেলেন, “আমরা পুরোপুরি ওঁকে ব্যাক করছি। ওঁকে নিয়ে আমাদের চিন্তার কোনও জায়গাই নেই। ও সেরা ফর্মে থাকলে কী করতে পারে, সেটা আমরা ভালোই জানি। কয়েক সপ্তাহ আগেই পূর্ণ শক্তির অস্ট্রেলিয়ার বিরুদ্ধে দুর্ধর্ষ খেলেছিল। ম্যাচে কতটা ও প্রভাব ফেলতে পারি, সেই বিষয়ে আমরা যথেষ্ট ওয়াকিবহাল। কে আমাদের হয়ে ওপেন করতে চলেছে, তা নিয়ে কোনও সন্দেহই নেই।”

Stay updated with the latest news headlines and all the latest T20worldcup news download Indian Express Bengali App.

Web Title: T20 world cup 2022 virat kohli seen giving batting advice to kl rahul ahead of bangladesh match