বড় খবর

বিরাট না রোহিত- নেতা হিসেবে কাকে চাইছেন! কোচ হওয়ার পরই প্রকাশ্যে দ্রাবিড়ের পছন্দ

বুধবার বড়সড় ঘোষণায় বিসিসিআই জানিয়ে দিয়েছে, শাস্ত্রীর পরে জাতীয় দলের হেড কোচ হচ্ছেন রাহুল দ্রাবিড়। তিনি ক্যাপ্টেন হিসাবে রোহিত শর্মাকেই পছন্দ করেন।

কোচ হিসেবে সদ্য নিযুক্ত হয়েছেন। দায়িত্ব নেবেন বিশ্বকাপের পরে। ভারতের কোচ হিসেবে হটসিটে বসার পরেই দ্রাবিড়ের পছন্দের অধিনায়ক কে, তা জানা গেল। সীমিত ওভারের ফরম্যাটে অভিজ্ঞতার জন্য রোহিত শর্মাকে ক্যাপ্টেন দেখতে চান দ্রাবিড়। তারপরের দ্রাবিড়ের পছন্দের তালিকায় কেএল রাহুল। এমনটাই জানতে পেরেছে ইন্ডিয়ান এক্সপ্রেস।

আমিরশাহিতে টি২০ বিশ্বকাপের পরে টি২০ নেতৃত্ব থেকে সরে দাঁড়াচ্ছেন বিরাট কোহলি। তবে বোর্ড শুধু টি২০-ই নয়, ওয়ানডেতেও নতুন নেতা চাইছে। বোর্ডের কাছে এনসিএ-র ভূমিকা নিয়ে শক্তিশালী প্রেজেন্টেশন জমা দিয়েছেন। এনসিএ কীভাবে ভারতের জাতীয় দলের সাপ্লাই লাইন হতে পারে, তা নিয়ে বিস্তারিত জানিয়েছেন বোর্ডকে। সেই সঙ্গে জানা গিয়েছে, দ্রাবিড় বোর্ডের কাছে ক্রিকেটারদের টানা শিডিউলের মধ্যে বিশ্রাম দিয়ে খেলানোর পক্ষে সওয়াল করেছেন ইতিমধ্যেই।

আরও পড়ুন: বন্ধু দ্রাবিড় এবার জাতীয় দলের হেড কোচ! উচ্ছ্বাস চেপে রাখতে পারলেন না সৌরভ

এছাড়া জানা গিয়েছে, ভারতের হেড কোচের পদে একমাত্র আবেদনকারী ছিলেন রাহুল দ্রাবিড়। আরপি সিং এবং সুলক্ষনা নায়েকদের নিয়ে গঠিত ক্রিকেট উপদেষ্টা কমিটির পক্ষে তাই কোচ বাছাইয়ের ক্ষেত্রে কোনও পরিশ্রমই করতে হয়নি।

বোর্ডের পাঠানো বিবৃতিতে দ্রাবিড় বলেছেন, “জাতীয় দলের কোচ হতে পারা রীতিমত সম্মানের বিষয়। রবি শাস্ত্রীর কোচিংয়ে দল দারুণ পারফর্ম করেছে। দলকে আরও এগিয়ে নিয়ে যাওয়ার বিষয়ে আমি আশাবাদী।” এরসঙ্গে দ্রাবিড় আরও জুড়ে দিয়েছেন, “দলের অধিকাংশ ক্রিকেটারদের সঙ্গে এনসিএ, অনুর্দ্ধ-১৯ অথবা ইন্ডিয়া-এ দলের থাকাকালীন কাজ করেছি। আগামী দু বছরে বেশ কয়েকটা মার্কি ইভেন্ট রয়েছে। দলকে লক্ষ্যে পৌঁছে দেওয়ার জন্য প্লেয়ার এবং সাপোর্ট স্টাফদের সঙ্গে কাজ করতে মুখিয়ে রয়েছি।”

আরও পড়ুন: দ্রাবিড়ই কোচ টিম ইন্ডিয়ার! বিশ্বকাপের মাঝে বিশাল ঘোষণা সৌরভের বোর্ডের

বর্তমান ভারতের বেঞ্চ স্ট্রেন্থ যে বেশ শক্তিশালী, তার অনেকটাই কৃতিত্ব দ্রাবিড়ের। জাতীয় দল থেকে অবসরের পরেই ভারতীয়-এ দল এবং অনুর্দ্ধ-১৯ দলের কোচ হিসেবে পরিচর্যা করেছেন ভবিষ্যতের তারকাদের। জানা গিয়েছে, প্রাথমিকভাবে জাতীয় দলের কোচ হতে ইচ্ছুক ছিলেন না মহাতারকা। দীর্ঘদিন পরিবার ছেড়ে কাটাতে হবে বলে। তবে বোর্ড সভাপতি সৌরভ গঙ্গোপাধ্যায় এবং সচিব জয় শাহ অনেক বুঝিয়ে দ্রাবিড়কে কোচ হতে রাজি করেন। আইপিএল চলাকালীনই গত মাসে দুবাইয়ে সেই বোঝানোর প্রক্রিয়া সম্পন্ন হয়। তারপরে দ্রাবিড়ের জাতীয় দলের কোচ হওয়া ছিল সময়ের অপেক্ষা।

জাতীয়-এ দলের কোচ হিসেবে দ্রাবিড় কতটা ছাপ রেখে গিয়েছেন, সেই বিষয়ে ইন্ডিয়ান এক্সপ্রেস-কে বলছিলেন প্রাক্তন নির্বাচক যতীন পরাঞ্জপে। “এ দলের কোচ থাকাকালীন দ্রাবিড় সিনিয়র দলের সাপোর্ট স্টাফ, নির্বাচক, অনুর্দ্ধ-১৯ দলের টিম ম্যানেজমেন্টের সঙ্গে বিস্তারিত আলোচনা করতেন, কোন ক্রিকেটারদের ওপর বেশি ফোকাস করতে হবে। এ দলের নির্বাচনের ক্ষেত্রে রঞ্জি ট্রফির পারফরম্যান্সকে গুরুত্ব দিতেন দ্রাবিড়। এভাবেই মায়াঙ্ক আগারওয়াল, হনুমা বিহারীদের স্পট করা হয়েছিল। ক্রিকেটারদের দ্রাবিড় ঘষে মেজে সিনিয়র দলে পাঠাতেন। সেখানে কোচ শাস্ত্রীর কোচিংয়ে আমূল বদলে যেত সংশ্লিস্ট ক্রিকেটাররা। এই প্রক্রিয়া নিরন্তরভাবে ফলো করা হয়েছিল।”

আরও পড়ুন: অশ্বিন কেন বারবার বাদ, তদন্ত করুক সৌরভরা! বিস্ফোরক আর্জি বেঙ্গসরকারের

জাতীয় দল থেকে অবসরের পর ধারাভাষ্যকার হিসাবে নাম লিখিয়েছিলেন। তবে সেই কাজ সন্তুষ্ট করতে পারেনি তারকাকে। কোচ হিসেবে নাম লেখানোর কয়েক বছরের মধ্যেই সিনিয়র দলের দায়িত্বে।

দ্রাবিড়ের কোচ নিয়োগে উচ্ছ্বসিত হয়ে সচিব জয় শাহ-ও বলে দিয়েছেন, “দ্রাবিড়কে কোচের পদে দেখে দারুণ লাগছে। হেড কোচ হওয়ার জন্য ওঁর থেকে যোগ্য আর কেউ হতে পারেন না। সামনের দুই বছরে জোড়া বিশ্বকাপ। তার আগে পালাবদলের এই প্রক্রিয়া মসৃণভাবে হওয়া দরকার ছিল। আর দ্রাবিড়ই এই দায়িত্বের জন্য একদম উপযুক্ত ব্যক্তি। অনুর্দ্ধ-১৯ এবং ইন্ডিয়া-এ দলের কোচিং করানোর পরে কোচ দ্রাবিড়েরও এমন উত্তোরণের প্রয়োজন ছিল। আমার এই বিষয়ে কোনও সন্দেহ নেই, দ্রাবিড়ের কোচিংয়ে ভারত তিন ফরম্যাটেই রাজত্ব করবে। বোর্ডের তরফে খুব শীঘ্রই সাপোর্ট স্টাফদের নাম ঘোষণা করা হবে।”

হেড কোচ চূড়ান্ত করার পরে বোর্ডের তরফে এবার বাকি সাপোর্ট স্টাফদেরও নিয়োগ করা হবে। হেড কোচ রবি শাস্ত্রীর সঙ্গেই বিশ্বকাপের পরে মেয়াদ শেষ হচ্ছে বোলিং কোচ ভরত অরুণ, ফিল্ডিং কোচ আর শ্রীধর এবং ব্যাটিং কোচ বিক্রম রাঠোরের। বিক্রম রাঠোর জানিয়েছেন, তিনি ব্যাটিং কোচের পদে পুনরায় আবেদন করেছেন।

ইন্ডিয়ান এক্সপ্রেস বাংলা এখন টেলিগ্রামে, পড়তে থাকুন

Get the latest Bengali news and Sports news here. You can also read all the Sports news by following us on Twitter, Facebook and Telegram.

Web Title: Team india head coach rahul dravid prefers rohit sharma kl rahul as skipper revealed

Next Story
‘আমি  প্রত্যেক বলে চার মারার কথাই ভাবছিলাম শুধু’
The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com