বড় খবর

টেস্ট চ্যাম্পিয়নশিপে ধরাছোঁয়ার বাইরে টিম ইন্ডিয়া

টেস্ট চ্যাম্পিয়নশিপের নিয়ম অনুযায়ী, প্রতিটি দলকে নটা দ্বিপাক্ষিক সিরিজ খেলতে হবে। ৯টি সিরিজের মধ্যে ৬টি হোম ও ৩টি অ্যাওয়ে সিরিজ। সিরিজ নয়, প্রতিটি ম্যাচের ফলাফল অনুযায়ী পয়েন্ট অর্জিত হবে।

team india
ভারত বাকিদের থেকে অনেক এগিয়ে (ইশান্ত শর্মা টুইটার)

টেস্ট চ্যাম্পিয়নশিপ চালু হওয়ার পরে এখনও পর্যন্ত অপরাজিত রইল ভারত। বিশ্বকাপের পরেই টেস্ট চ্যাম্পিয়নশিপ চালু করা হয়েছিল। তারপরে ওয়েস্ট ইন্ডিজে গিয়ে ক্য়ারিবিয়ানদের হোয়াইটওয়াশ করে এসেছে। ঘরের মাটিতে কোহলিদের কাছে পরপর হোয়াইটওয়াশ হতে হল দক্ষিণ আফ্রিকা ও বাংলাদেশকে। রবিবারে বাংলাদেশকে হারানোর পরে টেস্ট চ্যাম্পিয়নশিপে ভারতের এখন প্রাপ্ত পয়েন্ট ৩০০। টেস্ট চ্যাম্পিয়নশিপে ৭টা ম্যাচ টানা জিতেই ভারত ৩০০ পয়েন্ট অর্জন করেছে।

টেস্ট চ্যাম্পিয়নশিপের তালিকায় ভারতের পরেই রয়েছে অস্ট্রেলিয়া। রবিবারে ভারতের দুরন্ত জয়ের দিনে অস্ট্রেলিয়াও ঘরের মাটিতে পাকিস্তানকে ইনিংসে হারিয়েছে। ৬ ম্যাচ খেলার পরে অস্ট্রেলিয়ার জয়ের সংখ্যা ৩। প্রাপ্ত পয়েন্ট ১১৬। তিন নম্বরে রয়েছে নিউজিল্য়ান্ড। শ্রীলঙ্কাকে দু-ম্যাচের টেস্ট সিরিজে সহজে হারিয়েছে কিউয়িরা। ফাইনাল টেস্ট ম্যাচে ইনিংস ও ৬৫ রানে শ্রীলঙ্কাকে হারিয়েছে নিউজিল্যান্ড। তারা রয়েছে তিন নম্বরে। প্রাপ্ত পয়েন্ট ৬০।

আরও পড়ুন ইতিহাসে কোহলিরা, প্রথম দল হিসেবে টানা চারটে টেস্টে ইনিংসে জয়

টেস্ট চ্যাম্পিয়নশিপের নিয়ম অনুযায়ী, প্রতিটি দলকে নটা দ্বিপাক্ষিক সিরিজ খেলতে হবে। ৯টি সিরিজের মধ্যে ৬টি হোম ও ৩টি অ্যাওয়ে সিরিজ। সিরিজ নয়, প্রতিটি ম্যাচের ফলাফল অনুযায়ী পয়েন্ট অর্জিত হবে। প্রতি টেস্ট জয়ের জন্য কত পয়েন্ট দেওয়া হবে, তা নির্ভর করছে সংশ্লিষ্ট সিরিজে সেই দল কটি ম্যাচ খেলছে। উদাহরণস্বরূপ, ওয়েস্ট ইন্ডিজে প্রথম টেস্ট জয়ের জন্য ভারত ৬০ পয়েন্ট অর্জন করেছিল। কারণ, সেটি ছিল দু-ম্যাচের সিরিজ। দ্বিতীয় ম্যাচ ড্র হলে ভারত কিংবা ওয়েস্ট ইন্ডিজ দু-টি দলই পেত ৩০ পয়েন্ট।

আরও পড়ুন IND vs BAN: কোহলির কামাল, ইডেনে শচীনের রেকর্ড স্পর্শ করলেন, ভাঙলেনও

এই হিসেবে পাঁচ ম্যাচের টেস্ট সিরিজ যেমন অ্যাসেজে প্রতি ম্যাচ জয়ের জন্য সংগৃহীত পয়েন্ট হবে ২৪। ড্র হলে দু-দল পাবে ১২ পয়েন্ট।

Read the full article in ENGLISH

Get the latest Bengali news and Sports news here. You can also read all the Sports news by following us on Twitter, Facebook and Telegram.

Web Title: Team india maintain healthy lead in icc test championship points

Next Story
IND vs BAN: বোলারদের প্রশংসায় ভরিয়ে দিচ্ছেন কোহলিteam india
The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com