scorecardresearch

বিশ্বকাপে বিরাটদের দাবি: স্ত্রীর সঙ্গ, সংরক্ষিত রেলের কামরা ও কলা

আগামী বছর ইংল্যান্ডে বিশ্বকাপ। হাতে আর কয়েক’টা মাস। তারপরেই বিরাট কোহলি অ্যান্ড কোং উড়ে যাবে ব্রিটিশ মুলুকে। বিশ্বকাপে বিরাটদের বেশ কয়েক’টি দাবি রয়েছে। তা তাঁরা পৌঁছে দিয়েছেন বোর্ডের কমিটি অফ অ্যাডমিনিস্ট্রেটর্সকে।

Virat Kohli
বিরাট কোহলি (ছবি টুইটার)

আগামী বছর ইংল্যান্ডে বিশ্বকাপ। হাতে আর কয়েক’টা মাস। তারপরেই বিরাট কোহলি অ্যান্ড কোং উড়ে যাবে ব্রিটিশ মুলুকে বাইশ গজের শ্রেষ্ঠত্বের পরীক্ষা দিতে। বিশ্বকাপে বিরাটদের বেশ কয়েক’টি দাবি রয়েছে। এক) সফরে তাঁরা স্ত্রীদের সঙ্গে করে নিয়ে যেতে। দুই) ইংল্যান্ডে তাঁদের চাই সংরক্ষিত রেলের কামরা। তিন) কিছু কলার আয়োজন।

বিরাটরা এই চাহিদার তালিকা পৌঁছে দিয়েছেন বোর্ডের কমিটি অফ অ্যাডমিনিস্ট্রেটর্সকে (সিওএ)। বোর্ডের এক সূত্র ইন্ডিয়ান এক্সপ্রেসকে জানিয়েছে, “ শেষবার ইংল্যান্ড সফরে গিয়ে ভারতীয় দল তাঁদের পছন্দ মতো ফল পায়নি। কিন্তু সিওএ এটা জেনে অবাক হয়েছে যে, দলের পক্ষ থেকে টিমের ম্যানেজারকে সেকথা কেউ জানায়নি। তাহলেই বোর্ডের খরচায় কলা কিনে দেওয়া হতো টিমকে। এছাড়াও আরও কিছু দাবি রয়েছে ভারতীয় দলের। তারা বিশ্বকাপে এমন হোটেলে থাকতে চেয়েছে যেথানে খুব ভাল জিমের ব্যবস্থা রয়েছে। পাশাপাশি তাঁরা বিশ্বকাপে স্ত্রীদের সঙ্গে নিয়ে যেতে চান। এক্ষেত্রে অনেক খেলোয়াড়ই মনে করেন যে , স্ত্রীদের উপস্থিতিতে বিদেশ সফরে একটা বাঁধা তৈরি হয়। ফলে বিমানে ওঠার আগে সকলের সবুজ সঙ্কেত নিয়েই এই সিদ্ধান্তে আসতে হবে।” সিওএ সদস্য ডায়না এডালজি জানিয়েছেন যে, এই বিষয়ে দ্রুত কোনও সিদ্ধান্তে আসা হবে না। যতক্ষণ না কোনও সিদ্ধান্তে আসা হচ্ছে ততদিন পর্যন্ত ওই নিয়মই লাগু থাকবে। সফরের মাঝপথে দু’সপ্তাহের জন্য স্ত্রীসঙ্গের অনুমোদন দেবে বিসিসিআই।

আরও পড়ুন: গোটা বিদেশ সফরে থাকুন ক্রিকেটারদের স্ত্রীরা, অনুরোধ কোহলির

চলতি বছরেই ভারত ইংল্যান্ডের মাটিতে দু’মাসের জন্য ছিল। সেখানে টি-২০ সিরিজ জয়ের পর ওয়ান-ডে ও টেস্টে হারতে হয়েছে তাদের। এরপর গত মাসেই এই ভরাডুবির পর্যালোচনায় একটি রিভিউ বৈঠক হয়। ওয়েস্ট ইন্ডিজ সফরের আগেই আলোচনায় বসেছিলেন কোহলি, অজিঙ্ক রাহানে, রোহিত শর্মা ও রবি শাস্ত্রী। ছিলেন প্রধান নির্বাচক এমএসকে প্রসাদও। ওখানেই সিওএ-র কাছে কোহলিরা বিশ্বকাপের দাবি দাওয়াগুলি রেখেছিলেন। কোহলিদের কয়েক’টা দাবি শুনে সিওএ-র চোখ কপালে উঠেছে। বিসিসিআই জানিয়েছে যে, আসন্ন অস্ট্রেলিয়া সফরে যেসব খেলোয়াড়দের স্ত্রীরা যাবেন তাঁরা অফিসিয়াল টিম বাসে যাতায়াত করতে পারবেন না। তাঁঁদের জন্য বোর্ড আলাদা গাড়ির ব্যবস্থাই করবে। সূত্রের খবর,অতীতে দেখা গিয়েছে যে, কিছু খেলোয়াড় তাঁদের স্ত্রীর সঙ্গে আলাদা গাড়ি করে যাতায়াত করেছে।বোর্ড এটা বন্ধ করতে চায়। এরফলে খেলোয়াড়দের বন্ডিংয়ে একটা প্রভাব পড়ে।”

ইংল্যান্ডে রেল পরিষেবায় স্বাচ্ছন্দ্যের পাশাপাশি সময় বাঁচেও বলে দাবি করেছেন কোহলিরা। যা শুনে সিওএ নিরাপত্তা ইস্যুতে রীতিমতো চিন্তায় পড়ে গিয়েছিল। সূত্র জানাচ্ছে, “সিওএ নিরাপত্তার কথা ভেবেই এই প্রস্তাবে রাজি হয়নি। কিন্তু দল চাইছে তাদের জন্য পুরো সংরক্ষিত একটা কামরা থাকবে ট্রেনে। কিন্তু ভারতীয় সমর্থকরা ট্রেনে ভিড় করতে পারে ভেবেই সিওএ চিন্তিত। যদিও একটা শর্তেই বিসিসিআই রাজি হয়েছে। তারা বলে দিয়েছে যে, ট্রেনে যদি কোনও অপ্রীতিকর ঘটনা ঘটে তাহলে বোর্ড দায়ী থাকবে না।”

Stay updated with the latest news headlines and all the latest Sports news download Indian Express Bengali App.

Web Title: Team indias wishlist for icc world cup 2019 wives on tour rail coach in uk and some bananas