বড় খবর

শৃঙ্গ জয়ের স্বপ্নপূরণের একধাপ দূরে মালভাত

এখনও পর্যন্ত পূর্ণা জয় করেছেন মাউন্ট এভারেস্ট (এশিয়া), কিলিমাঞ্জরো (আফ্রিকা), মাউন্ট এলব্রাস (ইউরোপ), একনকাগুয়া (দক্ষিণ আমেরিকা), মাউন্ট কার্তসেঞ্জ (ওশেনিয়া) এবং মাউন্ট ভিনসেন্ট ম্যাসিফ (আন্টার্কটিকা)।

Malavath Poorna
মালাভাত পূর্ণা
স্বপ্নপূরণ থেকে মাত্র এক ধাপ দূরে তেলঙ্গানার মালাওয়াত পূর্ণা। লক্ষ্য ছিল সাত মহাদেশের সাত সর্বোচ্চ শৃঙ্গ জয় করার। সেই লক্ষ্য থেকে মাত্র একধাপ দূরে মালাভাত। ছয় মহাদেশের ছয় শৃঙ্গই জয় করে ফেললেন তিনি। সম্প্রতি তেলঙ্গানার টিনএজার জয় করেছেন আন্টার্কটিকার মাউন্ট ভিনসেন্ট ম্যাসিফ। এই জয়ের মাধ্যমে বিশ্বের প্রথম আদিবাসী হিসেবে ছয় মহাদেশের ছয় শৃঙ্গ দখল করলেন।

এখনও পর্যন্ত পূর্ণা সফলভাবে জয় করেছেন মাউন্ট এভারেস্ট (এশিয়া), কিলিমাঞ্জরো (আফ্রিকা), মাউন্ট এলব্রাস (ইউরোপ), একনকাগুয়া (দক্ষিণ আমেরিকা), মাউন্ট কার্তসেঞ্জ (ওশেনিয়া) এবং মাউন্ট ভিনসেন্ট ম্যাসিফ (আন্টার্কটিকা)। পূর্ণা মাত্র ১৩ বছর ১১ মাস বয়সে এভারেস্টে আরোহন করেছেন। ছয় মহাদেশে বিজয়কেতন উড়িয়েছেন ১৮ বছরে। বিশ্বের সর্বকনিষ্ঠ পর্বাতোরোহী হিসেবেএই কৃতিত্ব অর্জন করেছেন তিনি।

আরও পড়ুন র‌্যাঙ্কিংয়ে এক নম্বরে থেকে বছর শেষ কোহলির

তেলেঙ্গানার সামাজিক জনকল্যাণ বিভাগের পক্ষ থেকে প্রেস বিবৃতিতে জানানো হয়েছে, পূর্ণা নিজের স্বপ্নপূরণের বিষয়ে অবিচল। স্থৈর্য, অধ্যাবসায়, পরিশ্রমের মাধ্যমে পূর্ণা প্রমাণ করেছে বিশ্বের কোনও শৃঙ্গই দূর্লঙ্ঘ নয়। নিজের প্রত্যন্ত গ্রাম পাকালার পাহাড়ে ওঠা থেকে বিশ্বের সর্বোচ্চ পর্বতশৃঙ্গ মাউন্ট এভারেস্টের ওঠার যাত্রাপথ মোটেই সহজ ছিল না। তবে ২০১৪ সালে এভারেস্টে ওঠার পর থেকেই ওকে আর ফিরে তাকাতে হয়নি। পূর্ণার একের পর এক পর্বতজয় দেশের, গোটা বিশ্বের প্রত্যন্ত এলাকার শিশুদের, বিশেষ করে মেয়েদের মেয়েদের মধ্যে অনুপ্রেরণা ছড়িয়ে দিয়েছে।

আরও পড়ুন ডিডিসিএ-র প্রেসিডেন্ট হওয়ার পথে গম্ভীর

পূর্ণা তেলেঙ্গানা রাজ্যের, নিজামবাদ জেলার, সিরকোন্ডা মন্ডলের অন্তর্গত পাকালা গ্রামে ২০০০ সালের ১০ই জুন এক গরিব কৃষিমজুর পরিবারে জন্মগ্রহণ করেন। বর্তমানে মার্কিন যুক্তরাষ্ট্রের মিনোসোটা বিশ্ববিদ্যালয়ে গ্লোবাল আন্ডারগ্র্যাজুয়েট এক্সচেঞ্জ প্রোগ্রামের অধীনে স্নাতকস্তরে পড়াশুনো করছেন পূর্ণা। নিজের সফলতার জন্য পূর্ণা তেলঙ্গানার মুখ্যমন্ত্রী চন্দ্রশেখর রাও, কোচ বাবু বাচিনেপল্লী এবং অন্যান্যদের ধন্যবাদ জানিয়েছেন।

Read the full article in ENGLISH

Get the latest Bengali news and Sports news here. You can also read all the Sports news by following us on Twitter, Facebook and Telegram.

Web Title: Telangana girl malavath poorna is on her way to fulfill her dream

The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com