অস্তাচলে ইডেন পার্ক, বিকল্পের সন্ধানে নিউজিল্যান্ড ক্রিকেট

অস্তাচলে অকল্যান্ডের ইডেন পার্ক। এখানে ম্যাচ আয়োজন করে অর্থনৈতিক ভাবে লাভবান হতে পারছে না নিউজিল্যান্ড ক্রিকেট (এনজেডসি)। এই কারণ দেখিয়েই শেষ ৮৮ বছরের পুরনো অভ্যাস বদলের ভাবনা কিউয়িদের।

By: Updated: May 22, 2018, 07:06:38 PM

নিউজিল্যান্ডের সবচেয়ে বড় স্পোর্টস স্টেডিয়ামে আর দেখা যাবে না টেস্ট ক্রিকেট। অস্তাচলে অকল্যান্ডের ইডেন পার্ক। এখানে ম্যাচ আয়োজন করে অর্থনৈতিক ভাবে লাভবান হতে পারছে না নিউজিল্যান্ড ক্রিকেট (এনজেডসি)। এই কারণ দেখিয়েই শেষ ৮৮ বছরের পুরনো অভ্যাস বদলের ভাবনা কিউয়িদের। ইডেন পার্কের পরিবর্তে বিকল্প ভেন্যুর কথা বলছে সে দেশের ক্রিকেট বোর্ড। এনজেডসি-র চিফ এক্সিকিউটিভ ডেভিড হোয়াইট জানিয়েছেন যে আগামী বছর শ্রীলঙ্কা ও বাংলাদেশ যখন নিউজিল্যান্ড সফরে আসবে তখন ইডেন পার্কে কোনও টেস্ট অনুষ্ঠিত হবে না। তার পরিবর্তে ওয়েস্টার্ন স্প্রিং স্টেডিয়ামই হবে ওদেশের ক্রিকেটের নতুন ডেস্টিনেশন। 

আরও পড়ুন, টেস্ট ক্রিকেট: টস কি অবলুপ্তির পথে? ভাবছে আইসিসি

ইডেন পার্কের সঙ্গে ব্ল্যাক ক্যাপসদের অনেক ইতিহাস জড়িয়ে আছে। ১৯৩০-এ এই মাঠেই নিউজিল্যান্ড প্রথম টেস্ট সিরিজ আয়োজন করেছিল ওয়েস্ট ইন্ডিজের বিরুদ্ধে। এরপর ১৯৫৬-তে এখানেই প্রথম টেস্ট জয়ের স্বাদ পায়। সেটাও ক্যারিবিয়ানদের বিরুদ্ধে। ২০১৫-তে এখানে বিশ্বকাপের সেমিফাইনাল অনুষ্ঠিত হয়েছিল। এবছর শুরুর দিকে ইডেন পার্কেই নিউজিল্যান্ড প্রথম ডে-নাইট টেস্ট খেলে।

হোয়াইট আরও জানিয়েছেন যে, ইডেন পার্কে ম্যাচ আয়োজন করাটা অনেকটাই ব্যায়বহুল। এবং এই স্টেডিয়ামের আয়তনও অনেকটা ছোট। আয়তকার এই মাঠ ফুটবলের জন্য আদর্শ বলেই জানিয়েছেন তিনি। কিন্তু ক্রিকেট ম্যাচ আয়োজনের কার্যকারিতা নিয়ে প্রশ্ন তুলেছেন তিনি। এই কারণগুলোর জন্যই এই মাঠে আন্তর্জাতিক ম্যাচ এত কম হয়ে বলে দাবি করেছেন হোয়াইট। পরিসংখ্যান দেখিয়ে তিনি বলেছেন, ২০০৬ থেকে এখানে মাত্র তিনটি টেস্ট ম্যাচ আয়োজিত হয়েছে। ওয়ান-ডে ও টি-২০ ম্যাচও প্রায় হয়নি বলেই তাঁর বক্তব্য।

Get all the Latest Bengali News and West Bengal News at Indian Express Bangla. You can also catch all the Sports News in Bangla by following us on Twitter and Facebook

Web Title:

Test cricket on hold at eden park as new zealand cricket seeks new venue

The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com.
Advertisement

ট্রেন্ডিং
বড় খবর
X