গাব্বায় গোলাপি বলে টেস্ট খেলার প্রস্তাব কোহলিকে

ভারত রবিবারে যেমন বাংলাদেশকে উড়িয়ে দিয়েছে। অস্ট্রেলিয়া আবার পাকিস্তানকে ইনিংসে হারিয়েছে। তারপরেই পেইন কোহলিকে সরাসরি চ্যালেঞ্জ ছুড়ে দিয়ে বলেছেন, “আমরা চেষ্টা করছি। কোহলির এখন সম্মতি মেলার অপেক্ষা।”

Virat Kohli Tim Paine
বিরাট কোহলি ও টিম পেইন (টুইটার)
কলকাতায় বাংলাদেশকে উড়িয়ে দিয়েছে হোয়াইটওয়াশ করেছে বাংলাদেশকে আরও একবার। তারপরেই কোহলির কাছে গোলাপি বলের টেস্ট খেলার আমন্ত্রণ চলে এল। সূদূর অস্ট্রেলিয়া থেকে। টিপ পেইন কোহলির কাছে প্রস্তাব দিলেন ব্রিসবেনের গাব্বায় গোলাপি বলে টেস্ট খেলার জন্য।

অস্ট্রেলিয়ায় সফররত দলের সিরিজ শুরু হয় ব্রিসবেন থেকে। অজি ক্রিকেটের ট্র্যাডিশন এটাই। তবে গত ভারত সিরিজ থেকে অস্ট্রেলিয়া এই প্রথা ভেঙে ফেলেছিল। স্থানীয় অজি মিডিয়ায় লেখা হয়েছিল ব্রিসবেনে ভারত কোনওদিন টেস্ট জেতেনি, বলে গাব্বায় টেস্ট খেলতেই অস্বীকার করেছিল আগের সফরে। ১৯৪৭ সাল থেকে গাব্বার ছটি টেস্টে ভারত পাঁচটিতেই হেরেছে। একটিতে ড্র রাখতে সমর্থ হয়েছিল।

ভারত রবিবারে যেমন বাংলাদেশকে উড়িয়ে দিয়েছে। অস্ট্রেলিয়া আবার পাকিস্তানকে ইনিংসে হারিয়েছে। তারপরেই পেইন কোহলিকে সরাসরি চ্যালেঞ্জ ছুড়ে দিয়ে বলেছেন, “আমরা চেষ্টা করছি। কোহলির এখন সম্মতি মেলার অপেক্ষা। কখনও না কখনও কোহলি রিপ্লাই দেবে আশা করি।”

আরও পড়ুন অস্ট্রেলিয়ায় গোলাপি টেস্ট খেলবে ভারত, আশাবাদী ওয়ার্ন

জানুয়ারিতেই ভারত অস্ট্রেলিয়ার বিপক্ষে তিনটে ওয়ান ডে খেলতে পাড়ি দেবে। তবে বছরের শেষ দিকে নভেম্বর থেকে জানুয়ারিতে অজিদের বিপক্ষে চারটে টেস্ট খেলার কথা রয়েছে ভারতের।

গত মরশুমে কোহলি বনাম টিম পেইন দ্বৈরথ ইন্দো-অজি সিরিজে অন্যতম আকর্ষণ হয়ে দাঁড়িয়েছিল। গাব্বাতে প্রথম টেস্ট না খেলেই কোহলির ভারত অস্ট্রেলিয়ার মাটি থেকে প্রথমবার টেস্ট সিরিজ জিততে সমর্থ হয়েছিল।

পুরনো ডুয়েলের স্মৃতি টেনে পেইন গাব্বা-খোঁচা দিয়ে কোহলিকে বলছেন, “বহু বছর ধরে অতিথি দলের বিরুদ্ধে আমরা গাব্বায় খেলে সিরিজ শুরু করি। তবে গত গ্রীষ্মেই তা হয়নি। তাই বিরাট যদি অনুমতি দেয়, সিরিজের শুরু এখান থেকেই হতে পারে।” তারপরেই পেইনের সংযোজন, “যদি কোহলি অনুমতি দেয়, তাহলে গাব্বায় গোলাপি বলে টেস্টও খেলতে পারি।”

অস্ট্রেলিয়া সফরে অবশ্য পেইন-ই প্রথমবার নন, এর আগে শেন ওয়ার্নের তরফ থেকেও গোলাপি বলে খেলার প্রস্তাব এসেছিল। শনিবারেই শেন ওয়ার্ন নিজের টুইটার অ্যাকাউন্ট থেকে একটি টুইট করেন, “দিন-রাতের টেস্ট খেলতে রাজি হওয়ার জন্য কোহলি তোমাকে শুভেচ্ছা। আশা করি পরের বছর অ্যাডিলেডে তোমরা ডে-নাইট টেস্ট খেলবে। দারুণ একটা ব্যাপার হবে।” নিজের টুইটের সঙ্গে কিংবদন্তি স্পিনার সৌরভের টুইট করা গোলাপি শহরের ছবিও রিটুইট করেন।

আরও পড়ুন ইতিহাসে কোহলিরা, প্রথম দল হিসেবে টানা চারটে টেস্টে ইনিংসে জয়

ঘটনাচক্রে, কোহলিকে ইডেনে খেলতে নামার আগেই জিজ্ঞাসা করা হয়েছিল, তিনি অস্ট্রেলিয়া সফরে দিন-রাতের টেস্ট খেলতে আগ্রহী কিনা! কোহলি সাংবাদিক সম্মেলনে জানিয়ে দিয়েছিলেন, “যেখানেই খেলা হোক না কেন, তার আগে একটা অনুশীলন ম্যাচ রাখতেই হবে।” ২০১৭-১৮ অস্ট্রেলিয়া সিরিজে গোলাপি বলে টেস্ট খেলতে অস্বীকার করেছিল ভারত। সেই প্রসঙ্গে তিনি বলছেন, “আমরা চেয়েছিলাম গোলাপি বলের অভিজ্ঞতা পেতে। তবে হঠাৎ করেই একটা বড় সফরে এমন সিদ্ধান্ত নেওয়া হয়েছিল। এমন সময়ে পিঙ্ক বলের টেস্টের আয়োজন করা হয়েছিল যখন আমরা কেউই গোলাপি বলে অনুশীলনও করিনি। প্রথম শ্রেণির ক্রিকেট তো দূরের কথা।”

Read the full article in ENGLISH

Get the latest Bengali news and Sports news here. You can also read all the Sports news by following us on Twitter, Facebook and Telegram.

Web Title: Tim paine tells virat kohli to play a day night test next year

Next Story
নিজের শহরেই মোমের মূর্তি হয়ে যাচ্ছেন কোহলি
The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com