দিনের খেলার বাছাই খবর: ভারতের শ্রীলঙ্কা সফরের জল্পনা, স্যামির পাশে গেইল এবং অন্যান্য

দিনের সেরা খেলার খবর জেনে নিন এক ক্লিকে: অগস্টেই ভারতকে ক্রিকেট মাঠে দেখা যেতে পারে ভারতের বিরুদ্ধে। আইপিএল ইস্যুতে স্যামির পাশে গেইল।

By:
Edited By: Subhasish Hazra New Delhi  Updated: June 10, 2020, 07:04:57 PM

শ্রীলঙ্কান প্রচারমাধ্যমের দাবি, ভারত নাকি অগস্টেই লঙ্কান ব্রিগেডের বিরুদ্ধে সিরিজ খেলতে রাজি হয়ে গিয়েছে। ক্রিকেট বিশ্বকাপের ভবিষ্যৎ ঠিক হতে পারে আইসিসির বোর্ড মিটিংয়ে। এদিকে মঙ্গলবারই একগুচ্ছ নয়া নিয়ম চালু করলো আইসিসি। ইরফান পাঠানের টুইটে শুরু নতুন জল্পনা। আইপিএল ইস্যুতে স্যামির পাশেই আবার গেইল। ফেদেরার বাকি মরশুমের মত ছিটকে গেলেন।

ভারত শ্রীলঙ্কা সিরিজ অগাস্টে?

আর বেশিদিন নয়। সবকিছু ঠিকঠাক থাকলে অগাস্ট মাসেই মাঠে টিম ইন্ডিয়া নেমে পড়তে পারে। করোনা পরবর্তী সময়ে কবে ফের আন্তর্জাতিক ক্রিকেটে টিম ইন্ডিয়াকে দেখা যায়, তা নিয়ে জল্পনা চলছিলই। সেই জল্পনায় ইতি টেনে শ্রীলঙ্কার প্রচারমাধ্যম দ্য আইল্যান্ড এ জানিয়ে দেওয়া হল, আগস্টে সীমিত ওভারের সিরিজ খেলতে শ্রীলঙ্কায় যাবে ভারত।

সেই প্রতিবেদনে দাবি করা হয়েছে, শ্রীলঙ্কা ক্রিকেট বোর্ডকে নাকি সিরিজের বিষয়ে সম্মতি দিয়ে দিয়েছে বিসিসিআই। তবে এর সঙ্গে কেন্দ্রীয় সরকারের ছাড়পত্রের প্রসঙ্গও জানিয়েছে নাকি বিসিসিআই। শ্রীলঙ্কা বোর্ডের তরফে আপাতত, দ্বীপরাষ্ট্র এর সরকারের ক্রীড়ামন্ত্রকের কাছে সরকারিভাবে এই সিরিজ আয়োজনের অনুমতি চাওয়া হবে। সেখান থেকে সবুজ সংকেত মিললেই বিসিসিআইয়ের সঙ্গে সিরিজের নির্ঘন্ট চূড়ান্ত করে ফেলা হবে।

বুধবারই আইসিসির বোর্ড মিটিং

অনিল কুম্বলের নেতৃত্বাধীন আইসিসির ক্রিকেট কমিটি আগেই লালা ব্যবহারে নিষেধাজ্ঞা জারির প্রস্তাব দিয়েছিল। মঙ্গলবার আইসিসির একজিকিউটিভ কমিটির বৈঠকে সেই প্রস্তাবে শীলমোহর দিয়ে দিল। আইসিসির নতুন নিয়ম নিয়ে আলোচনা শুরু হওয়ার পরে এবার নজর বুধবার আইসিসির বোর্ড মিটিংয়ে। অক্টোবর-নভেম্বরে টি২০ বিশ্বকাপ আয়োজিত হওয়ার কথা। সেই বিশ্বকাপের ভাগ্যই এদিন চূড়ান্ত হতে পারে।

বিসিসিআইয়ের বক্তব্য আর বিশ্বকাপ নিয়ে আর বেশি সিদ্ধান্ত নিতে দেরি করলে টুর্নামেন্টের ভবিষ্যৎ নিয়েই প্রশ্ন ওঠে যাবে। অন্য দেশের ক্রিকেট বোর্ডও এই মতেরই শরিক। পাশাপাশি, জানা গিয়েছে, করোনা সংক্রমণের পরে যেভাবে সব দেশের ক্রিকেট বোর্ড আর্থিক ক্ষতির মুখে পড়েছে, সেখান থেকে বেরিয়ে আসার জন্য বেশি করে দ্বিপাক্ষিক সিরিজ খেলতে চাইছে। টি২০ বিশ্বকাপ স্থগিত হয়ে গেলে সেই উইন্ডোতে বিসিসিআই আইপিএল আয়োজনে পক্ষপাতী। নূন্যতম ৪০ দিনের মধ্যে টুর্নামেন্ট আয়োজন করে ফেলতে চাইছে বিসিসিআই। ঘটনা হল, দ্বিপাক্ষিক সিরিজ বা আইপিএল সব বিষয়ই আপাতত আটকে আইসিসির টি২০ বিশ্বকাপের সিদ্ধান্ত নেওয়ার উপর।

ক্রিকেটে নতুন নিয়ম

এদিকে, আইসিসির তরফে মঙ্গলবারই একগুচ্ছ নতুন নিয়ম আনা হল-

পরিবর্ত ক্রিকেটার: টেস্ট ক্রিকেটে যদি কোনো ক্রিকেটারের মধ্যে করোনা উপসর্গ দেখা যায়, তাহলে সংশ্লিষ্ট দল সেই ক্রিকেটারের বদল নিতে পারবে ম্যাচ চলাকালীন। তবে এই নিয়ম শুধুমাত্র টেস্ট ক্রিকেটেই। সীমিত ওভারে কোনো পরিবর্ত ক্রিকেটারের নিয়ম থাকবে না।

লালায় ‘না’: লালার মাধ্যমে করোনা ভাইরাস ছড়াতে পারে, সেই কারণে বলে থুতুর ব্যবহারে নিষেধাজ্ঞা জারি করা হল। আইসিসির বিবৃতিতে জানানো হয়েছে, ফিল্ডিং সাইডের কোনো ক্রিকেটার বলে থুতু লাগালে প্রথমে আম্পায়ার তাকে সতর্ক করবেন। এর পর আরো একবার সেই ভুল হলে গোটা দলকেই সতর্ক করা হবে। এর পরেও এই নিয়ম লঙ্ঘন করলে ব্যাটিং দলকে পেনাল্টি বাবদ পাঁচ রান দেওয়া হবে। প্রতিবার থুতু লাগানোর পর আম্পায়ারের উপস্থিতিতে বল পরিষ্কার করা হবে।

এছাড়াও ক্রিকেট একজিকিউটিভ কমিটি নিরপেক্ষ আম্পায়ার, অতিরিক্ত ডিআরএস রিভিউর প্রস্তাব অনুমোদন করেছে।

স্যামির পাশে গেইল:

আইপিএলে বর্ণবৈষম্যের শিকার হয়েছেন। ড্যারেন স্যামির এমন বিতর্কিত মন্তব্যের পরেই তোলপাড় পড়ে গিয়েছিল সোশ্যাল মিডিয়ায়। তবে আইপিএল বিতর্কে স্যামির পাশেই দাঁড়াচ্ছেন ক্রিস গেইল। জামাইকান তারকা বুধবারই বলে দিলেন, “সঠিক কারণের জন্য লড়াই করা কখনোই দেরির বিষয় নয়।”

স্যামির পোস্ট শেয়ার করে গেইল লিখেছেন, “এত বছর ধরে যে অভিজ্ঞতা হয়েছে, তা প্রকাশ্যে আনা কখনই দেরি নয়। তোমার স্টোরি অনেক কথা বলে যায়। যেমনটা আগেই বলেছি, এটা খেলাতেই রয়েছে।”

এর আগে জর্জ ফ্লয়েডের হত্যার পরে একহাত নিয়েছিলেন গেইল। নিজের ইনস্টাগ্রাম পোস্টে বিধ্বংসী ব্যাটসম্যান শুরুতে বর্ণবাদি চরিত্রের মানুষজনকে গালি আর ভৎর্সনা করে তিনি লিখেছিলেন, “অন্যান্যদের মত কৃষ্ণাঙ্গদের জীবনও মূল্যবান। কৃষ্ণাঙ্গদের বোকা বানানো সবাই বন্ধ করুক।”

পাঠানের টুইট:

বর্ণবিদ্বেষ শুধুমাত্র জাতিগতভাবে সীমাবদ্ধ নয়। ধর্মীয় কারণে কাউকে অসুবিধার সম্মুখীন হতে হলে, সেটাও একপ্রকার বর্ণবিদ্বেষ। এমনটাই মনে করছেন ইরফান পাঠান। মঙ্গলবারেই প্রাক্তন তারকা অলরাউন্ডার একটি টুইট করেন। যেখানে তিনি বলেছেন, “শুধুমাত্র গায়ের চামড়ার রঙের জন্য বৈষম্যই বর্ণবিদ্বেষ নয়। সমাজে কাউকে ধর্মীয় কারণে বাড়ি কিনতে না দেওয়াও কিন্তু বর্ণবিদ্বেষ।” এই টুইটের সঙ্গে পাঠান ‘রেসিজম’, ‘কনভেনিয়েন্ট’ এই দুই শব্দ হ্যাশট্যাগে জুড়ে দেন।

নিজের টুইটের ব্যাখ্যা দিতে গিয়ে পাঠান এরপরে সংবাদে সংস্থা পিটিআইকে বলেন, “এটা আমার পর্যবেক্ষণ। এই নিয়ে কেউই দ্বিমত হতে পারবেন না।”

মার্কিন যুক্তরাষ্ট্রে জর্জ ফ্লয়েডের মর্মান্তিক ঘটনার পর অনেক ক্রিকেটারই বর্ণবিদ্বেষ নিয়ে মুখ খুলেছেন। ক্রিস গেইলের পর প্রতিবাদে সরব হয়েছেন ড্যারেন স্যামিও। তিনি আবার বিস্ফোরকভাবে জানিয়েছেন, আইপিএলে সানরাইজার্স এ খেলার সময় তাকে বর্নবিদ্বেষীমূলক মন্তব্যের শিকার হতে হয়েছে।

২০২০তে নেই ফেদেরার:

চলতি বছরে আর দেখা যাবে না রজার ফেদেরারকে। ডান পায়ের হাঁটুতে অস্ত্রোপচারের পরে চলতি বছরে রিকভারিতেই কাটাবেন তিনি। তারপরে নতুন বছরে কোর্টে ফিরবেন তিনি। বুধবার ফেদেরার টুইটার একাউন্টে জানিয়ে দেন ভক্তদের। বলেন ২০২০তে তিনি আর কোর্টে নামবেন না।

২০বারের গ্র্যান্ড স্ল্যাম জয়ী তারকা এদিন টুইটারে লেখেন, “কয়েক সপ্তাহ আগে রিহ্যাবের প্রাথমিক পর্যায়ে সমস্যা হয়। ডান পায়ের হাঁটুতে ফের একবার আর্থস্ক্রপিক সার্জারি করতে হয়। ২০১৭ সালের মত, এবারেও সর্বোচ্চ পর্যায়ে খেলার জন্য ১০০ শতাংশ ফিট হয়ে উঠতে হবে। ২০২১ এর শুরুতে সবার সঙ্গে দেখা হচ্ছে।”

Get all the Latest Bengali News and West Bengal News at Indian Express Bangla. You can also catch all the Sports News in Bangla by following us on Twitter and Facebook

Web Title:

Todays top news headlines sports latest updates 10 june

The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com.
Advertisement

ট্রেন্ডিং
কল্পতরু মমতা
X