দিনের বাছাই খেলার খবর: ইডেন এবার কোয়ারেন্টাইন সেন্টার, নজির স্টোকসের, প্রয়াত বিশ্বকাপজয়ী

দিনের সেরা খবর এক ক্লিকে- ইডেন গার্ডেন্স ব্যবহৃত হবে কোয়ারেন্টাইন সেন্টার হিসাবে। দারুণ নজির বেন স্টোকসের। প্রয়াত জ্যাক চার্লটন।

By:
Edited By: Subhasish Hazra New Delhi  July 11, 2020, 5:09:24 PM

ইডেন এবার করোনা যুদ্ধে সামিল। বেন স্টোকস রেকর্ড গড়লেন। মারা গেলেন বিশ্বকাপজয়ী ইংল্যান্ড ফুটবলার জ্যাক চার্লটন।

ইডেন এবার কোয়ারেন্টাইন সেন্টার

ইডেন গার্ডেন্স

করোনা-যুদ্ধে এবার সামিল ইডেন গার্ডেন্সও। কলকাতা পুলিশের পক্ষ থেকে সিএবিকে আর্জি জানানো হয়েছিল যাতে জরুরিকালীন ভিত্তিতে ইডেনের গ্যালারির কিছু অংশ কোয়ারেন্টাইন সেন্টার করার অনুমতি দেওয়া হয়। সেই আর্জিতে সাড়া দিয়ে খুলে দেওয়া হচ্ছে ইডেন গার্ডেন।

লালবাজারে শুক্রবারে জরুরি বৈঠক আয়োজন করা হয়। স্পেশ্যাল কমিশনার জাভেদ শামিম এবং সিএবি কর্তাদের মধ্যে রুদ্ধদ্বার বৈঠকের পরেই যুগ্ম পরিদর্শনে যায় দুই পক্ষ। সেই পর্যবেক্ষণের সময় সিএবির তরফে হাজির ছিলেন প্রেসিডেন্ট অভিষেক ডালমিয়া এবং সচিব স্নেহাশিস গঙ্গোপাধ্যায়। জানা গিয়েছে, ই, এফ, জি, এইচ ব্লকের নিচের অংশের ফাঁকা জায়গা আপাতত ব্যবহার করা হবে। অদূর ভবিষ্যতে আরো জায়গার প্রয়োজন হলে ‘জে’ ব্লক ব্যবহার করা হতে পারে। এমন ইঙ্গিতও মিলেছে।

শুক্রবার রাতে সিএবি সভাপতি অভিষেক ডালমিয়া জানান, “এই সঙ্কটের মুহূর্তে প্রশাসনকে সাহায্য করা আমাদের নৈতিক দায়িত্ব। যে সমস্ত পুলিশ কর্মীরা করোনা যোদ্ধা তাঁরা এখানে থাকবেন। ই, এফ, জি, এইচ এবং যে ব্লককে আলাদা করে সেন্টার করা হচ্ছে। ক্রিকেট প্রশাসনে যাতে আঁচ না লাগে, তাও নিশ্চিত করা হবে। কলকাতা পুলিশ ও সিএবির দু পক্ষই বিষয়টিতে সম্মত হয়েছে।” জানা গিয়েছে, সিএবির মাঠকর্মী এবং অন্যান্য স্টাফদের নিরাপদ বি, সি, কে এবং এল ব্লকের স্থানান্তরিত করা হবে। ইডেনের ক্লাব হাউসে প্রশাসনিক কাজকর্ম করা হয়। ক্লাব হাউস সংলগ্ন বি, সি, ডি, কে, এল ব্লককে আলাদা রাখা হচ্ছে। যাতে নিত্যপ্রয়োজনীয় প্রশাসনিক কাজকর্ম ব্যাহত না হয়। জানা গিয়েছে, এখনো পর্যন্ত ৫৪৪ জন কলকাতা পুলিশ আধিকারিক করোনা ভাইরাসে আক্রান্ত হয়েছেন। এখনও পর্যন্ত ৪১১ জন সুস্থ হয়ে কাজে যোগ দিয়েছেন। মৃত্যু হয়েছে ২ জনের।

রেকর্ড গড়লেন স্টোকস

বেন স্টোকস

টেস্ট ক্রিকেটে একইসঙ্গে ৪০০০ রান এবং ১৫০ উইকেট নেওয়ার তালিকায় দ্বিতীয় দ্রুততম হিসাবে নাম লেখালেন বেন স্টোকস। জো রুটের পরিবর্তে সাউদাম্পটনে অধিনায়কত্ব করছেন তারকা অলরাউন্ডার। চলতি টেস্টের তৃতীয় দিনের এমন মারকাটারি নজির গড়ে ফেললেন তিনি। আলঝারি জোসেফকে আউট করার সঙ্গেই ঐতিহাসিক কৃতিত্বের মালিক হয়ে যান স্টোকস।

শুক্রবার কিউয়ি জাত এই অলরাউন্ডার প্রথম ইনিংসে ৪৩ রানের ব্যবধানে ৪ উইকেট দখল করেন। সেই সঙ্গেই ইয়ান বোথামদের ৪০০০ রান এবং ১৫০ উইকেট নেওয়ার ক্লাবে নাম লিখিয়ে ফেলেন।

আইসিসি তারপরেই স্টোকসকে সম্মান জানায় ওয়েস্ট ইন্ডিজ কিংবদন্তি গ্যারি সোবার্স, প্রাক্তন দক্ষিণ আফ্রিকান ক্রিকেটার জ্যাক কালিস, ভারতের কপিল দেব, নিউজিল্যান্ড ক্যাপ্টেন ড্যানিয়েল ভেট্টোরিদের মত তারকাদের সঙ্গে একই সঙ্গে স্টোকসকে বসিয়ে। সবথেকে দ্রুততম হিসাবে নজির গড়েন সোবার্স। মাত্র ৬৩ টেস্ট খেলে এই মাইলস্টোনে পৌঁছে যান তিনি। অন্যদিকে, স্টোকস নিয়েছেন ৬৪টি টেস্ট।

এর আগে স্টোকস ওপেনার ক্রেগ ব্রেথওয়েটকে আউট করেছিলেন। তৃতীয় সেশনে আরো তিনটে উইকেট দখল করেন তিনি। জোসেফকে আউট করার সঙ্গেই এই রেকর্ড গড়া নিশ্চিত করে ফেলেন তিনি। পরে ১৫১ তম শিকার হিসাবে স্টোকস আউট করেন শ্যেন ডোরিচকে। ওয়েস্ট ইন্ডিজ অলআউট হয় ৩১৮ রানে। প্রথম ইনিংসে ১১০ রানে এগিয়ে আছে ক্যারিবিয়ানরা।

প্রয়াত জ্যাক চার্লটন

জ্যাক চার্লটন

বিশ্বকাপ জিতেছিলেন দেশের জার্সি গায়ে। বিখ্যাত ভাইয়ের পাশাপাশি তিনিও কিছু কম ছিলেন না। সেই জ্যাক চার্লটন এবার ৮৫ বছর বয়সে প্রয়াত হলেন। ভাই বিখ্যাত ববি চার্লটন। ১৯৬৬ বিশ্বকাপ জয়ী ইংল্যান্ড দলের সদস্য ছিলেন তিনি।

পরিবারের তরফে বিবৃতিতে জানানো হয়েছে, “শুক্রবার জুলাই মাসের ১০ তারিখে শেষ নিঃশ্বাস ত্যাগ করেন তিনি। নর্থমল্যান্ডের বাড়িতে।ছিলেন তিনি। বয়স হয়েছিল ৮৫ বছর।” প্রয়াত কিংবদন্তিকে সম্মান জানাতে চলতি সপ্তাহে প্রিমিয়ার লিগের ম্যাচে ফুটবলাররা হাতে কালো আর্ম ব্যান্ড পরে মাঠে নামবেন।

লিডস ইউনাইটেডের হয়ে খেলতেন তিনি ক্লাবস্তরে। ১৯৫২-১৯৭৩ গোটা কেরিয়ারের খেলেছেন একই ক্লাবে। লিডসের হয়ে সবথেকে বেশিবার মাঠে নামার (৭৭৩বার) কীর্তিও তাঁর। ঘরোয়া ফুটবলের সমস্ত সম্মানই পেয়েছেন। ১৯৬৯ সালে লিগ খেতাব জেতে লিডস। গত বছরই লিম্ফমা রোগ ধরা পড়ে তার। পাশাপাশি স্মৃতিভ্রম রোগও ছিল তাঁর।

ডাক নাম ছিল ‘বিগ জ্যাক’। বিয়ার এবং সিগারেট ইমেজের জন্য বিখ্যাত। ১৯৬৭ সালে ইংল্যান্ডের বর্ষসেরা ফুটবলার হন তিনি। খেলা ছেড়ে দেওয়ার পর কোচিংয়ের আসেন তিনি। আয়ারল্যান্ডের প্রথম বিদেশি কোচ হয়েছিলেন। ডিরেক্ট শারীরিক আগ্রাসী ফুটবলে রপ্ত করেছিলেন আইরিশদের। তাঁর কোচিংয়ে আয়ারল্যান্ড তিনটে মেজর ট্রফিও জেতে।

Get all the Latest Bengali News and West Bengal News at Indian Express Bangla. You can also catch all the Sports News in Bangla by following us on Twitter and Facebook

Web Title:

Todays top news headlines sports latest updates 11th july

The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com.
Advertisement

ট্রেন্ডিং
কল্পতরু মমতা
X