scorecardresearch

দিনের বাছাই খেলার খবর: ধোনি বনাম গম্ভীর, করোনায় চেতন, আইএসএলে ইস্টবেঙ্গল এবং অন্যান্য

দিনের সেরা খবর এক ক্লিকে- ধোনিকে ফের আক্রমণ গম্ভীরের। করোনা আক্রান্ত ক্রিকেটার। ইস্টবেঙ্গলকে আশা জাগালেন কর্তা। অজি সফরে যাওয়ার ইঙ্গিত মিলল। গাভাসকারের একহাত নাসেরকে।

দিনের বাছাই খেলার খবর: ধোনি বনাম গম্ভীর, করোনায় চেতন, আইএসএলে ইস্টবেঙ্গল এবং অন্যান্য

ধোনিকে ফের আক্রমণ করলেন গম্ভীর। করোনা ধরা পড়ল চেতন চৌহানের। ইস্টবেঙ্গল আইএসএল খেলবে, বলছেন কর্তা। অজি সফরে যাবে ভারত, জানালেন সৌরভ। নাসের হুসেনকে আক্রমণ গাভাসকারের।

ধোনি ভাগ্যবান: গম্ভীর

ধোনি ও গম্ভীর

ধোনির নেতৃত্ব নয়। ধোনি আসলে ভাগ্যবান ছিলেন। একটা দুরন্ত দল পাওয়ার জন্য। সেই কারণেই দু-দুটো বিশ্বকাপ জিতেছিল টিম ইন্ডিয়া। এমনটাই জানালেন গৌতম গম্ভীর। ধোনির সাফল্যের জন্য তিনি বরং সৌরভকে কৃতিত্ব দিচ্ছেন। গম্ভীর সাফ জানাচ্ছেন, সৌরভের কঠিন পরিশ্রমের ফল তুলেছিল ধোনি।

স্টার স্পোর্টস শো ক্রিকেট কানেক্টেড-এ নিজের বক্তব্য জানাতে গিয়ে গৌতি বলেন, “ধোনি একজন ভাগ্যবান অধিনায়ক। কারণ তিন ফরম্যাটেই ধোনি দারুণ দল পেয়েছিল। ২০১১ সালে বিশ্বকাপের নেতৃত্ব দেওয়া বেশ সহজ ছিল। কারণ ওই দলটায় ছিল শচীন, শেওয়াগ, আমি, যুবরাজ, ইউসুফ, বিরাটের মত ক্রিকেটাররা। আমাদের দলটা সেরা ছিল। গাঙ্গুলী অনেক কঠোর পরিশ্রম করেছিলেন। তার-ই ফল পায় ধোনি।”

এখানেই না থেমে গম্ভীর আরো জানান, “টেস্টে ধোনি যে এত সফল তাঁর সিংহভাগ কৃতিত্ব জাহির খানের। ধোনির কাছে ও ছিল আশীর্বাদের মত। এবং এর পুরো কৃতিত্বই ছিল সৌরভের। আমার মতে, জাহির খান ভারতের সেরা বিশ্বমানের বোলার।”

করোনায় চেতন চৌহান

চেতন চৌহান

করোনার দাপট কমার কোনো লক্ষণ নেই। এবার করোনায় আক্রান্ত হলেন প্রাক্তন ক্রিকেটার চেতন চৌহান। শুক্রবারই তিনি করোনা পরীক্ষায় ধরা পড়েন। সংবাদমাধ্যমের খবর অনুযায়ী, তাঁকে লখনৌয়ের সঞ্জয় গান্ধী পিজিআই হাসপাতালে ভর্তি করা হয়েছে।

তাঁর দ্রুত আরোগ্য কামনা করেছেন আকাশ চোপড়া এবং আরপি সিং। আকাশ চোপড়া টুইটারে লেখেন, “মাননীয় চেতন চৌহান মহাশয়ও করোনায় আক্রান্ত হলেন। ওর সুস্থতার জন্য প্রার্থনা করছি। দ্রুত সুস্থ হয়ে উঠুন। এই রাত্রি খুব কঠিন বিগ বি-র পর এবার চেতন চৌহান জি!” আরপি সিং লেখেন, “এই মাত্র শুনলাম, চেতন চৌহান মহাশয় করোনায় আক্রান্ত হয়েছেন। দ্রুত সুস্থতা প্রার্থনা করছি।”

জাতীয় দলের জার্সিতে ৪০ টি টেস্ট খেলা চেতন চৌহানের সবথেকে বড় পরিচিতি তিনি সুনীল গাভাস্কারের সঙ্গে দুরন্ত ওপেনিং পার্টনারশিপ গড়ে তুলতেন একসময়। দেশের ক্রিকেট ইতিহাসে অন্যতম সফল ওপেনিং জুড়ি গাভাস্কার-চেতন চৌহান।

তিনি আরো একটি কারণে স্মরণীয়। ক্রিকেটের ইতিহাসে তিনিই প্রথম কোনো কোনো ব্যাটসম্যান যিনি কোনো শতরান না হাকিয়েই ২০০০ রান করে ফেলেছিলেন। ঘরোয়া ক্রিকেটে তুখোড় খেলতেন। তারপরেই জাতীয় দলে সুযোগ পান তিনি। আন্তর্জাতিক ক্রিকেটে নিজের সময়ে অন্যতম সেরা ফিল্ডারও ছিলেন চৌহান।

ইস্টবেঙ্গলকে আশা কর্তার

ইস্টবেঙ্গল ফুটবল দল

পড়শি মোহনবাগান নিজেদের ঐতিহ্য অক্ষুন্ন রেখেই নামবে আইএসএলে। এটিকের সঙ্গে গাঁটছড়া বেঁধে। তবে ইস্টবেঙ্গলও কোনো অংশে পিছিয়ে নেই। স্পনসর নিয়ে জটিলতা থাকলেও লাল-হলুদকে দেখা যাবে আইএসএলে। এমনই অভয়বাণী দিলেন স্বয়ং ক্লাবের শীর্ষকর্তা দেবব্রত সরকার।

সংবাদসংস্থা পিটিআইকে প্রভাবশালী এই কর্তা জানিয়ে দিলেন, “আমরাও আইএসএলে খেলব। এটুকুই বলে রাখি।”

এটিকে-মোহনবাগানের প্রথম কার্যকরী কমিটির বৈঠকেই ঠিক হয়ে যায়, ক্লাবের লোগো, জার্সির রং সব একই রাখা হবে। ইতিহ্যের কোনো পরিবর্তন হবে না। তারপরেই উছ্বসিত হয় লাখো লাখো সবুজ মেরুন জনতা। তবে এবার ইস্টবেঙ্গল সমর্থকদের ভরসা দিচ্ছেন দেবব্রত সরকার।

লাল-হলুদ জনতার উৎসাহ বাড়িয়ে বেঙ্গালুরু এফসি-র কর্ণধার পার্থ জিন্দাল আবার টুইট করে জানিয়েছেন, ইস্টবেঙ্গলকে দ্রুত আইএসএলে নিয়ে আসা হোক। জিন্দালের টুইটের বয়ান, “কাম অন ইস্টবেঙ্গলএফসি। দ্রুত আইএসএলে তোমরা যোগ দাও। শুধু তোমরাই আইএসএলে বাকি রয়েছে।”

অজি সফরে ভারত

ভারত বনাম অস্ট্রেলিয়া

অস্ট্রেলিয়া সফরে যাওয়ার জন্য চূড়ান্ত সিদ্ধান্ত নিয়ে ফেলল বোর্ড। শনিবারই বোর্ড সভাপতি সৌরভ গঙ্গোপাধ্যায় ইন্ডিয়া টিভিকে জানিয়ে দেন, ডিসেম্বরে অস্ট্রেলিয়া সফরে যাচ্ছে টিম কোহলি।

অস্ট্রেলিয়ায় আপাতত মেলবোর্ন বাদে গোটা দেশে করোনা-পরিস্থিতি অনেকটাই নিয়ন্ত্রণে। সম্প্রতি মেলবোর্নে করোনা আবার বৃদ্ধি পেয়েছে। সৌরভ এর মধ্যেই জানিয়ে দিলেন, “আমরা ইতিমধ্যেই এই সফরের জন্য সবুজ সঙ্কেত দিয়ে দিয়েছি। আশা করি সেই সময়ে কোয়ারেন্টাইন দিনের সংখ্যা কিছুটা কমিয়ে আনা হবে। কারণ আমরা চাই না ক্রিকেটাররা বিদেশে গিয়ে দু-সপ্তাহ হোটেল রুমে আটকে থাকুক। এটা ভীষণ অবসাদের বিষয়।”

এর সঙ্গে সৌরভ আরো জানালেন, “অস্ট্রেলিয়া এবং নিউজিল্যান্ডে মেলবোর্ন বাদে করোনা পরিস্থিতি অনেকটাই ভালো হয়ে গিয়েছে। সেখানে গিয়ে ক্রিকেটাররা কিছুদিন কোয়ারেন্টাইন পর্ব কাটিয়ে মাঠে ফিরতে পারে।”

ডিসেম্বর-জানুয়ারিতে ভারতের অস্ট্রেলিয়া সফরের সূচি নির্ধারিত রয়েছে। এই সিরিজের বিষয়ে সৌরভ বলেছেন, “এটা কঠিন সফর হতে চলেছে। দু-বছর আগে যা হয়েছিল সেই সিরিজের থেকে এই সফর আলাদা হবে। অস্ট্রেলিয়া কঠিন দল। ভারতও ততটাই ভালো। ব্যাটিংয়ের পাশাপাশি বোলিংয়েও আমরা ভাল। আমাদের শুধু ব্যাটে আরো উন্নতি করতে হবে। কারণ বিদেশে ভালো জিততে হলে ব্যাটিং ভালো করতেই হবে। আমরা যখন ইংল্যান্ড, অস্ট্রেলিয়া, পাকিস্তানে সফল হয়েছিলাম, তখন আমরা ব্যাট করে ৪০০, ৫০০, ৬০০ তুলতাম। বিরাটকে এটা বলেছি।”

নাসেরকে একহাত গাভাসকারের

সুনীল গাভাস্কার

নাসের হুসেনকে এবার একহাত নিলেন সুনীল গাভাসকার। জানিয়ে দিলেন, ভারতীয় ক্রিকেটারদের কাঠিন্য নিয়ে ও কী বোঝে! কিছুদিন আগেই সৌরভের নেতৃত্বের প্রশংসা করতে গিয়ে প্রাক্তন ইংরেজ নেতা বলে বসেছিলেন, সৌরভের আসার আগে ভারতীয় দল অনেক নরম সরম ছিল। তারপরেই।লিটল মাস্টারের আক্রমণ গাভাসকারকে।

মিড ডে সংবাদপত্রে গাভাস্কার এই বিষয়ে লিখতে গিয়ে জানিয়েছেন, “নাসের জানিয়েছিল আগের ভারতীয় দল নাকি গুড মর্নিং জানাতো, হাসি বিমিময় করত। এদের শুধু মানসিকতা বোঝো- যদি ভদ্র সভ্য আচরণ করা যায়, তাহলে সেটা দুর্বলতা। যতক্ষন না অসৌজন্য বিনিময় করা হবে, ততক্ষণ নাকি তারা কঠিন চরিত্রের নয়।”

গাভাস্কার নিজের যুক্তি সাজিয়ে লিখেছেন, “শচীন, কুম্বলে, হরভজন, লক্ষ্মণ, রাহুল দ্রাবিড়, শেওয়াগ এরা কী দৃঢ়চেতা নয়? কারণ এরা নিঃশব্দে নিজেদের কাজ করে গেছে। যতক্ষন না কেউ চিৎকার করে হাত দিয়ে অশালীন অঙ্গভঙ্গি করবে ততক্ষণ সে দুর্বল!”

শুধু সৌরভ জমানাই নয়, নিজের সময়ের উদাহরণও তুলে ধরেছেন কিংবদন্তি। লিখেছেন, “আমাদের সত্তর আর আশির দশকের ক্রিকেটারদের কতটা ও চেনে যারা বিদেশে এমনকি দেশেও ট্রফি জিতেছিল। কোনো সন্দেহ নেই, সৌরভ একজন দারুন অধিনায়ক। কঠিন সময়ে দলের হাল ধরেছিল।।তবে তার আগে ক্রিকেটাররা দুর্বল ছিল, এটা একদম ননসেন্স।”

Stay updated with the latest news headlines and all the latest Sports news download Indian Express Bengali App.

Web Title: Todays top news headlines sports latest updates 12nd july