বড় খবর

অত্য়ন্ত সংকটজনক প্রাক্তন ক্রিকেট তারকা চেতন চৌহান

গত ১২ জুলাই করোনা আক্রান্ত হওয়ার পর লখনউয়ের সঞ্জয় গান্ধী পিজিআই হাসপাতালে তাঁকে ভর্তি করা হয়।

Chetan Chauhan
ফাইল ছবি।
প্রাক্তন ভারতীয় ক্রিকেট তারকা চেতন চৌহানের শারীরিক অবস্থা অত্য়ন্ত সংকটজনক। তাঁকে ভেন্টিলেটর সাপোর্টে রাখা হয়েছে। ভারতীয় ক্রিকেট দলের প্রাক্তন ওপেনারের মাল্টি অর্গান ফেলিওর হয়েছে বলে হাসপাতাল সূত্রে খবর। ক’দিন আগেই তিনি করোনা আক্রান্ত হন।

*গত ১২ জুলাই করোনা আক্রান্ত হওয়ার পর লখনউয়ের সঞ্জয় গান্ধী পিজিআই হাসপাতালে তাঁকে ভর্তি করা হয়।

*৭৩ বছর বয়সী চৌহান উত্তরপ্রদেশ সরকারের মন্ত্রীও।

* তাঁর অবস্থার অবনতি হওয়ায় তাঁকে গুরুগ্রামের মেদান্তে স্থানান্তরিত করা হয়। (Read in English)

খেলার অন্য়ান্য় খবর পড়ুন

বায়ার্ন কাঁটায় বিদ্ধ মেসিরা

বার্সেলোনা বনাম বায়ার্ন মিউনিখ

বায়ার্ন মিউনিখের কাছে ৮ গোলে চূর্ণ হল বার্সেলোনা। চ্যাম্পিয়ন্স লিগ জয়ের স্বপ্ন পূরণ করতে সেমিফাইনালের আগেই মুখোমুখি হয়েছিল টুর্নামেন্টের দুই ফেভারিট দল বার্সেলোনা ও বায়ার্ন মিউনিখ। তবে মেসির মিশন মিউনিখের লড়াই যে এতটা একপেশে হয়ে যাবে, তা এই গ্রহের কোনো ফুটবল ভক্ত ই ভাবতে পারেনি। চ্যাম্পিয়ন্স লিগের ইতিহাসে সবথেকে লজ্জাজনক হার হজম করতে হল বার্সাকে।

গোটা ম্যাচে কী হতে চলেছে, তার একটুকরো ঝলক দেখিয়ে দিয়েছিলেন টমাস মুলার। মাত্র ৪ মিনিটেই বার্সার জালে বল জড়িয়ে। এরপর বার্সার স্বস্তি জুগিয়ে ডেভিড আলবা আত্মঘাতী গোল করে সমতা ফিরিয়ে দেন স্কোরবোর্ডে।

এখানেই শেষ। বাকিটা স্রেফ বায়ার্ন ঝড়। যে ঝড়ের সামনে খড়কুটোর মত উড়ে গেল মেসি এন্ড কোং। সমতা ফেরার পর দুটো সহজ সুযোগ নষ্ট করে স্প্যানিশ জায়ান্টরা। এর পরেই বায়ার্ন কার্যত অপ্রতিরোধ্য হয়ে ওঠে।

কার্যত ছেলেখেলার ভঙ্গিতে এর পর বায়ার্নের হয়ে গোল করে যান ইভান পেরিসিচ, সার্জে গ্যাবেরি এবং মুলার। প্রথমার্ধে বিরতির আগেই বায়ার্ন ৪-১ লিড নিয়ে নেয়।

বিরতির পর সুয়ারেজ একটা গোল করলেও বার্সার পক্ষে এই ম্যাচে ফেরা সম্ভব ছিল না। তা হয়ও নি। আলফ্যান্স ডেভিসের থেকে দারুন এসিস্ট পেয়ে বায়ার্নের হয়ে পঞ্চম গোল করেন জশুয়া কিমিচ। এরপর লেওয়ানডস্কি নিজের গোলের খাতা খুলে স্কোরবোর্ড ৬-২ করে দেন।

বার্সার কফিনে শেষ পেরেক পোতেন তাঁদেরই ঘরের ছেলে ফিলিপ কুটিনহো। যিনি এই মরশুমে বার্সা থেকে লোনে খেলছেন বায়ার্নের জার্সিতে। শেষ দিকে জোড়া গোল করে মেসিদের ক্লাবের ইতিহাসে অন্যতম বড় লজ্জা ‘উপহার’ দিয়ে যান তিনি।

শেষ চারে বায়ার্নের সামনে ম্যাঞ্চেস্টার সিটি এবং অলিম্পিক লিয়ঁ-র মধ্যে কোনো একটি দল মুখোমুখি হবে। বায়ার্নের প্রাক্তন কোচ পেপ গুয়ার্দিওলা এখন সিটির বস। সেমিতে গার্দিওলা যদি পুরোনো দলের মুখোমুখি হন, আরও একটি চিত্তাকর্ষক লড়াই দেখতে পারবেন ফুটবল সমর্থকরা।

Read the full article in ENGLISH

যুবরাজকে প্রস্তাব

যুবরাজ সিং

অবসর ভেঙে ফিরে এসো। খেলার পাশাপাশি কোচিংও করো। যুবরাজ সিংকে এমনই সাড়া জাগানো প্রস্তাব দিল পাঞ্জাব ক্রিকেট সংস্থা। পাঞ্জাব ক্রিকেট সংস্থার সচিব পুনিত বালি জানান, রাজ্যের বেশ কিছু ক্রিকেটারকে আগে থেকেই মেন্টর করছেন যুবরাজ। এর মধ্যে পতিশ্রুতিমান শুবমান গিলও রয়েছেন। তাই তাকে শুক্রবার এমন প্রস্তাব দেওয়া হয়েছে।

পুনিত বালি পিটিআই-কে জানান, “পাঁচ থেকে ছয় দিন আগে যুবরাজকে প্রস্তাব পাঠিয়েছি। ওর জবাবের অপেক্ষাতে রয়েছি আমরা। ও যদি খেলা চালিয়ে যাওয়ার পাশাপাশি মেন্টরশিপের কাজ চালিয়ে যেতে পারে, তাহলে ভালই হবে।”

আরও পড়ুন

ব্লাড ক্যান্সারে আক্রান্ত মোহনবাগানের সুরজিৎ, মরণ-বাঁচন লড়াই চলছে দিল্লিতে

গত বছর অবসর নিয়েছেন বা হাতি তারকা ক্রিকেটার। যুবরাজকে গত মাসেই দেখা গিয়েছিল শুবমান গিল, আনমোলপ্রীত সিং, অভিষেক শর্মা, হরমনপ্রীত ব্রারদের মত উঠতি তারকাদের সময় দিতে। পাঞ্জাবের চার তারকাই আইপিএলে অংশ নিতে উড়ে যাবেন দুবাই।

গত কয়েক বছরে বেশ কিছু উঠতি ক্রিকেটারকে হারায় পাঞ্জাব। পুনিত বালি জানিয়েছেন, যুবরাজের অভিজ্ঞতা এবং ক্রিকেট জ্ঞান রাজ্যের ক্রিকেটের পক্ষে ভালো হবে। ঘটনা হল, অবসর ভাঙার ইচ্ছে থাকলেও যুবরাজ সম্ভবত নিয়মের গেরোয় আটকে যাবেন। অবসর নেওয়ার পর বিদেশের ক্রিকেটে খেলার জন্য বোর্ডের ছাড়পত্র আগেই আদায় করে নিয়েছেন তিনি। গত বছর বিদেশে এমন দুটো টুর্নামেন্টে-গ্লোবাল টি২০ কানাডা এবং আবুধাবি টি১০ লিগ- অংশ নিয়েছিলেন তিনি।

ভারতের বিশ্বকাপ জয়ের অন্যতম প্রধান কারিগর জাতীয় দলের জার্সিতে ৪০টি টেস্ট সহ ৩০৪টি ওডিআই খেলেছেন।

Read the full article in ENGLISH

কলকাতায় আইলিগ

আইলিগ

চলতি বছরে আইলিগ ও আইলিগের দ্বিতীয় ডিভিশনের খেলা হবে কলকাতাতে। কোভিড সতর্কতা মেনেই এই ম্যাচগুলো আয়োজন করা হবে। এমনটাই জানিয়ে দিল ফেডারেশন। শুক্রবার লিগ কমিটির সদস্যরা ভার্চুয়ালি সভার আয়োজন করে। সভাপতিত্ব করেন ফেডারেশনের ভাইস প্রেসিডেন্ট সুব্রত দত্ত। সেখানেই ঠিক হয়, কলকাতায় ম্যাচ আয়োজনের বিষয়টি।

কেন্দ্রীয় ছাড়পত্র পেলেই নভেম্বরে আইলিগ শুরু হতে চলেছে। যোগ্যতা নির্ণায়ক রাউন্ড শুরু হওয়ার কথা সেপ্টেম্বরের তৃতীয় সপ্তাহে। এদিন ফেডারেশন প্রেস বিবৃতিতে জানায়, পরিকাঠামোর কথা বিবেচনা করে আইলিগ ও দ্বিতীয় ডিভিশনের কোয়ালিফায়ার আয়োজন করবে আইএফএ। আইলিগের দ্বিতীয় ডিভিশনের কোয়ালিফিকেশন রাউন্ড খেলা আসলে আইলিগের ড্রেস রিহার্সাল। এমনটাই জানাচ্ছে এআইএফএফ।

আরও পড়ুন

ভারতীয় ক্রিকেটে এবার কোচ হচ্ছেন যুবরাজ! বড় খবর আইপিএলের আগেই

কেন্দ্রীয় সরকারের সবুজ সংকেত পেলেই দুই টুর্নামেন্টের সূচি চূড়ান্ত করে ফেলা হবে। ফেডারেশনের অন্যতম শীর্ষ কর্তা সুব্রত দত্ত বলেন, “আইলিগের কমিটি ইতিমধ্যেই সুরক্ষাবিধি তৈরি করে ফেলেছে। সেই নির্দেশিকা অক্ষরে অক্ষরে পালন করতে হবে। কারণ ফুটবলার ও কর্তাদের নিরাপত্তার দায়িত্ব ফেডারেশন ও সংশ্লিষ্ট রাজ্য সংস্থার।”

এদিকে, ফেডারেশনের সাধারণ সচিব কুশল দাস জানিয়েছেন সংক্রমণের পরিস্থিতিতে লিগ সংক্ষিপ্ত করে আয়োজন করা হবে। “গোটা বিশ্বজুড়েই ফুটবল লিগ কাটছাঁট করা হয়েছে। আইলিগ ও আইএসএলেও এমনটা দেখা যেতে পারে। একটি ভেন্যুতে লিগ আয়োজন করা মোটেই সহজ নয়। আমাদের যুক্তিপূর্ণভাবে সমস্ত বিষয় খতিয়ে দেখতে হবে।”,বলছেন কুশল দাস।

Read the full article in ENGLISH

ইন্ডিয়ান এক্সপ্রেস বাংলা এখন টেলিগ্রামে, পড়তে থাকুন

 

Get the latest Bengali news and Sports news here. You can also read all the Sports news by following us on Twitter, Facebook and Telegram.

Web Title: Todays top news headlines sports latest updates 15th august

Next Story
কলকাতাতেই এবার আইলিগ, সংক্ষিপ্ত হবে সব টুর্নামেন্টই
The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com