scorecardresearch

বড় খবর

বাছাই খেলার খবর: আইপিএল সূচি, সৌরভের কু-অভ্যেস, এশিয়ান গেমসে সোনা

দিনের সেরা খেলার খবর পড়ুন এক ক্লিকে- আইপিএল এবার সেপ্টেম্বরেই। সৌরভের নেতৃত্ব পর্বের অজানা ঘটনা নিয়ে মুখ খুললেন প্রাক্তন নির্বাচক অশোক মালহোত্রা। এশিয়ান গেমসে সোনা পেল ভারত।

বাছাই খেলার খবর: আইপিএল সূচি, সৌরভের কু-অভ্যেস, এশিয়ান গেমসে সোনা

আইপিএল সেপ্টেম্বরে, জানাল সূত্র। সৌরভের নেতৃত্ব নিয়ে মুখ খুললেন অশোক মালহোত্রা। এশিয়ান গেমসের মিক্সড রিলেতে সোনা জিতল ভারত।

আইপিএল সূচি

বিসিসিআইয়ের গভর্নিং বডি আগামী সপ্তাহেই পুরো বিষয় চূড়ান্ত করতে চলেছে। তবে ইতিমধ্যেই ফ্র্যাঞ্চাইজিদের এই বিষয়ে জানানো হয়ে গিয়েছে বলে খবর।

নাম প্রকাশে অনিচ্ছুক এক বিসিসিআইয়ের কর্তা সংবাদসংস্থা পিটিআইকে জানালেন, “আইপিএল সম্ভবত সেপ্টেম্বরের ১৭ তারিখে শুরু হতে চলেছে। শেষ হবে রবিবার নভেম্বরের ৮ তারিখে। এই ৫১ দিনের উইন্ডো ফ্র্যাঞ্চাইজি, ব্রডকাস্টার, এবং অন্যান্য স্টেকহোল্ডারদের পক্ষেও সুবিধা হবে।”

টি২০ বিশ্বকাপ সরকারিভাবে বাতিল হতেই আইপিএল আয়োজনের জন্য কোমর বেঁধে নেমে পড়েছে বোর্ড। এর আগে ঠিক ছিল সেপ্টেম্বরের ২৬ তারিখ নাগাদ শুরু হবে লিগ। তবে সেই সূচি পিছিয়ে আনা হল আরো দশ দিন যাতে ভারতের অস্ট্রেলিয়া সিরিজের জন্য পর্যাপ্ত প্রস্তুতি পাওয়া যায়।

বোর্ড কর্তা বলছেন, “অস্ট্রেলীয় সরকারের নির্দেশিকা মেনে বাধ্যতামূলক ১৪ দিনের কোয়ারেন্টাইন পর্ব সারতেই হবে। একটু এদিক ওদিক হলে সুচির নির্ঘন্ট মানাই মুশকিল হয়ে যাবে। ৫১ দিনের উইন্ডোতে ভালো খবর হল সূচি কাটছাঁট হচ্ছে না। ডাবল হেডারের সংখ্যাও কম। সাত সপ্তাহে আগের মতোই পাঁচটা ডাবল হেডার রাখা যাবে।”

বিস্তারিত পড়ুন নিচের লিঙ্কে

সেপ্টেম্বরেই আইপিএল, বোর্ডের সূত্র জানিয়ে দিল লিগের খুঁটিনাটি

সৌরভের নেতৃত্ব

সৌরভ গঙ্গোপাধ্যায়

ভীষণ অলস ছিলেন। সবসময় কোল্ড ড্রিংকস পান করতেন। সৌরভ গঙ্গোপাধ্যায় নাকি এমনই ছিলেন। জানিয়ে দিলেন অশোক মালহোত্রা। ভারতীয় ক্রিকেটের অন্যতম সেরা অধিনায়ক সৌরভ গঙ্গোপাধ্যায়। দেশকে বহু সাফল্য এনে দিয়েছেন তিনি। তাঁর কীর্তিকে এখনও কুর্নিশ করে ক্রিকেট প্রেমী জনতা।

সেই সৌরভ যখন হঠাৎ করেই ভারতীয় ক্রিকেটে সিনিয়র হয়ে যান, সেই সময় বেশ কিছু চ্যালেঞ্জ এর সম্মুখীন হন। নব্বইয়ের দশকে সৌরভ যখন আন্তর্জাতিক ক্রিকেটে পা রাখলেন, সেই সময় পূর্বাঞ্চলের নির্বাচক ছিলেন অশোক মালহোত্রা। তিনিই এদিন সৌরভের উত্থান নিয়ে জানালেন ফেসবুক লাইভে।

স্পোর্টসক্রীড়ার লাইভে অশোক মালহোত্রা জানালেন, “ওকে যখন আমরা সহ অধিনায়ক হিসেবে বাছলাম, সেই সময় ওকে নিয়ে কোচের বক্তব্য ছিল- ও খুব বেশি কোক পান করে। সিঙ্গলস নেয়, কিন্তু দুই রান নেয় না।”

সৌরভের হয়ে ব্যাট ধরে অশোক মালহোত্রাও জানিয়ে দেন, “একটা থাম্বস আপ নেওয়া মানে সহ অধিনায়কত্ব হতে পারবে না, এমনটা হয় না। এরপর ওঁকে নিয়ে আমাদের লম্বা বৈঠক হল। সৌরভের ভাইস ক্যাপ্টেন্সির হয়ে ৩-২ ভোট পড়েছিল। কিন্তু তারপরেই নির্বাচনে প্রেসিডেন্ট সরাসরি হস্তক্ষেপ করেন। আমি নাম বলছি না, তবে এমন কাণ্ড বিসিইসিআইয়ের ইতিহাসে কখনো ঘটেনি। চেয়ারম্যান বলেছিলেন, “এসো, আবার নতুন করে কিছু চিন্তাভাবনা করা যাক।”

মালহোত্রা জানালেন, শচীন যখন নেতৃত্ব থেকে সরে দাঁড়ান, সেই সময় তিনি ওভারটাইম খেটেছিলেন, যাতে সৌরভ অধিনায়ক হতে পারেন। “আমরা কেউই জানতাম না সৌরভকেই নেতা বাছা হবে। কারণ সেই সময় সচিন ক্যাপ্টেন ছিলেন। তবে একবার শচীন সরে দাঁড়াতেই আমরা সবাইকে বোঝাই সৌরভকেই যাতে অধিনায়ক করা হয়। অনিল কুম্বলে ও অজয় জাদেজাও নেতৃত্বের দাবিদার ছিল, সসি কারণেই আমি ওভারটাইম খেটেছিলাম।”

বিস্তারিত পড়ুন নিচের লিঙ্কে

সৌরভের এই ‘বদভ্যাসে’ আটকে যাচ্ছিল নেতৃত্বের সম্ভবনা, জানা গেল অবশেষে

ভারতীয় দলের সোনা জয়

২০১৮ সালে ৪×৪০০ মিটার রিলেতে ভারতীয় দল রুপো অর্জন করেছিল। সেই পদকই এবার সোনায় উন্নীত করা হল। সোনাজয়ী বাহরিনের এক সদস্য ডোপ টেস্টে ধরা পড়ার পরেই গোটা দলকেই নির্বাসনে পাঠানো হয়েছে। সেই সুযোগেই সোনা প্রাপ্তি ভারতের।

মিক্সড রিলের ফাইনালে ৪×৪০০ মিটারে ভারতকে টেক্কা দিয়েছিল বাহরিন। তবে কিছুদিন আগেই সেই দলের সক সদস্য কেমি আদিকওয়া ডোপ টেস্টে ব্যর্থ হন। তারপরেই এএইইউ-এর তরফে চার বছর নির্বাসনে পাঠানো হয় তাঁকে।

এর আগে রিলে রেস খতম হওয়ার পরই ভারত অভিযোগ জানিয়েছিল বাহরিনের বিরুদ্ধে। বলা হয়েছিল, বাহরিনের এক স্প্রিন্টার হিমা দাসের দৌড় সম্পন্ন করার সময় বাধা সৃষ্টি করেছেন। সেই সময় অবশ্য সেই আবেদন খারিজ হয়ে যায়। ভারতকে রুপো পেয়েই সন্তুষ্ট থাকতে হয়।

আরও পড়ুন

মা হারা গন্ডারের দুধ পান, দেখে নিন ভাইরাল ভিডিও

ভারতের রিলে টিমের চার সদস্য মহম্মদ আনাস, এমআর পুভম্মা, হিমা দাস এবং আরকিয়া রাজীব রেস সম্পন্ন করতে সময় নেন ৩:১৫:৭১। অন্যদিকে, বাহরিনের স্প্রিন্টার দল রেস খতম করে দেন ৩:১১:৮৯। জাকার্তায় ফাইনাল রেসে রাঘবন চতুর্থ স্থানে ফিনিশ করেন। তাঁর সময় ৫৬:৯২। এদিন বাহরিনের স্প্রিন্টার নির্বাসিত হওয়ার পর ব্রোঞ্জ অর্জন করলেন অনু রাঘবন। কারণ ফাইনাল রেস চ্যাম্পিয়ন হয়েছিলেন বাহরিনের কেমি আদিকওয়াই।

জাতীয় এথলেটিক্স সংস্থা জানিয়েছে, ভারতের রিলে দলকে সোনাজয়ী এবং অনু রাঘবনকে ব্রোঞ্জ প্রাপক ঘোষণা করায় তাঁরা খুশি। জাতীয় এথলেটিক্স সংস্থার সভাপতি আদিল সুমারিওয়ালা বলেন, “অতিরিক্ত পদক অর্জনে আমাদের মোট পদকের সংখ্যা দাঁড়াল ২০। এর মধ্যে আটটা সোনা এবং নয়টা রুপো। সামনের বছরেই অলিম্পিক, তারপর এশিয়ান গেমসে আগে এই খবর আমাদের স্বস্তি দেবে।”

পাশাপাশি তিনি আরো জানান, ৪×৪০০ মিটারের রিলে দল এতে খুশী। কারণ এই টিমই জাকার্তায় দুটো সোনা এবং একটা রুপো পেয়েছে

Stay updated with the latest news headlines and all the latest Sports news download Indian Express Bengali App.

Web Title: Todays top news headlines sports latest updates 24 july