দিনের বাছাই খেলার খবর: বিশ্বকাপে ভারতকে হেনস্থা পাক সমর্থকের, সৌরভের আইসিসি-ভাগ্য শীঘ্রই, চ্যাম্পিয়ন লিভারপুল এবং অন্যান্য

দিনের সেরা খবর এক ক্লিকে- পাক সমর্থকের অভব্যতা।আইসিসি চেয়ারম্যান পদে সৌরভের ভাগ্য। অবশেষে চ্যাম্পিয়ন লিভারপুল। লকডাউন লঙ্ঘন করে সমস্যায় রবিন সিং।

By:
Edited By: Subhasish Hazra New Delhi  Updated: June 26, 2020, 05:48:03 PM

পাক সমর্থকের গালির শিকার ভারতীয় ক্রিকেটাররা। শশাঙ্ক মনোহরের পর আইসিসির নতুন চেয়ারম্যান কে হবেন, তা ঠিক হয়ে যাবে আগামী সপ্তাহেই। তিন দশক পর চ্যাম্পিয়ন লিভারপুল। মহিলা ফুটবল বিশ্বকাপ এবার অস্ট্রেলিয়া-নিউজিল্যান্ডে। জরিমানার কবলে রবিন সিং। শ্রীসন্থের মুখে চড় কাণ্ড।

পাক সমর্থকের কাণ্ড

পাক ম্যাচে বিজয়শঙ্কর

গত বছরে ভারত পাকিস্তান বিশ্বকাপে হাড্ডাহাড্ডি লড়াইয়ে নেমেছিল। বিশ্বকাপের ট্র্যাডিশন মেনেই সেই ম্যাচে ভারতকে হারাতে পারেনি পাকিস্তান। ম্যাঞ্চেস্টারে সেই ম্যাচের আগেই নাকি পাক সমর্থকরা অভব্যতা করে ভারতীয় ক্রিকেটারদের সঙ্গে। এমনটাই জানিয়ে দিলেন বিজয়শঙ্কর।

ভারতের বিখ্যাত ফ্যান গ্রুপ ভারত আর্মির পডকাস্ট এ এসে বিজয়শঙ্কর জানালেন, ম্যাচের আগেই কার্যত তাঁকে বলে দেওয়া হয়েছিল, প্রথম একাদশে রাখা হবে তাঁকে। তারপরেই ইন্দো-পাক লড়াইয়ের উত্তেজনা উপভোগ করতে থাকেন তিনি। ম্যাচের ঠিক আগের দিন এক কফি শপে এক পাক সমর্থকের গালিগালাজের শিকার হন কয়েকজন ক্রিকেটার। বিজয়শঙ্কর বলছিলেন, “ম্যাচের ঠিক একদিন আগে দলের কয়েকজন কফি শপে গিয়েছিল। সেখানেই এক পাক সমর্থক আমাদের কার্যত গালিগালাজ দেওয়া শুরু করে। সেটাই আমার ভারত-পাক ম্যাচ নিয়ে প্রথম অভিজ্ঞতা।”

এরপরে তারকা অলরাউন্ডার আরো জানান, “আমাদের সেই গালিগালাজ হজম করতে হচ্ছিল। কারণ ও অভব্যতা করার ঘটনা পুরো রেকর্ড করছিল। তাই আমরা কোনো প্রতিক্রিয়া দেখাতে পারিনি। আমরা স্রেফ চুপচাপ বসে বসে দেখছিলাম ও কী করছে।” সবমিলিয়ে বিশ্বকাপের মত মঞ্চে ভারত-পাক যুদ্ধের অভিজ্ঞতা নেহাত খারাপ হয়নি তামিলনাড়ু অলরাউন্ডারের। সেই অভিজ্ঞতার কথা বর্ণনা করতে গিয়ে বিজয়শঙ্কর জানাচ্ছিলেন, “বেশ ভালো অভিজ্ঞতার সাক্ষী থেকেছিলাম। এই প্রথমবার জাতীয় দলের হয়ে পাকিস্তানকে খেলার প্রস্তুতি নিয়েছিলাম।”

আইসিসি চেয়ারম্যান সৌরভ?

সৌরভ গঙ্গোপাধ্যায়

শশাঙ্ক মনোহর জমানার অবসর। তার ফেলে আসা আইসিসি চেয়ারম্যান পদে কে বসবেন সৌরভ গঙ্গোপাধ্যায়, কলিন গ্রেভস নাকি অন্য কেউ, তা চূড়ান্ত হয়ে যাবে আগামী সপ্তাহেই। এমনটাই জানিয়ে দিল আইসিসি। মনোনয়ন প্রক্রিয়া চূড়ান্ত করে পরবর্তী চেয়ারম্যান আইসিসি বেছে নেবে কয়েকদিনের মধ্যেই।

বৃহস্পতিবারই এই নিয়ে আলোচনায় বসেছিল আইসিসির বোর্ডের সদস্যরা। সেখানেই চেয়ারম্যান নির্বাচন নিয়ে বিস্তারিত আলোচনা হয়েছে বলে জানা গিয়েছে।

নাম প্রকাশে অনিচ্ছুক এক বোর্ড সদস্য জানান, “চেয়ারম্যান নির্বাচন নিয়ে ভালো আলোচনা হয়েছে। পরের সপ্তাহেই এই বিষয়ে চূড়ান্ত সিদ্ধান্ত নেওয়ার বিষয়ে আমরা আশাবাদী।” জিজ্ঞাসা করা হয়, মনোনয়নের কোনো দিনক্ষণ ঠিক করা হয়নি কেন! তার যুক্তি, “এখনো কিছু বিষয়ে স্বচ্ছতার অভাব রয়েছে। আশা করি, সামনের সপ্তাহেই এই বিষয়ে ঐক্যমতে পৌঁছানো সম্ভব হবে।” কোন বিষয়ে আইসিসি বোর্ড মেম্বাররা ঐক্যমতে পৌঁছাতে পারছে না, সে কথা তিনি খোলাখুলি স্বীকার না করলেও, জানা গিয়েছে, চেয়ারম্যান বাছার সময় নির্বাচন হবে নাকি পারস্পরিক সমঝোতা মেনে কাউকে বসানো হবে-এই বিষয়েই সবাই একমত নন।

প্রাক্তন ইসিবি চেয়ারম্যান কলিন গ্রেভস এবং সৌরভ গঙ্গোপাধ্যায় দুজনেই আইসিসির চেয়ারম্যান হওয়ার দৌঁড়ে রয়েছেন। তবে দুজনের কেউই নির্বাচন চাইছেন না এই পদের জন্য। সৌরভ গঙ্গোপাধ্যায়ের মনোনয়ন এখনো চূড়ান্ত নয়। দুজনেই চাইছেন শীর্ষ পদের বসার আগে যেন সর্বসম্মতিক্রমে বাছাই প্রার্থী হন।

চ্যাম্পিয়ন লিভারপুল

লিভারপুল সমর্থকদের উছ্বাস।

৩০ বছর অপেক্ষার অবসান। অবশেষে ইপিএল চ্যাম্পিয়ন লিভারপুল। ১৯৯০ সালে শেষবার ইংল্যান্ড ফুটবলের সেরা হয় রেডসরা। তারপর আর চ্যাম্পিয়ন হওয়ার পাদানিতে উঠতে পারেনি লিভারপুল। সেই ট্রফি খরা কাটিয়ে বৃহস্পতিবারই লিগ জয় নিশ্চিত করে ফেলল জুর্গেন ক্লপের দল। এই শতকে প্রথমবার।

মাঠে না নেমেই অবশ্য ট্রফি জয় নিশ্চিত করে ফেলল লিভারপুল। রেডস দের একমাত্র ছুঁতে পারত ম্যানচেস্টার সিটি। তবে দ্বিতীয় স্থানে থাকা সিটিকে লক্ষীবারে চেলসি ২-১ ব্যবধানে হারাতেই নিশ্চিত হয়ে যায় কোনোভাবেই পেপ গার্দিওলার ম্যানচেস্টার ছুঁতে পারবে না লিভারপুলকে। এখনো লিগের সাত ম্যাচ বাকি থাকলেও পয়েন্টের বিচারে লিভারপুল ধরাছোঁয়ার বাইরে চলে গেল বাকিদের।

তিন দশক পর চ্যাম্পিয়ন হল রেকর্ড করে। ১৮৮৮ সালে প্রিমিয়ার লিগ শুরু হওয়ার পর এর আগে কোনো দল এত ম্যাচ বাকি থাকতে চ্যাম্পিয়নশিপের শিরোপা পড়তে পারেনি। পাশাপাশি কোনো দলই জুনে চ্যাম্পিয়ন হতে পারেনি।

বিশ্বকাপের যুগ্ম আয়োজক অস্ট্রেলিয়া-নিউজিল্যান্ড

ফিফা

জুন মাসের শুরুতেই জাপান এবং ব্রাজিল আয়োজকের দায়িত্ব থেকে সরে দাঁড়িয়েছিল। তখন থেকেই ফেভারিট ছিল অস্ট্রেলিয়া ও নিউজিল্যান্ড। শুক্রবারে সেই ইঙ্গিতেই শীলমোহর দিল ফিফা। জানিয়ে দিল ২০২৩ মহিলা ফুটবল বিশ্বকাপের আয়োজক দেশ অস্ট্রেলিয়া-নিউজিল্যান্ড। কলম্বিয়াকে পেরিয়ে বাজিমাত দুই প্রতিবেশী দেশের। ২০২৩ এর জুলাই-অগাস্টে হতে চলেছে এই বিশ্বকাপ। এই প্রথমবার মহিলা ফুটবল বিশ্বকাপের মূলপর্বে প্রতিদ্বন্দ্বিতা করবে ৩২টি দেশ।

ফিফায় ৩৫ জন কাউন্সিল মেম্বারদের মধ্যে ২২জনই অস্ট্রেলিয়া-নিউজিল্যান্ডের পক্ষে ভোট দিয়েছে। কলম্বিয়া পেয়েছে ১৩টি ভোট। ঘটনাচক্রে, ফুটবল এসোসিয়েশনের চেয়ারম্যান গ্রেগরি ক্লার্ক কলম্বিয়ার পক্ষে ভোট দেন। উয়েফার আট সদস্য দেশও লাতিন আমেরিকার দেশটির হয়ে ভোট দেয়। যাইহোক, এই প্রথমবার কোনো পর্যায়ের ফুটবল বিশ্বকাপ আয়োজন করতে চলেছে অস্ট্রেলিয়া ও নিউজিল্যান্ড। দুটি পৃথক মহাদেশের দুই দেশ বিশ্বকাপ ফুটবল আয়োজন করছে, এমনটাও আগে ঘটেনি।অস্ট্রেলিয়া বর্তমানে এশিয়ান ফুটবল কনফেডারেশনের অধীনে। অন্যদিকে নিউজিল্যান্ড আবার ওশেনিয়া ফুটবল সংস্থার অন্তর্ভুক্ত।

বিপাকে রবিন সিং

রবিন সিং

চেন্নাইয়ে নতুন করে লকডাউন জারি করা হয়েছে। সেই লকডাউন নিয়ম অমান্য করেই এবার জরিমানার কবলে রবিন সিং। সেই সঙ্গে তাঁর গাড়িও সিজ করা হয়েছে। সংবাদসংস্থা পিটিআইয়ের প্রতিবেদন অনুযায়ী, ৫৬ বছরের তারকা ক্রিকেটার নিজের গাড়ি করে আদিয়ার থেকে উঠানডি সবজি কিনতে বেরিয়েছিলেন। রাস্তাতেই লকডাউন অমান্য করার কারণে তাঁকে আটক করে পুলিশ।

পুলিশি সূত্রে জানানো হয়েছে, তাঁর কাছে লকডাউনের কোনও জরুরিকালীন পাস ছিল না, রাস্তায় বেরোনোর কোনো যুক্তিগ্রাহ্য কারণও দেখাতে পারেননি। সেই নিয়ম লঙ্ঘন করার জন্যই তাঁকে ৫০০ টাকা জরিমানা করা হয়।
নতুন করে করোনার প্রকোপ বাড়ায় চেন্নাই সংলগ্ন তিনটে জেলায় নতুন করে কঠোর লকডাউন জারি করা হয়েছে। লকডাউনের নিয়ম অনুযায়ী, মানুষকে বলা হয়েছে বাড়ি থেকে দু কিমির মধ্যে জরুরিকালীন নিত্যপ্রয়োজনীয় জিনিস কিনতে বেরোনো যেতে পারে। তবে ব্যক্তিগত গাড়ি একদমই ব্যবহার করা যাবে না। রবিন সিংয়ের সেই চারচাকা গাড়ি শাস্ত্রী নগর পুলিশ স্টেশনে নিয়ে যাওয়া হয়েছে। সূত্রের খবর এমনটাই।

শ্রীসন্থ জানালেন চড় কাণ্ড

শ্রীসন্থ ও হরভজন

 

সপাটে চড় খেয়েছিলেন গালে। তাও আবার জাতীয় দলের সতীর্থের কাছ থেকে। যার থেকে চড় হজম করেছিলেন সেই হরভজন সিংকে যাতে বোর্ড শাস্তি না দেয়, সেইজন্য বিসিসিআইয়ের কাছে ভিক্ষাও চান তিনি। অদ্ভুত হলেও এমন ঘটনার কথা জানালেন শান্তকুমারন শ্রীসন্থ।

স্পট ফিক্সিং কাণ্ডের আগেই বড়সড় বিতর্কে জড়িয়েছিলেন স্পিডস্টার। কিংস ইলেভেন বনাম মুম্বই ইন্ডিয়ান্স ম্যাচে শ্রীসন্থকে থাপ্পড় মারেন ভাজ্জি। তারপরে হরভজনের যাতে কোনো শাস্তি না হয়, সেইজন্য বিসিসিআইয়ের কাছে তদ্বির করেন নাকি শ্রীসন্থই। ক্রিকেট এডিক্টরের ফেসবুক পেজ লাইভে এসে শ্রীসন্থ বলছিলেন, “সেই ঘটনার পর এমনও সময় এসেছিল যখন আইপিএল কমিশনারের কাছে আমি কার্যত কাঁদতে কাঁদতে ভিক্ষা চাই যাতে হরভজনের কোনো শাস্তি না হয়।”

কেন ভাজ্জি তাকে চড় মেরেছিলেন, তা-ও খোলসা করে বলেছেন তিনি, “আমি বদমাশ ছিলাম। ভাজ্জি পা আউট হয়ে গেলেই ওঁকে রাগতাম। তবে আমি বুঝতে পারিনি ও সেদিন অন্য মুডে ছিল। ঘটনার ওর শচীন এগিয়ে আসে। আমাদের মধ্যে মধ্যস্থতা করারও প্রস্তাব দেয় ও। সেদিনই আমরা একসঙ্গে ডিনার সারি। তবে মিডিয়া বিষয়টাকে অন্য মাত্রায় পৌঁছে দেয়।”

Get all the Latest Bengali News and West Bengal News at Indian Express Bangla. You can also catch all the Sports News in Bangla by following us on Twitter and Facebook

Web Title:

Todays top news headlines sports latest updates 26 june

The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com.
Advertisement

ট্রেন্ডিং
BIG NEWS
X