বড় খবর

বাছাই খেলার খবর: টাইমস স্কোয়ারে মোহনবাগান, ব্রডের উন্নতি, অবসর ভাটিয়ার

দিনের সেরা খেলার খবর পড়ুন এক ক্লিকে- টেস্টের ক্রমতালিকায় উন্নতি ব্রডের। নিয়ম বদলাতে চাইছে এটিকে-মোহনবাগান। মোহনবাগান দিবসে টাইমস স্কোয়ার সবুজ-মেরুন। অবসর নিলেন রজত ভাটিয়া।

অবসর নিলেন রজত ভাটিয়া। টাইমস স্কোয়ারের রং আজ শুধুই সবুজ মেরুন। আইএসএলের নিয়ম বদলাতে চায় এটিকে-মোহনবাগান। ক্রমতালিকায় উন্নতি ব্রডের।

তিন নম্বরে ব্রড

ওয়েস্ট ইন্ডিজের বিরুদ্ধে শেষ টেস্টে দুরন্ত বোলিং করার সুবাদে বোলারদের ক্রমতালিকায় সাত থেকে তিন নম্বরে উঠে এলেন ব্রড। প্রথম টেস্টে হারলেও, পরপর দুই টেস্ট জিতে ইংল্যান্ড ২-১ ব্যবধানে সিরিজ দখল করে নিয়েছে।

এরপরেই ক্রম তালিকায় কেরিয়ারের সেরা স্থানে পৌঁছে গেলেন স্টুয়ার্ট ব্রড। ম্যাঞ্চেস্টারে ৬৭ রানের বিনিময়ে ১০ উইকেট তুলে নিয়েছেন তারকা ইংলিশ পেসার। ৫০০ টেস্ট উইকেটের মাইল ফলকও স্পর্শ করেছেন তিনি। ২০১৬ সালে শেষবার কেরিয়ারের সেরা তিন নম্বরে উঠেছিলেন। তার চার বছর পর সেই রাঙ্কিং ফিরে পেলেন।

শুধু বল হাতেই নয়, ব্যাটেও দুরন্ত অবদান রেখেছেন তিনি। ৪৫ বলে ৬২ রানের দুরন্ত ইনিংস খেলেন প্রথম ইনিংসে। এর সুবাদে অলরাউন্ডারদের ক্রমতালিকায় ১১ থেকে একেবারে তিনে পৌঁছে গিয়েছেন।

মার্চ থেকে ভারতীয় ক্রিকেটাররা মাঠে নামনেনি। তবে আইসিসি ক্রমতালিকায় নিজেদের অবস্থান ধরে রেখেছেন কোহলিরা। টেস্টে স্টিভ স্মিথের পর দ্বিতীয় স্থানে কোহলি। চেতেশ্বর পূজারা এবং অজিঙ্কা রাহানে যথাক্রমে রয়েছেন সপ্তম ও নবম স্থানে।

অলরাউন্ডারদের মধ্যে জাদেজা ও অশ্বিন রয়েছেন যথাক্রমে তৃতীয় ও পঞ্চম স্থানে।

অবসরে ভাটিয়া

ঘরোয়া ক্রিকেটের অন্যতম পরিচিত মুখ রজত ভাটিয়া করোনার মধ্যেই অবসর নিয়ে ফেললেন। বুধবারই জানিয়ে দিলেন তিনি অবসর নিচ্ছেন। দু বছর আগে ২০১৮ য় উত্তরাখণ্ডের হয়ে শেষ ম্যাচ খেলেন ৪০ বছরের এই তারকা।

দু দশকের বেশি ঘরোয়া ক্রিকেটে দিল্লির এই প্রাক্তন ক্রিকেটার ১১২টি প্রথম শ্রেণির ম্যাচ খেলেছেন। ৪৯.১০ গড়ে ৬৪৮২ রানও করেছেন। অলরাউন্ডার ভাটিয়ার দখলে ১৩৭টি উইকেটও রয়েছে। লিস্ট-এ ক্রিকেটে ৩০৩৮ রান করার পাশাপাশি ৯৩টি উইকেট নেন তিনি। ২০১২ সালে কেকেআরের খেতাব জয়ী আইপিএল টিমের অংশ ছিলেন রজত ভাটিয়া।

তামিলনাড়ুর হয়ে ঘরোয়া ক্রিকেটে প্রথম আত্মপ্রকাশ। তারপরের মরশুমেই দিল্লি পারি দেন তিনি। এরপর দিল্লির হয়ে প্রায় একদশক ঘরোয়া ক্রিকেটে নিয়মিত অংশ নিয়েছেন। ২০০৭-০৮ মরশুমে উত্তরপ্রদেশের বিরুদ্ধে দিল্লির রঞ্জি জয়ে গুরুত্বপূর্ণ অবদান রেখেছিলেন। সেই বছরেই বাদ পড়লে চলে যান রাজস্থানের হয়ে খেলতে। এরপরে খেলতেন উত্তরাখণ্ডের জার্সিতে।

আইপিএলেও নিয়মিত খেলেছেন ভাটিয়া। প্রথম তিন মরশুমই দিল্লি ডেয়ারডেভিলসের হয়ে খেলেন। তারপর গম্ভীর কেকেআর নিয়ে আসেন সতীর্থকে। ২০১২-১৩ মরশুমে কেকেআরের ট্রফি জয়ে গুরুত্বপূর্ণ অবদান রাখেন ১৩ উইকেট দখল করে। এরপর ১.৭ কোটি টাকায় রাজস্থান রয়্যালস কিনে নেয় তাঁকে। এছাড়াও পুনে সুপারজায়ান্টসের হয়েও খেলেছেন। ২০১৭ সালে শেষবার আইপিএলে খেলেন।

টাইমস স্কোয়ারে মোহনবাগান দিবস

ভারতের পর এবার আমেরিকায় দাদাগিরি মোহনবাগানের। মোহনবাগান দিবসে শ্রদ্ধা জানাতে মার্কিন যুক্তরাষ্ট্রের স্টক এক্সচেঞ্জ ন্যাসডাক টাইমস স্কোয়ারের বিলবোর্ডে মোহনবাগানের লোগো এবং রং ডিসপ্লে করল। শুধু ক্ষনিকের জন্য নয় ন্যাসডাক সারা দিন ধরেই টাইমস স্কোয়ারের নিজেদের বিলবোর্ডে মোহনবাগানের প্রতি এই সম্মান প্রদর্শন করে যাবে।

ন্যাসডাকের এই শ্রদ্ধাজ্ঞাপন নিজেদের টুইটার একাউন্টে শেয়ার করে মোহনবাগান ক্লাবের তরফে লেখা হয়, “ন্যাসডাকের এই ছবিই প্রমাণ করে দেয় মোহনবাগান সম্পূর্ন অন্য ধারার ক্লাব। সমস্ত মেরিনার্সদের জন্য এটা দারুণ বিষয়।”

১৯১১ সালে আইএফএ শিল্ডে ইস্ট ইয়র্কশায়ার রেজিমেন্টকে ইতিহাসিক ম্যাচে হারানোর পর প্রতি বছর ২৯ জুলাই বিশ্বজুড়ে মোহনবাগান দিবস পালন করা হয়। স্বাধীনতা সংগ্রামে এই জয় অনুপ্রেরণা জুগিয়েছিল। ভারতীয়রাও যে ব্রিটিশদের হারাতে পারে সেই বিশ্বাসটাই গোটা দেশে সঞ্চারিত করেছিল এই একটা জয়। ঐতিহাসিক এই মোহনবাগান দিবসেই ক্লাবের পক্ষ থেকে বিভিন্ন ক্রীড়া ব্যক্তিত্বকে সম্মান জানানো হয় পুরস্কার প্রদানের মাধ্যমে।

এই বছরে যেমন মোহনবাগান রত্ন দেওয়া হচ্ছে হকির মহাতারকা গুরবক্স সিং এবং প্রাক্তন বাংলা ক্রিকেটার পলাশ নন্দীকে।

১৮৮৯ সালে ক্লাব প্রতিষ্ঠার পরে অনেক জল বয়ে গিয়েছে গঙ্গা দিয়ে। জাতীয় লিগ তিনবার জয়ের পাশাপাশি দুবার আইলিগ চ্যাম্পিয়ন হয়েছে সবুজ মেরুন ব্রিগেড। গত মরশুমে অতিমারীর কারণে লিগ আচমকা বন্ধ হওয়ার আগেই নিজেদের খেতাব জয় নিশ্চিত করে নেয় বাগান। আগামী মরশুমে এটিকের সঙ্গে গাঁটছড়া বেঁধে মোহনবাগানকে আইএসএল খেলতে দেখা যাবে প্রথমবার। চলতি বছরের নভেম্বরে থেকে মার্চ পর্যন্ত ক্লোজড ডোরে খেলা হবে আইএসএল।

বিস্তারিত পড়ুন

টাইমস স্কোয়ারের বিলবোর্ডে সারাদিন মোহনবাগান, ‘জন্মদিনে’ কুর্নিশ ন্যাসডাকের

আইএসএলের নিয়ম বদল চায় এটিকে-বাগান

সদ্য একসঙ্গে গাঁটছড়া বেঁধেছে। তারপরেই যুগান্তকারী প্রস্তাব এটিকে-মোহনবাগানের। এফডিএসএল এর কাছে তারকাখচিত ফ্র্যাঞ্চাইজির প্রস্তাব স্যালারি ক্যাপ তুলে দেওয়া হোক। নিয়ম অনুযায়ী, প্রতিটি ফ্র্যাঞ্চাইজির ১৬.৫ কোটি টাকা খরচ করতে পারবেন দল গড়ার জন্য। ফুটবলারদের বেতন, সাইনিং ফি, বোনাস বাবদ এর বেশি অর্থ খরচ করা নিয়মবিরুদ্ধ।

জানা গিয়েছে, গত মাসে এফডিএসএল বিদেশি ফুটবলারের যোগদান নিয়ে প্রতিটি ফ্র্যাঞ্চাইজির বক্তব্য শুনতে চেয়েছিল। সেই সময়েই এটিকে-মোহনবাগান নিজেদের বক্তব্য জানায়। এটিকে-মোহনবাগানের মতই একই মত প্ৰকাশ করেছে মুম্বই সিটি এফসি। যাদের সঙ্গে আবার গাঁটছড়া বেঁধেছে ম্যাঞ্চেস্টার সিটি।

আয়োজক সংস্থার এক ঘনিষ্ট কর্তা সংবাদসংস্থা পিটিআইকে জানান, “স্যালারি ক্যাপ তুলে ফেলার একাধিক প্রস্তাব এসেছে। এই বিষয়ে আরও ভাবনাচিন্তা করবে আইএসএল কর্তৃপক্ষ। এখনই হয়ত স্যালারি ক্যাপ তুলে ফেলা হবে না। তবে ভবিষ্যতে এমনটা হতেই পারে। শুধু এটিকেই নয়, এই বিষয়ে সহমত পোষণ করেছে মুম্বই সিটি এফসি ও।”

এই প্রস্তাব পাওয়ায় খুশি আয়োজক সংস্থাও। তাঁদের বক্তব্য, ভারতীয় ফুটবলে যে আরো বিনিয়োগ আসবে, এখান থেকেই বোঝা যাচ্ছে। মুম্বই সিটি এফসি চলতি বছরেই যেমন এফসি গোয়ার তারকা হুগো বৌমাসের জন্য ১.৬ কোটি টাকা ট্রান্সফার ফি দিতে রাজি। গত মরশুমে দুরন্ত ফর্মে ছিলেন এই ফ্রেঞ্চ মরোক্কান মিডফিল্ডার। ১১টি গোলের পাশাপাশি তাঁর নামের পাশে ১০টি এসিস্টও।

এই খবর অবশ্য স্বীকার করেননি এটিকের সিইও রঘু আইয়ার। অন্য রক ফ্র্যাঞ্চাইজি কর্তা জানিয়েছেন, আইএসএলের নিয়ম মেনেই তাঁরা খেলতে রাজি।

Get the latest Bengali news and Sports news here. You can also read all the Sports news by following us on Twitter, Facebook and Telegram.

Web Title: Todays top news headlines sports latest updates 29th july

Next Story
বাছাই খেলার খবর: ওয়ার্নারের অবসর ভাবনা, কার্তিক বনাম রাসেল, আইপিএল আয়োজন
The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com