scorecardresearch

বড় খবর

দিনের বাছাই খেলার খবর: গড়াপেটা তদন্ত শেষ শ্রীলঙ্কায়, ধোনির জন্মদিন, খেলায় দুর্নীতি

দিনের সেরা খবর এক ক্লিকে- বিশ্বকাপ তদন্ত শেষ লঙ্কার। ধোনির জন্মদিন নিয়ে ইশান্ত। খেলায় জাঁকিয়ে বসছে দুর্নীতি। লিভারপুলকে উড়িয়ে দিল সিটি। অসুস্থ স্যাম কুরান।

দিনের বাছাই খেলার খবর: গড়াপেটা তদন্ত শেষ শ্রীলঙ্কায়, ধোনির জন্মদিন, খেলায় দুর্নীতি
বিশ্বকাপের ফাইনালে ভারত-শ্রীলঙ্কা

বিক্ষোভের জেরে তদন্ত বন্ধ করল শ্রীলঙ্কা সরকার। ধোনির রুমমেট কে, জানালেন ইশান্ত। দুর্নীতি মুক্ত খেলার উপর জোর দিচ্ছে আইওসি। ইপিএলে লিভারপুলকে হারাল সিটি। অসুস্থ স্যাম কুরান।

গড়াপেটা তদন্ত বন্ধ করল শ্রীলঙ্কা

ঘটা করে তদন্ত শুরু হয়েছিল। ২০১১ সালের বিশ্বকাপের ফাইনালে নাকি ভারত-শ্রীলঙ্কা ম্যাচ গড়াপেটা হয়। সেই ঘটনার তদন্ত করতে নেমে সপ্তাহ খানেকের মধ্যেই তা শেষ করে দেওয়া হল। জানিয়ে দেওয়া হল, উপযুক্ত সাক্ষ্য প্রমাণ না থাকায় তদন্তে ইতি টানা হচ্ছে।

প্রাক্তন ক্রীড়ামন্ত্রীর অভিযোগের ভিত্তিতে তদন্ত করতে নেমে তদন্তকারী আধিকারিকরা জিজ্ঞাসাবাদের জন্য ডেকেছিলেন অরবিন্দ ডিসিলভা, কুমার সাঙ্গাকারা, মাহেলা জয়বর্ধনের মত কিংবদন্তিদের। এর পরেই ক্রিকেট প্রেমীদের প্রতিবাদ আছড়ে পড়েছিল দ্বীপরাষ্ট্রটিতে।

সেই প্রতিবাদের মুখে পরেই আপাতত তদন্ত বন্ধ করে দিতে বাধ্য হল শ্রীলঙ্কা সরকার। বিশেষ তদন্তকারী দলের সুপারিনটেনডেন্ট জগনাথ ফনসেকা স্থানীয় সাংবাদিকদের বলেন, “যার নির্দেশে আমরা তদন্ত প্রক্রিয়া চালু করেছি সেই ক্রীড়ামন্ত্রকের সচিবের কাছে আমরা একটা রিপোর্ট পাঠিয়ে দেব। এদিন নিজেদের মধ্যে আলোচনা করে এই তদন্ত বন্ধ করে দেওয়ার সিদ্ধান্ত নেওয়া হল।” এরপরে যে আর কোনো ক্রিকেটারদের জিজ্ঞাসাবাদের জন্য ডাকা হবে না, তা-ও জানিয়ে দিয়েছেন তিনি।

প্রাক্তন ক্রীড়ামন্ত্রীর অন্যতম অভিযোগের একটা ছিল, ফাইনালে হঠাৎ প্রথম একাদশে বেশ কিছু পরিবর্তন করা হয়। সেই বিষয়ে ক্রিকেটারদের জিজ্ঞাসাবাদও করা হয়। তারপরেই ফনসেকা জানান, তিন জন ক্রিকেটারকে এই বিষয়ে জিজ্ঞাসাবাদ করে আমরা যুক্তিযুক্ত ব্যাখ্যাও পেয়েছি।

ধোনির রুমমেট

ধোনি

ক্রিকেট থেকে অনেকটাই দূরে তিনি। তবে এখনো অবসর নেননি। মহেন্দ্র সিং ধোনিকে নিয়ে আলোচনার অন্ত নেই। সতীর্থ ক্রিকেটার হোক বা বিদেশি প্রতিপক্ষ- ধোনিকে নিয়ে কথা বলতে ভালোবাসেন সকলেই।

আগামী সপ্তাহে মঙ্গলবারই জন্মদিন। ৭ জুলাই মাহি ভক্তদের বিশেষ দিন। সেই বিশেষ দিনেই সম্প্রচারকারী স্টার স্পোর্টসে ধোনি-স্পেশ্যাল অনুষ্ঠানের আয়োজন করা হচ্ছে। জুলাই মাসের ১ তারিখ থেকে ৮ তারিখ পর্যন্ত ধোনির ক্রিকেট কেরিয়ারের বিভিন্ন উজ্জ্বল।মুহূর্ত ফুটিয়ে পুনঃসম্প্রচার করা হবে।

ধোনির জন্মদিনের আগেই ক্রিকেট কানেক্টেড অনুষ্ঠানে মাহিকে নিয়ে মুখ খুললেন ইশান্ত শর্মা। জাতীয় দলের তারকা ক্রিকেটার ১০০ টা টেস্ট খেলার কৃতিত্ব অর্জন করবেন তিনি।

ধোনি ক্রিকেটারদের কতটা কাছের, জানাতে গিয়ে দিল্লির তারকা পেসার বলছিলেন, “শুরুর দিকে ধোনির সঙ্গে অল্প কথাবার্তা বলতাম। তবে ২০১৩ সালের পর ধোনির সঙ্গে আরও বেশি করে কথা বলতে শুরু করি। ওঁকে বুঝতেও শিখি।”

এরপরে ইশান্ত আরো বলেছেন, “এরপরে বুঝতে পারি ধোনি কতটা কুল ক্রিকেটার! তরুণ ক্রিকেটারদের সঙ্গে কীভাবে কথাবার্তা বলে, গাইড করে। মাঠেও এরকমই থাকে ও।”

ধোনির দরজা যে সকলের জন্য খোলা তাই জানিয়েছেন ইশান্ত, “ও কখনই ওর রুমে যেতে বাকিদের বারণ করে না। শামিকে কেউ জিজ্ঞাসা করতে পারো। শামিই ওর রুমে বেশি সময় কাটায়। ও এভাবেই জীবন কাটায়। ওর সঙ্গে কাটানো সময় ভীষন মূল্যবান, জীবন হোক বা ক্রিকেট- অনেক কিছু আমরা জানতে পারি।”

খেলায় ঢুকছে দুর্নীতি

খেলায় দুর্নীতি

ক্রীড়া দুনিয়া যত করোনা অতিমারীর কাছে আত্মসমর্পণ করছে, আর্থিক সমস্যার মুখোমুখি হচ্ছে, ততই খেলায় প্রকোপ বাড়ছে দুর্নীতির। এই নিয়ে সম্প্রতি ইউনাইটেড নেশনস, আন্তর্জাতিক অলিম্পিক কমিটি এবং ইন্টারপোল একত্রে একটি রিপোর্ট বের করেছে। সেখানেই বলা হয়েছে, খেলোয়াড়দের বেতন যত দেরিতে দেওয়া হবে, পে কাট করা হবে ততই তারা দূর্নীতির কাছে এগিয়ে যাবে।

তিনমাস বিশ্ব স্তব্ধ থাকার পর ধীরে ধীরে খেলা শুরু হচ্ছে। তবে এই খেলা শুরু হয়েছে অভূতপূর্ব আর্থিক সঙ্কটের কারণে। ক্রীড়া দুনিয়ার সঙ্গে জড়িত লাখো লাখো ব্যক্তি যেমন কর্মহারা হয়েছেন, তেমনই বেতন কাটছাঁট হয়েছে প্রায় প্রত্যেকের।

এরপরেই আন্তর্জাতিক অলিম্পিক কমিটি কার্যত বিবৃতি দিয়ে জানিয়ে দিয়েছে, অতিমারীর পর খেলার সততা ধরে রাখা একটা চ্যালেঞ্জ। পাশাপাশি, ক্রীড়া সংস্থা ও দেশের কেন্দ্রীয় সরকারকে দুর্নীতি বিরোধী টুলস গড়ে তোলার বিষয়ে জোর দিতে বলা হয়েছে।

সিটির জয়

লিভারপুলকে হারাল সিটি

মাঠে না নেমেই চ্যাম্পিয়ন হওয়ার স্বাদ পেয়েছিল লিভারপুল। তবে চ্যাম্পিয়ন লিভারপুলের মাঠে নামা মোটেই সুখকর হল না। রেডসদের ৪-০ গোলে চূর্ণ করল ম্যান সিটি। মাঠে নামার আগে প্রতিপক্ষকে ‘গার্ড অফ অনার’ দিল সিটি। আর মাঠে ক্লপের দলকে লজ্জা উপহার পেপ গুয়ার্দিওলা এন্ড কোং।

প্রথমার্ধেই ৩ গোল দেওয়ার পর ম্যাচের ভাগ্য অনেকটাই নির্ধারিত হয়ে যায় শুরুতেই। দ্বিতীয়ার্ধে আত্মঘাতী গোলে ব্যবধান বাড়ে। এই যা! বিরতিতে আগে পরপর গোল করে যান ডে ব্রুইন, রাহিম স্টার্লিং এবং ফিল ফোডেন।

বক্সের মধ্যে জো গোমেজ স্টার্লিংকে ফাউল করলে পেনাল্টি থেকে সিটিকে এগিয়ে দেন ডে ব্রুইন। এরপরেই ইংল্যান্ডের জাতীয় দলের তারকা প্রতি আক্রমণ থেকে দ্বিতীয় গোল করে যান।

ফিল ফোডেন যে দ্রুত বিগ লিগে নাম লেখাতে চলেছেন, তাঁর ইঙ্গিত দিয়েই প্রতিশ্রুতিমান তারকা বিরতির ঠিক আগে ডে ব্রুইনের সঙ্গে ওয়ান-টু ওয়ান খেলে ৩-০ করে যান। বিরতির পর বরং স্টার্লিংয়ের লো ড্রাইভ শট আটকাতে গিয়ে আলেক্স অকসেড চেম্বারলেইন নিজেদের গোলেই বল ঢুকিয়ে দেন।

অসুস্থ কুরান

স্যাম কুরান

ক্রিকেট বিশ্ব আশায় বুক বাঁধছিল ইংল্যান্ড বনাম ওয়েস্ট ইন্ডিজের আসন্ন সিরিজ ঘিরে। কিন্তু সিরিজ শুরু হওয়ার কয়েকদিন আগেই হঠাৎ শুরু সমস্যা। বুধবার রাতেই অসুস্থ হয়ে পড়লেন ইংল্যান্ডের অলরাউন্ডার স্যাম কুরান। করোনা কিনা, তা এখনো ধরা না পড়লেও, উপসর্গ রয়েছে। তা নিয়েই আপাতত তিনি সেল্ফ আইসোলেশনে গেলেন।

ইংল্যান্ড দলে দুই স্কোয়াডের মধ্যে ভাগাভাগি করে প্রস্তুতি ম্যাচ খেলা হচ্ছিল। টিম বাটলারের বয়ে কুরান এজেস বাউলের মাঠে খেলছিলেন টিম স্টোকসের বিপক্ষে। সেই ম্যাচের মাঝেই অসুস্থ হয়ে পড়েন তারকা অলরাউন্ডার। অসুস্থতার সঙ্গে ডায়রিয়ার উপসর্গও রয়েছে তাঁর। এজেস বাউলের নিজের রুমেই তিনি আপাতত সেল্ফ আইসোলেশনে থাকবেন। ম্যাচে আর নামবেন না তিনি।

ইংল্যান্ড ও ওয়েলস ক্রিকেট বোর্ডের তরফে জানানো হয়েছে, বৃহস্পতিবার অনেকটাই সুস্থ হয়ে ওঠেন কুরান। বিবৃতিতে জানানো হয়েছে, “দলের চিকিৎসক সারাক্ষণ পর্যবেক্ষণে রেখেছেন কুরানকে।” গতকাল ই করোনা পরীক্ষা করা হয় তাঁর। তবে সেই রিপোর্ট কবে পাওয়া যাবে, তা জানানো হয়নি।

Stay updated with the latest news headlines and all the latest Sports news download Indian Express Bengali App.

Web Title: Todays top news headlines sports latest updates 3rd july