দিনের বাছাই খেলার খবর: স্বার্থ সংঘাতে বিদ্ধ সৌরভ, ধৃত ক্রিকেটার, ভারতেই বৃহত্তম স্টেডিয়াম

দিনের সেরা খবর এক ক্লিকে- স্বার্থ সংঘাতের অভিযোগে সৌরভ। দাদাকে নিয়ে বললেন নাসের। গাড়ি চাপা দিয়ে ধৃত ফুটবলার। বিশ্বের তৃতীয় বৃহত্তম স্টেডিয়াম জয়পুরে। ফের করোনা পজিটিভ মাশরাফি।

By:
Edited By: Subhasish Hazra New Delhi  Updated: July 5, 2020, 05:16:24 PM

সৌরভের বিরুদ্ধে উঠল কনফ্লিক্ট অফ ইন্টারেস্টের অভিযোগ। সৌরভের সঙ্গে স্মৃতি রোমন্থন নাসের হুসেনের। গাড়ি চাপা দিলেন ক্রিকেটার। তৃতীয় বৃহত্তম ক্রিকেট স্টেডিয়াম ভারতেই। করোনা-মুক্ত নন মাশরাফি। সৌরভের প্রিয় ফরম্যাট।

স্বার্থ সংঘাতের অভিযোগ সৌরভের বিরুদ্ধে

সৌরভ গঙ্গোপাধ্যায়

স্বার্থ সংঘাতের অভিযোগ উঠল এবার সৌরভ গঙ্গোপাধ্যায়ের বিরুদ্ধে। যা নিয়ে আবার শুরু একপ্রস্থ আলোচনা। শনিবারই বোর্ড সভাপতি সৌরভ গঙ্গোপাধ্যায় জেএসডব্লিউ সিমেন্ট (জিন্দাল স্টিল ওয়ার্কস) এর টি শার্ট পড়ে নিজের ইনস্টাগ্রাম একাউন্ট থেকে ছবি পোস্ট করলেন। কোম্পানির ব্র্যান্ড এমবাসডর হিসাবেই আবির্ভূত হলেন মহারাজ। প্রসঙ্গত, জেএসডব্লিউ গ্রুপের স্পোর্টস শাখা জিএমআর গ্রুপের সঙ্গে গাঁটছড়া বেঁধে আইপিএলের দিল্লি ক্যাপিটালস দলের মালিকানা স্বত্ব আদায় করেছে। সেই কোম্পানির হয়েই বোর্ড সভাপতি হিসাবে ব্যান্ড আম্বাসডর হতে পারেন কিনা, তা নিয়েই তারপরে প্রশ্ন ওঠে যায়।

সৌরভ অবশ্য নিজে স্বার্থ সংঘাতের অভিযোগ মানছেন না। বোর্ড সভাপতি হওয়ার আগে দিল্লি ক্যাপিটালস দলের মেন্টরের ভূমিকা পালন করেছেন তিনি। মহারাজ নিজের বিরুদ্ধে ওঠা অভিযোগ খণ্ডন করতে গিয়ে সাফ জানিয়ে দেন, বোর্ড সভাপতি হিসেবে তাঁর দায়িত্বের সঙ্গে এই কোম্পানির ব্র্যান্ড আম্বাসডর হওয়ায় কাজকর্মের কোনো সংঘাত ঘটবে না।

“কীভাবে বোর্ডের কাজকর্মকে প্রভাবিত করতে পারব আমি? আমি জেএসডব্লিউ স্পোর্টসের ব্র্যান্ড আম্বাসডর নই। তাছাড়া সিমেন্ট কোম্পানি কিন্তু দিল্লি ক্যাপিটালসের স্পনসরও নয়। আমি ওদের ক্রিকেটীয় কাজকর্মের সঙ্গেও জড়িত নয়। সেটা হলে অবশ্যই কনফ্লিক্ট অফ ইন্টারেস্টের বিষয় হয়ে দাঁড়াত। এর মধ্যে আমি অন্তত কোনো স্বার্থ সংঘাতের ইস্যু দেখতে পাচ্ছি না।” সানডে এক্সপ্রেসকে এমনটাই যুক্তি দিলেন সৌরভ।

বোর্ডের কনফ্লিক্ট অফ ইন্টারেস্ট বিষয়ে নিয়ম কানুন খুব পরিষ্কার। বিসিসিআইয়ের সংবিধানে উল্লেখ করা রয়েছে, যখন বোর্ড, আইপিএল ফ্র্যাঞ্চাইজি অথবা কোনও সদস্য এমন কোনো সংস্থার সঙ্গে চুক্তিবদ্ধ হয়, যার কোনো অংশীদার, সহযোগী সংস্থা, আত্মীয়, অথবা ঘনিষ্ট এসোসিয়েটস এর স্বার্থ জড়িত থাকে, সেক্ষেত্রে তা স্বার্থ সংঘাত বলে বিবেচিত হবে।

সৌরভ ও নাসের হুসেন

সৌরভ ও নাসের হুসেন

টসের সময় সৌরভ প্রায়ই প্রতিপক্ষ অধিনায়কদের অপেক্ষা করিয়ে রাখতেন। স্টিভ ওয়া-এ সঙ্গে সৌরভের সেই টস-পর্ব তো এখন ক্রিকেটের লোকগাঁথার অংশ হয়ে গিয়েছে। তবে শুধু স্টিভই নন, সৌরভ অপেক্ষা করিয়ে রাখতেন নাসের হুসেনকেও।

আর সেই অপেক্ষায় পরেই সৌরভকে রীতিমত ঘৃণা করতেন ইংরেজ অধিনায়ক। এমন কথাই সম্প্রতি জানালেন নাসের হুসেন। তবে বর্তমানে সৌরভের সঙ্গে কথা বলে বুঝতে পেরেছেন তাঁর মত ভালো ব্যক্তি আর হয় না!

স্টার স্পোর্টসের ক্রিকেটে কানেক্টেড অনুষ্ঠানে সৌরভের বিষয়ে তিনি বলতে গিয়ে জানান, “এটা অনেকের মত আমিও বলি যে সৌরভ ভারতকে একটা কঠিন দল হিসাবে গড়ে তুলেছিল।”

তবে সৌরভের আমলেই ভারতীয় দলের এই হাবভাব পরিবর্তন আসে। নাসের বলছিলেন, “সৌরভের দলের বিরুদ্ধে খেললেই বোঝা যেত যেন যুদ্ধ করতে নেমেছি আমরা। সৌরভ একদম ঠিকঠাকভাবে ভারতের ক্রিকেট সমর্থকদের প্যাশন বুঝতে পেড়েছিল। ও বুঝেছিল, এটা কেবলমাত্র স্রেফ একটা খেলা নয়। এটা ক্রিকেট খেলার ভীষণ গুরুত্বপূর্ণ একটা বিষয়।”

সৌরভ কীভাবে তাঁকে অপেক্ষা করিয়ে রাখত, সেকথাই এরপরে বলেছেন নাসের। “যখন সৌরভের বিরুদ্ধে খেলতাম তখন ওকে রীতিমত ঘেন্না করতাম। প্রত্যেকবার সাড়ে দশটার সময় টসের সময় আমাকে নিয়ম করে অপেক্ষা করিয়ে রাখত। তবে গত এক দশক ধরে সৌরভের সঙ্গে ধারাভাষ্যকারের কাজ করেছি। এখনও ও দেরি করে আসে। তবে ও রীতিমতো শান্ত, ভদ্র ব্যক্তি। ক্রিকেটারদের এমনই হওয়া উচিত। যখন কেউ সেই ক্রিকেটারদের বিপক্ষে খেলবে তখন সে তাঁকে মোটেই পছন্দ করবে না। তবে পরবর্তীকালে যখন সেই ক্রিকেটারদের সঙ্গে সাক্ষাৎ হয়, তখন বোঝা যায়, তাঁরা কতটা ভালো।”

পুলিশ হেফাজতে কুশল

খুন করার অভিযোগে এবার গ্রেফতার হলেন শ্রীলঙ্কার তারকা ক্রিকেটার কুশল মেন্ডিস। রাস্তায় গাড়ি চালানোর সময় ৬৪ বছরের এক বৃদ্ধকে গাড়ি চাপা দেন তিনি। সাইকেল চালিয়ে যাচ্ছিলেন তিনি। সেই ধাক্কায় হাসপাতালেই শেষ নিঃশ্বাস ত্যাগ করেন সেই বৃদ্ধ। তারপরেই হরেথুদুয়া থানার পুলিশ গ্রেফতার করেন তারকা ক্রিকেটারকে।

এদিন রোববার কলম্বোর শহরতলি এলাকা পাণ্ডুরে ঘটনাটি ঘটে। স্থানীয় প্রতিবেদনে জানানো হয়েছে, বৃদ্ধ স্থানীয় এলাকার বাসিন্দা। সকালে সাইকেল চালাচ্ছিলেন রাস্তায়। সেই সময়েই কুশল মেন্ডিসের গাড়ি পিষে দেয় তাঁকে। নিকটবর্তী হাসপাতালে নিয়ে যাওয়া হলে তাঁকে মৃত ঘোষণা করা হয়।

তদন্তে নেমেছে পুলিশ। তদন্তে খতিয়ে দেখা হবে মদ্যপান করে গাড়ি চালাচ্ছিলেন নাকি তারকা এই ক্রিকেটার। রবিবার অথবা সোমবারই তাঁকে ম্যাজিস্ট্রেটের কাছে হাজির করা হবে।

২৫ বছরের তারকা এই উইকেট কিপার ব্যাটসম্যান জাতীয় দলের জার্সিতে ৪৪টি টেস্ট এবং ৭৬টি ওয়ানডে খেলেছেন। লকডাউনের পর কিছুদিন আগেই শ্রীলঙ্কার ক্রিকেটাররা অনুশীলনে ফিরেছিলেন। সেই স্কোয়াডে ছিলেন কুশলও।

জয়পুরে তৃতীয় বৃহত্তম স্টেডিয়াম

সোয়াই মান সিং স্টেডিয়াম

মোতেরা স্টেডিয়াম আগেই বৃহত্তম স্টেডিয়ামের মর্যাদা পেয়েছিল। এবার সেই বৃহত্তম স্টেডিয়ামের জায়গায় নাম লেখাতে চলেছে ভারতের আরো এক ক্রিকেট স্টেডিয়াম। জয়পুর শহর থেকে ২৫ কিমি দূরে নতুন স্টেডিয়াম গঠনের কাজ শুরু করা হবে শীঘ্রই। এমনটাই এবার জানিয়ে দিল রাজস্থান ক্রিকেট সংস্থার কর্তারা।

এতদিন রাজস্থান ক্রিকেটের পীঠস্থানই ছিল সোয়াই মান সিং স্টেডিয়াম। রাজস্থান রয়্যালসের হোম গ্রাউন্ডও তাই। তবে নতুন স্টেডিয়াম নাকি সোয়াই মান সিংয়ের থেকে যাবতীয় প্রচারের আলো টেনে নেবে। বলা হচ্ছে, স্টেডিয়াম গঠনের কাজ সমাপ্ত হলে একসঙ্গে ৭৫ হাজার দর্শক খেলা দেখতে পারবেন। নতুন স্টেডিয়ামের নাম সোয়ানকি স্টেডিয়াম।

রাজস্থান ক্রিকেট সংস্থার সচিব মহেন্দ্র শর্মা জানান, “জয়পুর থেকে ২৫ কিমি দূরে চম্প গ্রামে এই স্টেডিয়াম গঠন করা হবে। এই স্টেডিয়ামের মধ্যেই ইনডোর গেমস, ট্রেনিং একাডেমি, একটা ক্লাব হাউস, ৪০০০ গাড়ি রাখার পার্কিং প্লেস রাখা যাবে। এছাড়াও দুটো প্র্যাকটিস মাঠ থাকবে। যেখানে রাজস্থানের রাজ্য ক্রিকেটাররা প্রস্তুতি সারতে পারবেন। রঞ্জি ম্যাচও আয়োজন করা যেতে পারে এই স্টেডিয়ামে।”

স্টেডিয়াম চত্বরেই দুটো ক্যান্টিন থাকবে। ৩০ জন ক্রিকেটারের প্র্যাকটিস নেট তো থাকবেই, সেই সঙ্গে একটি প্রেস কনফারেন্স রুম থাকবে। যেখানে ২৫০ জন একসঙ্গে থাকতে পারবেন। জানা গিয়েছে, রাজস্থান ক্রিকেট সংস্থা চার মাসের মধ্যেই স্টেডিয়াম গড়ার কাজ শুরু করে দিতে চলেছে।

ফের করোনা-পজিটিভ মাশরাফি

মাশরাফি মোর্তাজা

এখনও করোনা-মুক্ত নন মাশরাফি মোর্তাজা। ১৫ দিন পর করোনা পরীক্ষাতে ফের পজিটিভ রিপোর্ট এল তারকা ক্রিকেটারের।

বাংলাদেশ ক্রিকেট বোর্ডের প্রধান চিকিৎসক দেবাশিস চৌধুরী শনিবারই এই খবর কনফার্ম করেন। ক্রিকবাজের প্রতিবেদন অনুযায়ী দেবাশিস বাবু জানিয়েছেন, “আতঙ্কিত হওয়ার কোনো কারণ নেই। ৮ তারিখে আরো একবার টেস্ট করা হবে ওঁকে। সেই সময়ে শরীর থেকে করোনা-মুক্ত হতে পারে। অধিকাংশ ক্ষেত্রে রোগী ১৪ দিন পরেই করোনায় নেগেটিভ আসে। তবে এটাই একমাত্র নিয়ম নয়। কিছু কিছু ব্যক্তির একটু বেশি সময় লাগে।”

গত জুন মাসের ২০ তারিখে মাশরাফি নিজেই ফেসবুক পোস্টে জানিয়েছিলেন, করোনা পরীক্ষায় পজিটিভ রিপোর্ট এসেছে তাঁর। তারপরেই ঢাকায় নিজের বাড়িতে হোম আইসোলেশনে চলে গিয়েছিলেন তিনি।

সৌরভ ও টি২০

অনেকেই টি২০ ফরম্যাটকে খাটো করে দেখেন। তবে সৌরভ জানিয়ে দিলেন, তাঁর পছন্দের ফরম্যাট এই খেলা। তিনি যদি এই যুগে খেলতেন, অবশ্যই কিছু নতুনত্ব আমদানি করতেন।

বিসিসিআইয়ের টুইটার হ্যান্ডেল থেকে সৌরভ জাতীয় দলের তারকা মায়ঙ্ক আগারওয়ালকে প্রশ্নোত্তরের জবাব দিতে গিয়ে জানান, “টি২০ ভীষণ গুরুত্বপূর্ণ একটা ফরম্যাট। আমি এই সময় খেললে নিজের স্বাভাবিক খেলা থেকে অনেকটাই সরে আসতে পারতাম। টি২০ খেলা মানে ইচ্ছামত ধূমধারাক্কা খেলার লাইসেন্স পেয়ে যাওয়া।”

দেশের সর্বকালের অন্যতম সেরা অধিনায়ক সৌরভ জাতীয় দলের জার্সিতে ১১৩টি টেস্ট খেলার পাশাপাশি ৩১১টি ওয়ানডে খেলেছেন। কেরিয়ারের একদম শেষ প্রান্তে এসে যখন টি২০ ক্রিকেটের বিশ্বমঞ্চে আবির্ভাব ঘটে, সেই সময়েই মহারাজ কেকেআরের জার্সিতে অধিনায়কত্ব করেন। তারপরে পুনেতে চলে যান তিনি।

এদিন টি২০ খেলার অভিজ্ঞতা জানাতে গিয়ে সৌরভ বলেন, “টি২০ ক্রিকেটের শুরুর পাঁচ বছর খেললেও, আমি আরো খেলতে পছন্দ করতাম।”

মায়ঙ্ক-র সঙ্গে কথোপকথনে সৌরভ এদিনও ২০০৩ বিশ্বকাপের ফাইনালে দলকে তোলার অভিজ্ঞতার কথা শেয়ার করে নেন। সেই সঙ্গে ঐতিহাসিক ন্যাটওয়েস্ট জয় নিয়েও মুখ খোলেন।

Get all the Latest Bengali News and West Bengal News at Indian Express Bangla. You can also catch all the Sports News in Bangla by following us on Twitter and Facebook

Web Title:

Todays top news headlines sports latest updates 5th july

The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com.
Advertisement

ট্রেন্ডিং
বিশেষ খবর
X