দিনের বাছাই খেলার খবর: জন্মদিনে আইপিএল-বার্তা সৌরভের, আজ ফিরছে ক্রিকেট, ধোনির জৈব চাষ

দিনের সেরা খবর এক ক্লিকে- ৪৮ বছরে পা দিলেন সৌরভ গাঙ্গুলী। দিলেন আইপিএল বার্তা। আজ শুরু ইং-ক্যারিবীয় দ্বৈরথ। বাজারে সার আনছেন ধোনি।

By:
Edited By: Subhasish Hazra New Delhi  Updated: July 8, 2020, 05:28:16 PM

সৌরভের জন্মদিনে শুভেচ্ছা ক্রিকেট দুনিয়ার। আইপিএল নিয়ে বার্তাও দিলেন মহারাজ। আজ শুরু ইংল্যান্ড বনাম ওয়েস্ট ইন্ডিজের প্রথম টেস্ট। এন্ডোর্সমেন্টে না ধোনির। অবসরের পরে কি সিএসকে বস?

জন্মদিনে আইপিএল বার্তা সৌরভের

আইপিএল হবে এই বছরেই। আর আয়োজক হিসাবে প্রায়োরিটি ভারত-ই। জন্মদিনেই আইপিএল নিয়ে এমন বড়সড় ঘোষণা করে দিলেন সৌরভ।

বোর্ড সভাপতি ‘ইন্ডিয়া টুডে’-র ক্রিকেট শো ‘ইন্সপিরেশন’-এ জানিয়ে দিলেন, “২০২০ বছর আমরা আইপিএল ছাড়া শেষ করতে পারব না। ৩৫-৪০ দিনের উইন্ডো পেলেও ভারতই আমাদের প্রথম প্রায়োরিটি। তবে আমরা এখনো সিদ্ধান্ত নিতে পারিনি, কোথায় করা হবে।”

সৌরভের যুক্তি, বিদেশে আইপিএল আয়োজন করলে খরচ অনেকটাই বেড়ে যাবে।

সৌরভ বলছিলেন, “আমরা সবকিছু বিবেচনা করছি। প্রথমত, সীমিত উইন্ডোর মধ্যে আইপিএল আয়োজন করা যাবে কিনা! দ্বিতীয়ত, দেশেই আইপিএল আয়োজন করতে চাই আমরা। কোনো কারণে একান্তই টুর্নামেন্ট আয়োজন করা না হলে বিদেশে যাওয়ার বিষয়ে চিন্তাভাবনা করা হবে। তবে বিদেশে লিগ আয়োজন ফ্র্যাঞ্চাইজি ও বোর্ড দুই তরফেই খরচ সাপেক্ষ হতে চলেছে। কারণ, বৈদেশিক মুদ্রায় ভারতীয় মুদ্রায় কনভার্সন করলেই খরচ বাড়বে। এখনো পর্যন্ত আমরা পরিস্থিতি খতিয়ে দেখছি। আশা করি দেশেই আইপিএল হবে।”

ভারতের করোনা পরিস্থিতি নিয়ে উদ্বিগ্ন হয়ে এদিনও মহারাজ বলেছেন, “মুম্বই, কলকাতা, চেন্নাই, দিল্লি শহর থেকেই আইপিএলের বড় বড় টিম আছে। তবে সংক্রমণের বাড়বাড়ন্তের জন্যই সমস্যা তৈরি হয়েছে। এই মুহূর্তে বুকে হাত রেখে কেউই বলতে পারবে না আইপিএল আয়োজন করা সম্ভব। আমরা আহমেদাবাদের বিষয়েও ভেবে দেখেছি। দারুণ একটা স্টেডিয়াম রয়েছে ওখানে। জানি না সেখানে আইপিএল খেলা সম্ভব কিনা। ভারতেই আয়োজন করতে পারব আইপিএল, এতটা জোর নিয়ে মোটেই বলা যাচ্ছে না।”

মহারাজের জন্মদিন

সৌরভ গঙ্গোপাধ্যায়

২৪ ঘন্টা আগেই ৩৯ তম জন্মদিন পালন করেছিলেন মহেন্দ্র সিং ধোনি। সেই জন্মদিনের রেশ কাটতে না কাটতেই এবার ৪৮ তম জন্মদিন সৌরভের। ভারতীয় ক্রিকেটের একচ্ছত্র সর্বাধিনায়ক বর্তমানে তিনিই। বোর্ড প্রেসিডেন্ট সৌরভের জন্মদিনে তাই উপচে পড়ছে শুভেচ্ছা বক্স। সোশ্যাল মিডিয়ায় জন্মদিনে ট্রেন্ডিং সৌরভ। বীরেন্দ্র শেওয়াগ থেকে শচীন তেন্ডুলকর, কাইফ থেকে যুবরাজ সিং, হরভজন সিং, ভিভিএস লক্ষ্মণ- সবাই ভালোবাসা উজাড় করে দিয়েছেন নেতাকে।

প্রিয় অধিনায়ককে সম্মান জানাতে এবার তাই ভিডিও পোস্ট করলেন যুবরাজ সিং। সৌরভের নেতৃত্বেই আন্তর্জাতিক ক্রিকেটে অভিষেক। তারপর নিজেকে অবিস্মরণীয় উচ্চতায় নিয়ে গিয়েছেন যুবরাজ সিং। তিনি এদিন ভিডিও পোস্ট করে সৌরভের সঙ্গে নিজের সখ্যতার কথা জানালেন ভক্তদের। প্রথমে শুভেচ্ছা জানিয়ে যুবরাজ লেখেন, “ভারতীয় ক্রিকেটের অবিসংবাদী দাদাকে হ্যাপি বার্থডে। তুমি সবসময় সামনে থেকে নেতৃত্ব দিয়েছ। দেখিয়ে দিয়েছ, নেতা কাকে বলে! তোমার থেকে ব্যক্তিগতভাবে অনেক শিখেছি। তুমি আমার কাছে যে অনুপ্রেরণা তা অন্যদের প্রতি আমি হওয়ার চেষ্টা করে যাব।”

দাদাকে প্রশংসায় ভরিয়ে দিয়ে যুবরাজ আরো বলেছেন, “এই বার্তা আমার প্রিয় দাদার জন্য। দাদা তুমি আমাদের চিরন্তন অধিনায়ক। তুমি সবসময় তরুণদের উৎসাহিত করে এসেছো। আমার মনে আছে তুমি যখন বিসিসিআইয়ের একনলেজমেন্ট ট্রফি আমাকে ধরতে দিয়েছিলে।”

প্রিয় অধিনায়কের জন্মদিনে যুবরাজ এনেছেন সেই বিখ্যাত ন্যাটওয়েস্ট সিরিজের ঘটনাও। জানিয়েছেন, “২০০২ এ তো তুমি লর্ডসে জামাটাই খুলে ফেলেছিলে। আগে কখনো কোনো ক্রিকেটারকে দেখিনি এরকম শরীর নিয়ে জামা খুলতে। ঈশ্বরকে ধন্যবাদ যে আগে কখনো এভাবে শরীর দেখাওনি।”

 

ধোনি ও সিএসকে

ধোনি

চেন্নাই সুপার কিংস দলের এক সঙ্গে হৃদয় ও মস্তিষ্ক মহেন্দ্র সিং ধোনি। আর সেই ধোনিরই ৩৯ তম জন্মদিনে সিএসকের সিইও কাশী বিশ্বনাথন জানিয়ে দিলেন, আগামী দশ বছরের মধ্যে ধোনি যদি পুরো সিএসকের বস না হতে পারেন, তাহলে তিনি কিছুটা অবাকই হবেন।

মঙ্গলবারেই অনাড়ম্বরে ৩৯ তম জন্মদিন পালন করেছেন ধোনি। একান্তে, নিজের পরিবারের সঙ্গে। দলের একনম্বর সুপারস্টারের জন্মদিন তাই স্মরণীয় করে রাখতে একটুও কার্পণ্য করেনি সিএসকে। তাদের প্রিয় ‘থালা’ যার অর্থ নেতা, ধোনির জন্মদিন জামজমকে পালন করে থাকে আইপিএলের তারকাখচিত ফ্র্যাঞ্চাইজি।

স্টার স্পোর্টস ওয়ান তামিল শো – এ সিএসকের সিইও কাশী বিশ্বনাথন জানিয়ে দেন, “আর দশ বছরের মধ্যেই আমার মনে হয় পুরো চেন্নাই সুপার কিংসই ধোনির হয়ে যাবে। সিএসকের বস হয়ে উঠবে ও।”

কাশী বিশ্বনাথনের কথা বেশ তাৎপর্যপূর্ণ। কারণ সিএসকের বস এন শ্রীনিবাসনের বেশ ঘনিষ্ট তিনি। এখন দেখার, ধোনি খেলা ছেড়ে দেওয়ার পর সিএসকের কোচিং নাকি প্রশাসনে নাম লেখায়।

আজ ফিরছে ক্রিকেট

অনুশীলনে ক্যারিবিয়ান ক্রিকেট দল

ফুটবল বহুদিনই চালু হয়ে গিয়েছে। এবার বাইশ গজের দুনিয়াতেও ক্রিকেটের প্রত্যাবর্তন ঘটতে চলেছে। বুধবারই শুরু হচ্ছে ইংল্যান্ড বনাম ওয়েস্ট ইন্ডিজের টেস্ট সিরিজ। একদম আলাদা পরিস্থিতিতে।

ইতিমধ্যেই দুই দেশের কাছে ইসিবির পক্ষ থেকে করণীয় এবং অকরনীও বিষয়সমূহের ৭৮ পাতার লম্বা নির্দেশিকা পাঠিয়ে দেওয়া হয়েছে।

কি রয়েছে সেই নির্দেশিকায়? জানানো হয়েছে, দুই দলের দুই অধিনায়ক বেন স্টোকস এবং জেসন হোল্ডার ম্যাচ রেফারি ক্রিস ব্রডকে নিয়ে টস করতে আসবেন। টসের সময় কোনো ক্যামেরা মাঠে প্রবেশ করবে না। প্রচলিত হ্যান্ডশেকও করা যাবে না।

আম্পায়ার রিচার্ড ইলিংওয়ার্থ এবং রিচার্ড কেটেলবরো নিজেদের বল নিয়ে মাঠে প্রবেশ করবেন। নির্দিষ্ট ব্রেক অন্তর তাঁরা স্ট্যাম্প স্যানিটাইজ করবেন। প্লেয়াররা কোনোভাবেই গ্লাভস, শার্টস, জলের বোতল, ব্যাগ, সোয়েটার শেয়ার করতে পারবেন না। মাঠে কোনো বল বয় থাকবে না। মাঠকর্মীদের সঙ্গে ক্রিকেটারদের ২০ মিটার দূরত্ব বজায় থাকবে। স্কোয়ার মিটার অনুযায়ী সামাজিক দূরত্ববিধি পালন করতে হবে।

ব্রিটেনের বিখ্যাত দ্য ডেইলি টেলিগ্রাফ জানিয়েছে, এজেস বোল স্টেডিয়ামে ইনার ও আউটার- দুটো আলাদা জোন থাকবে। মাঠে থাকবে বিশেষ আইসোলেশন জোন। সব মিলিয়ে নতুন আঙ্গিকের ক্রিকেটের ঢাকে কাঠি পড়ছে আজ থেকেই। ভারতীয় সময় অনুযায়ী দুপুর সাড়ে তিনটায় হচ্ছে মহারণ। গোটা ক্রিকেট বিশ্বের নজরে থাকবে এই টেস্ট। কারণ ক্রিকেটের বেঁচে থাকাই যে নির্ভর করছে ইংরেজ আর ক্যারিবিয়ানদের হাতে।

ধোনির জৈব চাষ

অবসরের দোরগোড়ায় মহেন্দ্র সিং ধোনি।

করোনা-কালে মহা সিদ্ধান্ত নিলেন মহেন্দ্র সিং ধোনি। দেশে কোটি কোটি লোক আর্থিক সমস্যায় জর্জরিত। তাই ধোনি ঠিক করে নিয়েছেন, তিনি এই কঠিন পরিস্থিতিতে আর ব্র্যান্ড এন্ডোর্সমেন্ট করবেন না। যতদিন না পরিস্থিতি স্বাভাবিক হচ্ছে ততদিন বিজ্ঞাপনে মুখ দেখাবেন না তিনি। বরং তিনি এই সময়ে জৈব চাষ করবেন।

২০১৯ বিশ্বকাপের পর থেকে আর বাইশ গজে দেখা যায়নি মাহিকে। খুব শীঘ্রই পরিবেশ-বান্ধব সার বাজারে আনছেন তিনি।

ধোনির ম্যানেজার এবং শৈশবের বন্ধু মিহির দিবাকর সংবাদসংস্থা পিটিআইকে জানালেন, “ধোনির রক্তে দেশপ্রেম- সেটা সেনাবাহিনীর কাজ হোক বা নিজের জমিতে জৈব চাষের ক্ষেত্রে হোক। ওঁর ৪০-৫০ একর জমি আছে। সেখানে পেঁপে, কলার মত জৈব ফল-সবজি চাষ করছে না।”

ধোনির বাজারে আসতে চলা জৈব সারের বিশেষত্ব কী! মিহির দিবাকর জানান, “আমাদের বিশেষজ্ঞ এবং বিজ্ঞানীদের প্যানেল রয়েছে। তারাই পেস্টিসাইডসের খারাপ বিষয় সম্পর্কে সবাইকে অবহিত করে এই সার প্রস্তুত করছেন। আগামী ২-৩ মাসের মধ্যেই এই সার বাজারজাত করা হবে।”

সার কোম্পানি নিও নোবাল-এর সঙ্গে গাঁটছড়া বেঁধে এই সার লঞ্চ করা হবে। আপাতত সেই জৈব সারই ধোনির ফার্মে টেস্ট করে দেখা হচ্ছে।

Get all the Latest Bengali News and West Bengal News at Indian Express Bangla. You can also catch all the Sports News in Bangla by following us on Twitter and Facebook

Web Title:

Todays top news headlines sports latest updates 8th july

The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com.
Advertisement

ট্রেন্ডিং
আবহাওয়ার খবর
X