দিনের বাছাই খেলার খবর: সৌরভের জন্মদিনে ফ্যানদের কীর্তি, পাক বোর্ডের এশীয় বিবৃতি, আফ্রিদির অপমান

দিনের সেরা খবর এক ক্লিকে- সৌরভের জন্মদিন স্মরণীয়। বাতিল এশিয়া কাপ নিয়ে বক্তব্য পাক । শচীনকে নিয়ে মন্তব্য আফ্রিদির। নিউজিল্যান্ডের আইপিএল বিবৃতি।

By:
Edited By: Subhasish Hazra New Delhi  Updated: July 9, 2020, 05:37:01 PM

ফ্যান ক্লাবের কীর্তিতে মুগ্ধ সৌরভ। সরকারিভাবে ঘোষণার আগেই বাতিল হল এশিয়া কাপ। তারপরেই পাক বোর্ডের আক্রমণ সৌরভকে। শচীনকে নিয়ে বিতর্কিত মন্তব্য আফ্রিদির। পাক ক্রিকেটে নেই স্পনসর। আইপিএলে ‘না’ নিউজিল্যান্ডের।

সৌরভের ‘মহারাজের দরবারে’

সৌরভ গঙ্গোপাধ্যায়

সৌরভের জন্মদিনে বেনজির ঘটনা। বুধবারই ৪৮তম জন্মদিনে পা দিয়েছেন মহারাজ। ব্যক্তিগত হোক বা সোশ্যাল মিডিয়া- শুভেচ্ছায় সারাদিনই ভেসেছেন বাংলার ক্রিকেট আইকন। তবে এর মধ্যেই প্রিয় দাদার জন্মদিনে অন্যরকমভাবে স্মরণীয় করে রাখলেন কিছু ফ্যান।

লকডাউনের বিধিনিষেধের কারণে বেহালায় সৌরভের বাড়িতে যেতে পারেননি। তাই সৌরভ গঙ্গোপাধ্যায়ের ফ্যান গ্রুপ ‘মহারাজার দরবারে’ এর সদস্যরা দুঃস্থদের মাঝে মাস্ক বিলি করলেন। প্রতি মাস্কে প্রিন্ট করা রয়েছে সৌরভের ছবি। পরে সেই ফ্যান গ্রুপের সদস্যরা সৌরভের বাড়িতে যান। সমর্থকদের কীর্তিতে আপ্লুত হন কিংবদন্তিও। শহরেও দুঃস্থদের মাঝে এবং এক পুলিশ কর্মীকে এই মাস্ক বিতরণ করা হয়।

কিছু মাস্ক আবার বিতরণও করা হয়। সেই মাস্ক বিক্রির টাকায় ত্রাণের কাজে লাগানো হয়। সৌরভের ফ্যান গ্রুপ চালানো মানস চট্টোপাধ্যায় যেমন জানালেন, “বিভিন্ন জেলার আমফান বিধস্ত ৪৮ পরিবারকে চিহ্নিত করে ত্রাণ পৌঁছে দেওয়া হয়েছে। এই ৪৮ সংখ্যা বেছে নেওয়া হয়েছে দাদার ৪৮তম জন্মদিনের কথা মাথায় রেখে।”

সৌরভের ক্রিকেটীয় পরিসংখ্যানের সঙ্গে অন্যভাবেও মেলানো হয়েছে সামাজিক দায়িত্ববোধকে। মানস চট্টোপাধ্যায় জানাচ্ছিলেন, “সৌরভের ছবি প্রিন্ট করা ১০০টি মাস্ক বানানো হয়েছিল। প্রতি মাস্কের দাম রাখা হয় ৯৬, ১৯৯৬ সালের কথা মাথায় রেখে যেবার লর্ডস অভিষেকেই সৌরভ ১৩১ করেন। প্রতিটা মাস্কই বিক্রি হয়ে গিয়েছে।”

বাতিল এশিয়া কাপ ও তরজা

সৌরভ গঙ্গোপাধ্যায়

সরকারিভাবে এখনো এশিয়ান ক্রিকেট কাউন্সিল থেকে কিছু জানানো হয়নি। তবে জন্মদিনে সৌরভ জানিয়ে দিলেন, চলতি বছরের এশিয়া কাপ বাতিল করা হয়েছে। সেপ্টেম্বরেই এশিয়া কাপ হওয়ার কথা ছিল সূচি অনুযায়ী।

‘স্পোর্টস তক’ এর সঙ্গে ইনস্টাগ্রাম লাইভ চ্যাট সেশনে সৌরভ জানালেন, “সেপ্টেম্বরে যে এশিয়া কাপের সূচি ছিল তা বাতিল হয়ে গিয়েছে।”

লকডাউনের পর ভারতের প্রথম আন্তর্জাতিক সিরিজ কী হতে চলেছে? এমন প্রশ্নের জবাবে বোর্ড সভাপতি জানান, “ভারতের প্রথম আন্তর্জাতিক সিরিজ কী হবে, তা এই মুহূর্তে বলা কঠিন। আমরা আমাদের প্রস্তুতি নিয়ে রেখেছি। তবে সরকারি নিয়ম অনুযায়ী আমাদের চলতে হবে। আমরা কোনোভাবেই তাড়াহুড়ো করছি না। কারণ, ক্রিকেটারদের শারীরিক অবস্থা সবথেকে বেশি গুরুত্বপূর্ণ। প্রতি মাস অনুযায়ী আমরা পরিস্থিতি পর্যালোচনা করছি।”

সৌরভের এমন মন্তব্যের পরেই মুখ খোলে পাক বোর্ডের কর্তা সামিউল হাসান বার্নি। তিনি জানিয়ে দেন, এশিয়া কাপ নিয়ে সিদ্ধান্ত নেবে এশিয়ান ক্রিকেট কাউন্সিল। বিসিসিআইয়ের প্রধান নন।

ক্রিকেট পাকিস্তানের প্রকাশিত প্রতিবেদন অনুযায়ী, সামিউল হাসান বলেছেন, “সৌরভ গঙ্গোপাধ্যায়ের মন্তব্যের জন্য এশিয়া কাপের আয়োজনে কোনো বাধা হবে না। ও যদি প্রত্যেক সপ্তাহেই এমন মন্তব্য করে যায়, তাহলেও তার কোনো সারবত্তা নেই। এশিয়া কাপের সমস্ত সিদ্ধান্ত এসিসি (এশিয়ান ক্রিকেট কাউন্সিল) নেবে। এই ঘোষণা একমাত্র এশিয়ান সংস্থার সভাপতি নাজমুল হাসান পাপন নিতে পারেন। যেটুকু জেনেছি, এশিয়া কাপের সূচি ঘোষণা করা হবে।”

শচীনকে ‘খোঁচা’ আফ্রিদির

আফ্রিদির বিতর্কিত মন্তব্য

শচীন হয়ত স্বীকার করবে না। তবে ও শোয়েবকে খেলতে ভয় পেত। এমনই ফের বিতর্কিত মন্তব্য করে শিরোনামে শাহিদ আফ্রিদি। এর আগে কখনো ভারত, কাশ্মীর এমনকি প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির উদ্দেশে আপত্তিজনক মন্তব্য করেছেন। পাক তারকার সঙ্গে গৌতম গম্ভীরের সোশ্যাল মিডিয়ায় বাক্যবিনিময় নতুন কিছু নয়। এবার শাহিদ আফ্রিদি নিশানা করলেন শচীনকে।

পাকিস্তানের জনপ্রিয় ক্রীড়া সঞ্চালক জয়নাব আব্বাসকে দেওয়া সাক্ষাৎকারে আফ্রিদি জানিয়ে দেন, শচীন এখন স্বীকার করবে না। তবে ও আখতারকে বিরুদ্ধে ব্যাট করতে ভয় পেত। শোয়েবের কিছু স্পেল ভারতীয় ব্যাটসম্যানদের মানসিকভাবে বিপর্যস্ত করে দিয়েছিল।

“শচীন স্বভাবতই স্বীকার করবে না যে ‘আমি ভীত’। তবে শুধু শচীন নয়, শোয়েবের বেশ কিছু স্পেল বিশ্বের সেরাদেরও নাড়িয়ে দিয়েছিল। যাঁরা মিড অফ কিংবা কভারে ফিল্ডিং করে তাঁরা এটা সরাসরি দেখতে পায়। তাঁরা বুঝতে পারে ক্রিকেটারের শরীরী ভাষা কেমন থাকে। ব্যাটসম্যান কতটা চাপে রয়েছে, সে নিজের সেরা ছন্দে নেই।” এমনটাই জানালেন শাহিদ আফ্রিদি।

এখানেই না থেমে আফ্রিদি আরো দাবি করেছেন, “এমনটা কখনই বলছি না যে শোয়েব সবসময়ই শচীনকে ভয়ে রেখেছে। তবে শোয়েবের কিছু স্পেল ছিল যা বিশ্বের সেরাদেরও পিছু হঠিয়ে দেয়।”

পাক বোর্ডের স্পনসর সমস্যা

পাকিস্তান ক্রিকেট দল

স্পনসর নেই পাক ক্রিকেটে। তাই এবার অভাবনীয় কান্ড ঘটতে চলেছে পাকিস্তানের ইংল্যান্ড সফরে। কোনো প্রধান স্পনসর না থাকায় পাকিস্তান ক্রিকেটারদের জার্সিতে শাহিদ আফ্রিদি ফাউন্ডেশনের লোগো লাগানো থাকবে। সেই জার্সি পরেই পাক ক্রিকেটাররা ইংল্যান্ডের মোকাবিলা করতে নামবেন কিছুদিন পর।

আসন্ন পাকিস্তান বনাম ইংল্যান্ড সিরিজের আগে শাহিদ আফ্রিদি নিজেই টুইট করে জানান, “পাক ক্রিকেট বোর্ডের আমরা চ্যারিটি পার্টনার হওয়ায় আমাদের লোগো এবার ক্রিকেটারদের কিটসে লাগানো থাকবে। আমাদের ক্রমাগত সমর্থনের জন্য ওয়াসিম খান সহ পুরো পিসিবিকে ধন্যবাদ জানাই। ট্যুরে ক্রিকেটারদের শুভেচ্ছা রইল।”

সূত্রের খবর, করোনা অতিমারীর কারণে পাক ক্রিকেট বোর্ড আর্থিকভাবে ব্যাপক ক্ষতিগ্রস্থ হয়েছে। একটি বহুজাতিক ঠান্ডা পানীয় সংস্থা পাক ক্রিকেটারদের জার্সিতে লোগো লাগিয়ে স্পনসরের প্রস্তাব দিয়েছিল। এই নিয়ে পিসিবির সঙ্গে একপ্রস্থ আলোচনাও হয় তাঁদের। তবে প্রত্যাশার অনেক কম অর্থ দিতে চেয়েছিল সংস্থাটি। জানা গিয়েছে, গতবারের চুক্তির তুলনায় এবার মাত্র ৩০ শতাংশ অর্থ দিতে রাজি হয় সেই কোম্পানি। তাই আর রাজি হয়নি পিসিবি।

নিউজিল্যান্ডের আইপিএল বিবৃতি

আইপিএল

নিউজিল্যান্ডেই কি আইপিএলের আসর বসছে! এমনই জল্পনা শুরু হয়ে গিয়েছিল। দেশের একাধিক প্রচারমাধ্যমে লেখা হয়েছিল বোর্ডের কাছে আইপিএল আয়োজনে উৎসাহ প্রকাশ করেছে নিউজিল্যান্ড ক্রিকেট বোর্ড। তবে সেই দাবি উড়িয়ে দিল এবার নিউজিল্যান্ডই। তাদের ক্রিকেট বোর্ডের পক্ষ থেকে জানানো হল, এমন কোনো প্রস্তাব দেওয়া হয়নি।

নিউজিল্যান্ড ক্রিকেট বোর্ডের মুখপাত্র রিচার্ডস বুক জানান, কিউই বোর্ডের তরফে আইপিএল আয়োজনের কোনো ইচ্ছাই প্রকাশ করা হইনি। “সংবাদপত্রের পুরো প্রতিবেদনই গুজব। আমরা আইপিএল আয়োজনের ইচ্ছাপ্রকাশও করিনি। ভারতীয় বোর্ডের কাছে প্রস্তাবও দেওয়া হয়নি।” রেডিও নিউজিল্যান্ডকে এমনটাই জানান রিচার্ড বুকস।

প্রসঙ্গত, কিছুদিন আগেই বোর্ডের এক কর্তা জানিয়েছিলেন, অতিমারীর কারণে কোনো কারণে এই বছরে ভারতে আইপিএল না করা গেলে সংযুক্ত আরব আমিরশাহি, শ্রীলঙ্কার পাশাপাশি নিউজিল্যান্ডও আইপিএল আয়োজনে উৎসাহ প্রকাশ করেছে।তারপরেই এমন বার্তা দিলেন রিচার্ড ব্রুকস।

Get all the Latest Bengali News and West Bengal News at Indian Express Bangla. You can also catch all the Sports News in Bangla by following us on Twitter and Facebook

Web Title:

Todays top news headlines sports latest updates 9th july

The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com.
Advertisement

ট্রেন্ডিং