বড় খবর

অলিম্পিক ব্রোঞ্জ ধোনি-কপিলের বিশ্বকাপ জয়ের থেকেও বড়! হকি-শুভেচ্ছায় বিস্ফোরক গম্ভীর

ভারতীয় দল প্রথমবার ক্রিকেট বিশ্বকাপ জয়ের স্বাদ পায় কপিল দেবের নেতৃত্বে ১৯৮৩ সালে। হেভিওয়েট দল ওয়েস্ট ইন্ডিজকে হারিয়ে ভারত লর্ডসের মাঠে লর্ড বনে গিয়েছিল রাতারাতি।

৪১ বছরের প্রতীক্ষার অবসান ঘটিয়ে অলিম্পিকে পদক জিতেছে ভারতীয় হকি দল। জার্মানিকে হারিয়ে ব্রোঞ্জ এনে দিয়েছেন মনপ্রীতরা। প্রথমে পিছিয়ে থাকলেও ভারত দারুণভাবে ম্যাচে ফিরে এসে ৫-৪ জয়ে ব্রোঞ্জ প্রাপ্তি নিশ্চিত করে।

জার্মানি একসময় ২-১ এগিয়ে ছিল। তবে প্রথম কোয়ার্টারের পর প্রত্যাবর্তন ঘটায় ভারত। তারপরেই ৫-৩ গোলে এগিয়ে যায় টিম ইন্ডিয়া। এরপরে জার্মানি আরও একটি গোল করে ব্যবধান কমালেও শেষ হাসি হাসে ভারত-ই। শেষ মুহূর্তে জার্মানি একটি পেনাল্টি কর্ণারও পেয়েছিল। তবে ভারতের রক্ষণ পেরিয়ে আর গোলের দরজা খুলতে পারেনি জার্মানরা। ৮টা সোনা, ১টা রুপো এবং তিনটে ব্রোঞ্জ সমেত ভারতই অলিম্পিকের ইতিহাসে সফলতম হকি দল।

আরও পড়ুন: চুক্তিপত্রে সই না হলে বিপদে পড়বে ইস্টবেঙ্গল, চরম আশঙ্কায় পার্থ সেনগুপ্ত

আর হকি দলকে শুভেচ্ছা জানাতে গিয়েই বিতর্কিত মন্তব্য করে বসলেন গৌতম গম্ভীর। তিনি জানিয়ে দিলেন হকিতে ব্রোঞ্জ জয় তিনটে ক্রিকেট বিশ্বকাপ (একদিনের ক্রিকেটে ১৯৮৩, ২০১১ এবং টি২০’তে ২০০৭) জয়ের থেকেও বড় সাফল্য। গম্ভীরের টুইট, “১৯৮৩, ২০১১ এবং ২০০৭-এর বিশ্বকাপ জয় ভুলে যাও। হকির এই পদক যেকোনো বিশ্বকাপের চ্যাম্পিয়ন হওয়ার থেকেও বড়।” হ্যাশট্যাগে তিনি জুড়ে দেন, ‘ইন্ডিয়ান হকি আমার গর্ব’।

তিনটে বিশ্বকাপ জয়ে ভারতে ক্রিকেটের জনপ্রিয়তা আকাশছোঁয়া পর্যায়ে পৌঁছেছে। কোনো সন্দেহ নেই, অলিম্পিকে ভারতের সাফল্য দেশে হকির জনপ্রিয়তা বাড়াতেও সাহায্য করবে।

ভারতীয় দল প্রথমবার ক্রিকেট বিশ্বকাপ জয়ের স্বাদ পায় কপিল দেবের নেতৃত্বে ১৯৮৩ সালে। হেভিওয়েট দল ওয়েস্ট ইন্ডিজকে হারিয়ে ভারত লর্ডসের মাঠে লর্ড বনে গিয়েছিল রাতারাতি। এরপরে ধোনির নেতৃত্বে ভারত ২০০৭- এবং ২০১১-এ দুই ফরম্যাটে বিশ্বকাপ চ্যাম্পিয়ন হয়।

অলিম্পিকে ভারত উজ্জ্বল পারফরম্যান্স মেলে ধরছে প্রতিদিনই। এখনো পর্যন্ত চারটে পদক ভারতের ঝুলিতে (১টা রুপো এবং তিনটে ব্রোঞ্জ)। এছাড়াও কুস্তিগির রবি দাহিয়া একটি পদক নিশ্চিত করেছেন ৫৭ কেজি ফ্রি স্টাইলে। বৃহস্পতিবার সোনা জেতার লড়াইয়ে নামবেন তিনি। এছাড়াও বৃহস্পতিবার ভারতের পদক প্রাপকের তালিকায় যুক্ত হতে পারে নীরাজ চোপড়ার নাম-ও।

ইন্ডিয়ান এক্সপ্রেস বাংলা এখন টেলিগ্রামে, পড়তে থাকুন

Get the latest Bengali news and Sports news here. You can also read all the Sports news by following us on Twitter, Facebook and Telegram.

Web Title: Tokyo olympics 2020 gautam gambhir feels indian hockey teams bronze win is blogger than any cricket world cup victory

Next Story
৪১ বছরের প্রতীক্ষার অবসান! টোকিওয় ব্রোঞ্জ জিতল ভারতীয় পুরুষ হকি দলTokyo Olympic, Mens Hockey, Bronze Medal
The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com