scorecardresearch

বড় খবর

কুস্তিতে দেশকে সোনার পথে নিয়ে গেলেন রবি! টোকিওয় গর্বের দিন ভারতের

Ravi Kumar Dahiya in Olympics: কুস্তিতে ভারতের আরো একটি পদক নিশ্চিত হল। ফ্রি স্টাইল কুস্তিতে ফাইনালে উঠলেন রবি কুমার দাহিয়া।

লভলিনার ব্রোঞ্জ জয়ের দিনেই ফের ভারতের মুকুটে নয়া পদক। ৫৭ কেজিতে ফ্রি স্টাইল কুস্তিতে রবি কুমার দাহিয়া কাজাখ প্রতিপক্ষ নুরিস্লাম সানায়েভকে হারিয়ে ফাইনালে পৌঁছে গেলেন। সেই সঙ্গে নিশ্চিত হয়ে গেল ভারতের আরো একটি পদক।

লড়াইয়ের শুরুটা দুরন্ত হয়েছিল। দুই প্রতিপক্ষই একে অন্যকে একইঞ্চি জায়গা ছাড়তে প্রস্তুত ছিলেন না। দুরন্ত ফিটেল মুভের মাধ্যমে টানা আট পয়েন্ট জিতে ম্যাচ কার্যত নিজের পকেটে পুড়ে নিয়েছিলেন সানায়েভ। রবি কুমারের গোড়ালি ধরেই ঝটকা মুভে চারবার মাটিতে ফেলে দেন তিনি। এই সময়ে তিনি ৯-২ ব্যবধানে এগিয়ে ছিলেন।

আরো পড়ুন: পাঁচ বছরের চুক্তি চেয়ে মুখ্যমন্ত্রীর দ্বারস্থ ইস্টবেঙ্গল, অপব্যাখ্যা চাইছে না শ্রী সিমেন্ট

তবে এরপরেই স্বপ্নের প্রত্যাবর্তন ঘটান রবি কুমার। প্রথমে তিনি পয়েন্টের ঘাটতি মিটিয়ে ৫-৯ ব্যবধান কমিয়ে আনেন। তারপরেই কাজাখ তারকাকে ম্যাটের বাইরে ছিটকে দিয়ে হতভম্ব করে দেন। এরপরে রবি কুমারের জেতা কার্যত ছিল সময়ের অপেক্ষা।

https://platform.twitter.com/widgets.js

এই নিয়ে চতুর্থ কুস্তিগির হিসাবে তিনি ভারতকে অলিম্পিক থেকে পদক এনে দিলেন। এর আগে কুস্তিতে ভারতকে পদক এনে দিয়েছিলেন কেডি যাদব (১৯৫২, ব্রোঞ্জ), সুশীল কুমার (২০০৮, ব্রোঞ্জ এবং ২০১২ রুপো), এবং যোগেশ্বর দত্ত (২০০৮, ব্রোঞ্জ)।

https://platform.twitter.com/widgets.js

রবি কুমার দাহিয়া নিজের বিভাগে এশিয়ান চ্যাম্পিয়নশিপের দুবারের সোনাজয়ী। ২০১৯-এ ওয়ার্ল্ড চ্যাম্পিয়নশিপেও ব্রোঞ্জ জিতেছেন তিনি।

এদিন অবশ্য রবি কুমার দাহিয়ার মত এতটা ভাগ্যবান ছিলেন না অন্য সেমিফাইনালিস্ট দীপক পুনিয়া। যিনি ৮৬ কেজি ক্যাটাগরিতে মার্কিন যুক্তরাষ্ট্রের ডেভিড টেলরের কাছে অল্পের জন্য পরাস্ত হন।

ইন্ডিয়ান এক্সপ্রেস বাংলা এখন টেলিগ্রামে, পড়তে থাকুন

Stay updated with the latest news headlines and all the latest Sports news download Indian Express Bengali App.

Web Title: Tokyo olympics 2020 ravi kumar dahiya ensures medal after entering freestyle wrestling finals