scorecardresearch

ভারতের বিরুদ্ধে বিশ্বরেকর্ড বোল্টের

বৃহস্পতিবার বাইশ গজ প্রত্যক্ষ করেছে ট্রেন্ট বোল্ট ঝড়। তাঁর বোলিংয়ে খড়কুটোর মতো উড়ে গিয়েছে ভারতের বিশ্ববন্দিত ব্যাটিং লাইন-আপ। ১০ ওভার বল করেছেন বোল্ট। এরমধ্যে আবার চারটি মেডেন। মাত্র ২১ রান খরচ করে তুলে নিয়েছেন পাঁচ উইকেট।

ভারতের বিরুদ্ধে বিশ্বরেকর্ড বোল্টের
ভারতের বিরুদ্ধে বিশ্বরেকর্ড বোল্টের (ছবি-টুইটার/ব্ল্যাকক্য়াপস)

বৃহস্পতিবার বাইশ গজ প্রত্যক্ষ করেছে ট্রেন্ট বোল্ট ঝড়। তাঁর বোলিংয়ে খড়কুটোর মতো উড়ে গিয়েছে ভারতের বিশ্ববন্দিত ব্যাটিং লাইন-আপ। ১০ ওভার বল করেছেন বোল্ট। এরমধ্যে আবার চারটি মেডেন। মাত্র ২১ রান খরচ করে তুলে নিয়েছেন পাঁচ উইকেট। দুরন্ত বোলিং স্পেলে হ্যামিলটনের সেডান পার্কে বিশ্বরেকর্ড করেছেন তিনি।


পঞ্চাশ ওভারের ফর্ম্যাটে বিশ্বের দ্রুততম বোলার হিসেবে একই দেশে ১০০টি উইকেট নেওয়ার মাইলস্টোন স্পর্শ করলেন বোল্ট। বোল্টের দাপটেই ইন্ডিয়া এদিন ৯২ রানে অলআউট হয়ে যায়। বোল্ট একাই তুলে নেন ভারতের প্রথম তিন ব্যাটসম্যানকে। শিখর ধাওয়ান, রোহিত শর্মা ও শুভমান গিল শিকার হন ২৯ বছরের কিউয়ি পেসারের। এরপর কেদার যাদব ও হার্দিক পাণ্ডিয়ার উইকেটও পান বোল্ট।

আরও পড়ুন: লজ্জা, ওয়ান-ডে ক্রিকেটে ভারতের সপ্তম সর্বনিম্ন স্কোর

বোল্টের আগে ওয়ান-ডে ক্রিকেটে একই দেশে দ্রুততম উইকেটের সেঞ্চুরি করেছিলেন ওয়াকার ইউনিস। কিংবদন্তি পাক পেসার ইউএই-র বিরুদ্ধে ৫৩টি ম্যাচে ১০০টি উইকেট পান। ওয়াকারকে ছাপিয়ে মাত্র ৪৯ ম্যাচে বোল্ট নিলেন ১০০ উইকেট। বোল্ট-ইউনিসের পরেই রয়েছেন গ্লেন ম্যাকগ্রা ও ব্রেট লি। অস্ট্রেলিয়ার এই দুই বিখ্যাত বোলার ৫৬টি ওয়ান-ডে ম্যাচ খেলেই ১০০ উইকেট পান। এরপর রয়েছেন দক্ষিণ আফ্রিকার শন পোলক (৬০ ম্যাচ) ও মাখায়া এনতিনি (৬১ ম্যাচ)। ওয়াসিম আক্রম ও শেন ওয়ার্ন দু’জনেরই ১০০ নম্বর ওয়ান-ডে উইকেট পেতে লেগেছিল ৬২ ম্যাচ। বোল্ট এদিন আরও একটি রেকর্ড করেন। তাঁর দেশের কিংবদন্তি রিচার্ড হ্যাডলির একটি রেকর্ডে ভাগ বসান তিনি। হ্যাডলি আর বোল্টই নিউজিল্যান্ডের হয়ে ওয়ান-ডে ক্রিকেটে সর্বাধিক পাঁচটি করে ফাইফার পেয়েছেন।

 

Stay updated with the latest news headlines and all the latest Sports news download Indian Express Bengali App.

Web Title: Trent boult smashes world record takes fewest matches to 100 odi scalps in one country70230