এক ওভারে ৪৩! বাইশ গজের নয়া বিশ্বরেকর্ড

দুই নিউজিল্য়ান্ডের ব্যাটসম্যানের হাত তৈরি হল বিশ্বরেকর্ড। লিস্ট এ ক্রিকেটের এক ওভারে উঠল ৪৩ রান। সৌজন্যে নর্দান ডিস্ট্রিক্টসের জো কার্টার ও ব্রেট হ্যাম্পটন।

By: Nov 7, 2018, 4:28:49 PM

দুই নিউজিল্য়ান্ডের ব্যাটসম্যানের হাত তৈরি হল বিশ্বরেকর্ড। লিস্ট এ ক্রিকেটের এক ওভারে উঠল ৪৩ রান। সৌজন্যে নর্দান ডিস্ট্রিক্টসের জো কার্টার ও ব্রেট হ্যাম্পটন। ঘরোয়া ওয়ান-ডে ক্রিকেটে তাঁরা খেলতে নেমেছিলেন সেন্ট্রাল ডিস্ট্রিক্টসের বিরুদ্ধে। আর এই ম্যাচেই এই ইতিহাস লেখা হল।

এক ওভারে ৪৩ রান করার কাজটা তাদের সহজ করে দিয়েছিল দু’টো নো বল। আট বল খেলে এই রান তুললেন কার্টার ও হ্যাম্পটন। দক্ষিণ আফ্রিকায় জন্মানো পেসার উইলেম লুডিক তাঁর স্পেলের শেষ ওভার বল করতে এসেছিলেন। প্রথম বলেই চার হজম করতে হয় তাঁকে। এর পরের দু’টো বলই তিনি নো করলেন। জবাবে পেলেন জোড়া ওভার বাউন্ডারি। এরপর একটি সিঙ্গল রান নেওয়া হয় তাঁর বলে। এরপর শেষ তিন বলে ছয়ের হ্যাটট্রিক। কার্টার এই ৬৬ বলে ১০২ রান করলেন। হ্যাম্পটন করলেন ৬৬ বলে ৯৫। দু’জনের ব্যাটে ভর করে নর্দান ডিস্ট্রিক্টস নির্ধারিত ওভারে সাত উইকেট হারিয়ে ৩১৩ তোলে। জবাবে সেন্ট্রাল ডিস্ট্রিক্টসের হয়ে ডিন ফক্সক্রফট অপরাজিত ১২০ করেও ম্যাচটা বাঁচাতে পারেননি। ২৫ রানে হারতে হয় তাঁদের।

আরও পড়ুন: India vs England: ব্রিস্টলে ব্রিটিশদের বিরুদ্ধে জোড়া বিশ্বরেকর্ড ধোনির

এর আগে লিস্ট এ ক্রিকেটে এক ওভারে সর্বোচ্চ ৩৯ রানের রেকর্ড ছিল। জিম্বাবোয়ের এলটন চিগুমবুরা করেছিলেন ঢাকা আবহনী লিমিটেডের হয়ে। খেলেছিলেন শেখ জামাল ধানমন্ডির হয়ে। যদিও আন্তর্জাতিক ক্রিকেটে এক ওভারে এখনও পর্যন্ত সর্বোচ্চ রানের নজির ৩৬। ওয়ান-ডে ও টি-২০ ফর্ম্যাটে সেই রেকর্ড আছে।

দক্ষিণ আফ্রিকার হার্শেল গিবস ২০০৭ সালে পঞ্চাশ ওভারের বিশ্বকাপে নেদারল্যান্ডসের ডানা ফানকে ছ’বলে ছ’টা ছয় মেরেছিলেন। এর ঠিক ১০ বছর পর প্রথম টি-২০ বিশ্বকাপে যুবরাজ সিং ইংল্যান্ডের স্টুয়ার্ট ব্রডকে এক ওভারে ৩৬ রান মারেন। জর্জ বেইলি ও ব্রায়ান লারা যুগ্মভাবে টেস্টে এক ওভারে সর্বোচ্চ রানসংগ্রাহক ব্যাটসম্য়ান। দু’জনেই এক ওভারে করেছেন ২৮ রান।

দেখুন এক ওভারে ৪৩ রানের ভিডিও:

Indian Express Bangla provides latest bangla news headlines from around the world. Get updates with today's latest Sports News in Bengali.


Title: 43 runs off an over to create world record: এক ওভারে ৪৩! বাইশ গজের নয়া বিশ্বরেকর্ড

Advertisement

ট্রেন্ডিং