scorecardresearch

বড় খবর

পিছিয়ে গেল ভারতে মহিলাদের ফুটবল বিশ্বকাপ

চলতি বছরের ২ থেকে ২১ নভেম্বর এই টুর্নামেন্ট আয়োজিত হওয়ার কথা ছিল। কলকাতা, গুয়াহাটি, নভি মুম্বই, ভুবনেশ্বর, আহমেদাবাদ- এই পাঁচটি ভেন্যুতে টুর্নামেন্ট হবে। গত ফেব্রুয়ারিতেই ভেন্যু চূড়ান্ত করা হয়েছিল ফিফার পক্ষ থেকে।

স্থগিত হয়ে গেল ভারতে মহিলাদের যুব বিশ্বকাপ। বিশ্ব জুড়ে করোনা সংক্রমণে পিছিয়ে গিয়েছে একাধিক বৈশিক টুর্নামেন্ট। সেই তালিকায় এবার নাম লিখিয়ে ফেলল ভারতে অনুষ্ঠিত হতে চলা অনুর্দ্ধ-১৯ মহিলাদের বিশ্বকাপ। ফিফার তরফে জানানো হয়েছে, চলতি বছরের নভেম্বরে আয়োজিত হওয়ার কথা ছিল এই টুর্নামেন্ট। ২০২১ এর ফেব্রুয়ারিতে এই টুর্নামেন্ট হবে ভারতেই। ১৭ ফেব্রুয়ারি শুরু হয়ে টুর্নামেন্ট চলবে মার্চের ৭ তারিখ পর্যন্ত।

ফিফার তরফে এদিনই সরকারি ভাবে এই বিষয়ে বিবৃতি প্রকাশ করা হয়। দেশের হয়ে খেলার বয়সসীমাও নতুন করে পরিবর্তন করতে হয়েছে। স্পষ্ট করে জানানো হয়েছে, ২০০৩ এর ১ জানুয়ারি থেকে ৩১ ডিসেম্বর ২০০৫ এর মধ্যে যাঁরা জন্মগ্রহণ করেছেন তাঁরা এই টুর্নামেন্টে অংশগ্রহণ করতে পারবেন।

মোট ১৬ দল নিয়ে টুর্নামেন্ট আয়োজিত হবে। আয়োজক দেশ হওয়ার সুবাদে ভারত এই টুর্নামেন্টে খেলার যোগ্যতা অর্জন করেছে। মহিলাদের যুব বিশ্বকাপে এই প্রথমবার খেলতে নামবে ভারত।

করোনা পরবর্তী পর্যায়ে ফুটবল বিশ্বের রুটম্যাপ বাতলে দেওয়ার জন্য ফিফার তরফে ফিফা কনফেডারেশনস ওয়ার্কিং গ্রুপ তৈরি করা হয়েছে। সেই কমিটির তরফেই মহিলাদের যুব বিশ্বকাপ পিছিয়ে দেওয়ার সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

চলতি বছরের ২ থেকে ২১ নভেম্বর এই টুর্নামেন্ট আয়োজিত হওয়ার কথা ছিল। কলকাতা, গুয়াহাটি, নভি মুম্বই, ভুবনেশ্বর, আহমেদাবাদ- এই পাঁচটি ভেন্যুতে টুর্নামেন্ট হবে। গত ফেব্রুয়ারিতেই ভেন্যু চূড়ান্ত করা হয়েছিল ফিফার পক্ষ থেকে। ফাইনাল হওয়ার কথা নভি মুম্বইয়ে।

Stay updated with the latest news headlines and all the latest Sports news download Indian Express Bengali App.

Web Title: U 91 women world cup postponed in india to 2021