scorecardresearch

বড় খবর

দাঙ্গায় অভিযুক্ত অলিম্পিক সোনাজয়ী, ট্রাম্পের সমর্থক হয়ে বেকায়দায় কেলার

অলিম্পিকে তুমুল সাফল্যের পর অবশ্য ব্যক্তিগত জীবনে ক্রমশ নেমেছেন তিনি। বিবাহ বিচ্ছেদ, একাধিকবার চাকরি হারানো, গাড়ি না থাকা- সবমিলিয়ে সময় বড় সুখের ছিল না তাঁর।

ট্রাম্প সমর্থকদের সঙ্গে ক্যাপিটাল হিলে কংগ্রেসের উপর হামলা চালানোর ঘটনায় এবার অভিযুক্ত হলেন মার্কিন যুক্তরাষ্ট্রের সোনাজয়ী সাঁতারু ক্লিটে কেলার। চলতি মাসের ৬ তারিখে ক্যাপিটাল হিলে ট্রাম্পের সমর্থকদের বিরুদ্ধে ভাঙচুর চালানোর অভিযোগ ওঠে। সেই দাঙ্গাকারীদের মধ্যেই কেলারকে দেখা গিয়েছে। ক্যাপিটাল হিলের রোটুন্ডা হলে সহিংস সমর্থকদের সঙ্গেই হাজির ছিলেন তিনি।

তারপরেই জাস্টিস বিভাগের পক্ষ থেকে অভিযোগ তোলা হয় কেলারের নামে। পুলিশের তরফে সরকারিভাবে দোষী সাব্যস্ত করা হয়েছে। পুলিশ জানিয়েছে, তিনবারের অলিম্পিক পদকজয়ী কেলার অলিম্পিক জ্যাকেটেই হাজির ছিলেন। জ্যাকেটের পিছনে লেখা ছিল ‘ইউএসএ’। তাঁর বিরুদ্ধে তিন ধরনের চার্জশিট দেওয়া হয়েছে- অবৈধভাবে ক্যাপিটাল হিলে প্রবেশ, সহিংসতা এবং আইন প্রণয়নে বাধা দেওয়া।

আরো পড়ুন: বেনজির কাণ্ড! বুমরা-অশ্বিনের জন্য চলতি সিরিজের ‘প্রথা’ ভাঙল ভারত

৩৮ বছরের কেলার ২০০০, ২০০৪, ২০০৮- তিনটে অলিম্পিকে অংশগ্রহণ করেন। তিনটে অলিম্পিকে দুবার সোনা জিতেছেন। ৪x২০০ মিটার ফ্রিস্টাইল রিলেতে রুপোও জেতেন। এবং ব্যক্তিগত ৪০০ মিটার রিলেতে দুবার ব্রোঞ্জ জেতেন।

২০০৪ সালের এথেন্স অলিম্পিকে তাঁর পারফরম্যান্স টুর্নামেন্টের ইতিহাসে স্মরণীয় হয়ে রয়েছে। সেই বছর মার্কিন যুক্তরাষ্ট্রের সাঁতারু দল ছিল বিশ্বসেরা, ছিলেন কিংবদন্তি মাইকেল ফেল্পসও। হাড্ডাহাড্ডি লড়াই হয়েছিল ইয়ান থর্পের অস্ট্রেলিয়ান তারকাখচিত সাঁতারু দলের বিরুদ্ধে। সেই বছরেই সাঁতার ইভেন্টে অজি আধিপত্য শেষ করেন কেলাররা। ইয়ান থর্পকে হারান কেলার নিজে।

অলিম্পিকে তুমুল সাফল্যের পর অবশ্য ব্যক্তিগত জীবনে ক্রমশ নেমেছেন তিনি। বিবাহ বিচ্ছেদ, একাধিকবার চাকরি হারানো, গাড়ি না থাকা- সবমিলিয়ে সময় বড় সুখের ছিল না তাঁর। নিজেই একথা স্বীকার করেন ২০১৮ সালের অলিম্পিক চ্যানেলের পডকাস্ট এ। তারপর এমন ঘটনায় অভিযুক্ত হয়ে পড়লেন এবার।

ইন্ডিয়ান এক্সপ্রেস বাংলা এখন টেলিগ্রামে, পড়তে থাকুন

Stay updated with the latest news headlines and all the latest Sports news download Indian Express Bengali App.

Web Title: Us gold medallist klete keller accused of being a capital hill rioter donald trump