scorecardresearch

বড় খবর

ওমানের সঙ্গেই বাইশ গজে ইতিহাস লিখল ট্রাম্পের দেশ

ক্রিকেটে মানচিত্রে নতুন ওয়ান-ডে খেলিয়ে দেশ হিসেবে নিজেদের জায়গা করে নিল ইউএসএ। ১৫ বছরের ইতিহাসে এই প্রথম আইসিসি-র আন্তর্জাতিক ওয়ানডে মর্যাদা পেল ট্রাম্পের দেশ।

USA create history as they gain ODI status after 15 years, Oman also secure ICC Men's Cricket World Cup place
ওমানের সঙ্গেই বাইশ গজে ইতিহাস লিখল ট্রাম্পের দেশ

ক্রিকেটে মানচিত্রে নতুন ওয়ান-ডে খেলিয়ে দেশ হিসেবে নিজেদের জায়গা করে নিল ইউএসএ। ১৫ বছরের ইতিহাসে এই প্রথম আইসিসি-র আন্তর্জাতিক ওয়ানডে মর্যাদা পেল ট্রাম্পের দেশ। নামিবিয়াতে অনুষ্ঠিত ওয়ার্ল্ড ক্রিকেট লিগ ডিভিশন টু-তে ইউএসএ ৮৪ রানে হারিয়েছে হংকংকে। আর তারপরেই তাদের মুকুটে এই পালক যুক্ত হয়েছে।

আরও পড়ুন: ICC Cricket World Cup 2019: আইপিএলে অপ্রতিরোধ্য, মন ভাল করে দেওয়া পুরস্কার পেলেন রাসেল

এর আগে একবার ২০০৪ সালে অনুষ্ঠিত চ্যাম্পিয়ন্স ট্রফিতেই তারা একবার ওয়ান-ডে ক্রিকেট খেলেছে। ২০২৩ ক্রিকেট বিশ্বকাপ খেলার যোগ্য়তা অর্জন করেছে তারা। আগামী আড়াই বছরে ৩৬টি ওয়ান-ডে খেলবে তারা।

আইসিসি-র তালিকা ভুক্ত ২০টি ওয়ান-ডে দেশে নাম লেখাল ইউএসএ। স্কটল্যান্ড, সংযুক্ত আরব আমিরশাহী, নেপাল এবং নেদারল্যান্ডসের অস্থায়ী ওয়ান-ডে মর্যাদা পেয়েছে। ইউএসএ-র কোচ পুবুদু দাসানায়েকে বলছেন, “আমরা গত আড়াই বছর দল হিসেবে ভীষণ পরিশ্রম করেছি। প্রচণ্ড রকম ভাবে চেয়েছিলাম এই টুর্নামেন্ট খেলতে। আজ ছেলেদের খুশির দিন। এই পর্যায় আমরা এর আগে সাফল্য পাইনি। পুরুষদের ক্রিকেট বিশ্বকাপের লিগ টু খেলতে পারব ভেবেই ভাল লাগছে।”

অন্যদিকে নামিবিয়াকে হারিয়ে ওডিআই মর্যাদা পেয়েছে আরেক সহযোগী সদস্য দেশ ওমানও। ওমান এবং ইউএসএ এই দুই দেশই এখন স্কটল্যান্ড, নেপাল ও সংযুক্ত আরব আমিরশাহীর সঙ্গে লিগ-টু খেলবে। এই দলগুলোই ২০২৩ সালে ভারতে অনুষ্ঠিত বিশ্বকাপে সুযোগ পাওয়ার জন্য একে অপরের সঙ্গে ৩৬টি ম্যাচ খেলবে।

 

Stay updated with the latest news headlines and all the latest Sports news download Indian Express Bengali App.

Web Title: Usa create history as they gain odi status after 15 years oman also secure icc mens cricket world cup place96412