scorecardresearch

বড় খবর

WFI প্রধানের বিরুদ্ধে যৌন হেনস্থার অভিযোগ, উত্তাল রাজপথে প্রতিবাদে সামিল ভিনেশ-সহ-৩১

কুস্তি সংস্থার সভাপতির বিরুদ্ধে ওঠা এই অভিযোগকে কেন্দ্র করে উত্তাল হয় দিল্লির রাজপথ।

WFI প্রধানের বিরুদ্ধে যৌন হেনস্থার অভিযোগ, উত্তাল রাজপথে প্রতিবাদে সামিল ভিনেশ-সহ-৩১

ভারতীয় কুস্তি সংস্থার সভাপতির বিরুদ্ধে ভিনেশ ফোগাটের বড় অভিযোগ। যৌন হয়রানির অভিযোগ তুলেছেন বিশ্ব পদক জয়ী কুস্তিগির ভিনেশ ফোগাট। ভারতীয়  রেসলিং ফেডারেশনের সভাপতি ব্রিজ ভূষণ শরণ সিংয়ের বিরুদ্ধে যৌন হয়রানির অভিযোগে উত্তাল ক্রিড়ামহল। বুধবার, কুস্তি সংস্থার সভাপতির বিরুদ্ধে ওঠা এই অভিযোগকে কেন্দ্র করে উত্তাল হয় দিল্লির রাজপথ।

দিল্লির যন্তর মন্তরে ভারতীয় রেসলিং ফেডারেশনের বিরুদ্ধে প্রতিবাদ করছেন ভারতীয় কুস্তিগীররা। মোট ৩০ জন কুস্তিগীর এই প্রদর্শনের সঙ্গে জড়িত রয়েছেন। বৃহস্পতিবারও (১৯ জানুয়ারি) এই অবস্থান কর্মসূচি চলবে বলেই জানিয়েছেন তাঁরা। কুস্তিগীররা প্রধানমন্ত্রী মোদীর সঙ্গে দেখা করারও দাবি জানিয়েছেন। বিক্ষোভে জড়িত রেসলার ভিনেশ ফোগাট কুস্তি সমিতির সভাপতি ও কোচের বিরুদ্ধে মহিলাদের যৌন হয়রানি করার অভিযোগ তুলেছেন। একইসঙ্গে ব্রিজভূষণ শরণ সিং তাঁর বিরুদ্ধে ওঠা অভিযোগকে ভিত্তিহীন বলে মন্তব্য করেছেন।

টোকিও অলিম্পিকের ব্রোঞ্জ পদক বিজয়ী বজরং, রিও অলিম্পিকের পদক বিজয়ী সাক্ষী মালিক, বিশ্ব চ্যাম্পিয়নশিপ পদক বিজয়ী সরিতা মোর, সঙ্গীতা ফোগাট, কমনওয়েলথ গেমসের পদক জয়ী সুমিত মালিক সহ মোট ৩০ জন কুস্তিগীর প্রতিবাদ অবস্থানে সামিল হয়েছেন।

সাংবাদিকদের সঙ্গে কথা বলার সময় ভিনেশ ফোগাট বলেন, “জাতীয় শিবিরে অনেক কোচ এবং WFI সভাপতি ব্রিজভূষণ শরণ মহিলা কুস্তিগীরদের যৌন হয়রানি করে চলেছেন। প্রতিদিন এই ধরণের ঘটনা ঘটছে। কেন লখনউতে শিবিরের আয়োজন করা  হয়েছে? আমরা প্রধানমন্ত্রী ও ক্রীড়ামন্ত্রীকে জিজ্ঞাসা করেছি। প্রতিদিন মেয়েরা শোষণের শিকার হচ্ছেন। আমাদের অনেক হয়রানি সহ্য করতে হয়েছে। আমাদের ব্যক্তিগত জীবন এবং সম্পর্কের মধ্যে এসে সবকিছু খুঁটিয়ে জানতে চায় ওরা। ওদের লালসার শিকারে মেয়েদের পরিণত হতে হচ্ছে।”

অভিযোগ নিয়ে কী বললেন ব্রিজভূষণ সিং?

রেসলিং ফেডারেশন অফ ইন্ডিয়ার প্রধান ব্রিজভূষণ সিং বলেছেন, “আমার বিরুদ্ধে কুস্তিগীরদের অভিযোগের কোনও সত্যতা নেই, যৌন হয়রানির একটি মামলাও প্রমাণিত  হলে আমি ফাঁসির মঞ্চে যেতে প্রস্তুত… আমি WFI-এর পদ ছাড়ব না। আমি তদন্তে সব রকম ভাবে সাহায্য করব। আমার বিরুদ্ধে এই ষড়যন্ত্রের পিছনে একজন শিল্পপতি রয়েছে”। প্রাণনাশের হুমকি পেয়েও ভিনেশ কেন পুলিশের কাছে যাননি সেই প্রশ্ন তুলেছেন ব্রিজভূষণ?

‘৭২ ঘণ্টার মধ্যে রেসলিং ফেডারেশনকে জবাব দিতে হবে’

ক্রীড়া মন্ত্রক ভারতের রেসলিং ফেডারেশনের এই ঘটনায় রীতিমত ক্ষুব্ধ। ক্রিড়া মন্ত্রকের তরফে WFI এর গোটা ঘটনার ব্যাখ্যা চাওয়া হয়েছে এবং ৭২ ঘন্টার মধ্যে রিপোর্ট জমা দেওয়ার নির্দেশ দেওয়া হয়েছে। ক্রিড়া মন্ত্রক এক বিবৃতিতে জানিয়েছে যেহেতু বিষয়টি ক্রীড়াবিদদের কল্যাণের সঙ্গে সম্পর্কিত তাই মন্ত্রক বিষয়টিকে অত্যন্ত গুরুত্বের সঙ্গে বিবেচনা করছে।

Stay updated with the latest news headlines and all the latest Sports news download Indian Express Bengali App.

Web Title: Vinesh phogat accuses wfi chief of sexual harassment says dont know if i will be alive