scorecardresearch

দ্বিতীয় দ্রুততম ভারতীয় ব্য়াটসম্য়ান হিসাবে ২৬ নম্বর টেস্ট সেঞ্চুরি কিং কোহলির

ফের শতরান করলেন বিরাট কোহলি। টেস্ট কেরিয়ারের ২৬ নম্বর সেঞ্চুরির স্বাদ পেলেন বাইশ গজের কিং। শুক্রবার চলতি বছরের প্রথম টেস্ট সেঞ্চুরিটা পেলেন টিম ইন্ডিয়ার ক্য়াপ্টেন।

Virat Kohli becomes second-fastest Indian batsman to 26 Test centuries
দ্বিতীয় দ্রুততম ভারতীয় ব্য়াটসম্য়ান হিসাবে ২৬ নম্বর টেস্ট সেঞ্চুরি কিং কোহলির (অলঙ্করণ: অভিজিত বিশ্বাস)

ফের শতরান করলেন বিরাট কোহলি। টেস্ট কেরিয়ারের ২৬ নম্বর সেঞ্চুরির স্বাদ পেলেন বাইশ গজের কিং। শুক্রবার চলতি বছরের প্রথম টেস্ট সেঞ্চুরিটা পেলেন টিম ইন্ডিয়ার ক্য়াপ্টেন। লেগ স্টাম্পের ওপর ফিলান্ডারের হাফ বলিটাকে অনবদ্য় স্ট্রেইট ড্রাইভে বাউন্ডারিতে পাঠিয়েই নিজের শতরান পূরণ করলেন কোহলি।

https://platform.twitter.com/widgets.js

কোহলি দ্বিতীয় দ্রুততম ভারতীয় ব্য়াটসম্য়ান হিসাবে ২৬ টেস্ট সেঞ্চুরির স্বাদ পলেন এদিন। ১৩৮ তম ইনিংসে কোহলির ২৬ নম্বর সেঞ্চুরি এল ক্রিকেটের দীর্ঘতম ফর্ম্য়াটে। শচীনের থেকে দু’টি বেশি ইনিংস নিলেন তিনি। সার্বিক বিচারে কোহলি চতুর্থ দ্রুততম ক্রিকেটার হিসাবে ২৬টি টেস্ট শতরান করলেন। এই তালিকায় সবার আগে রয়েছেন ডন ব্র্যাডম্য়ান। ৬৯টি ইনিংসে তিনি ২৬টি টেস্ট সেঞ্চুরি করেন। এরপরেই রয়েছেন তাঁর দেশেরই অন্যতম সেরা ক্রিকেটার ও বর্তমানে বিশ্বের এক নম্বর টেস্ট ব্য়াটসম্যান স্টিভ স্মিথ। ১২১টি ইনিংস নেন তিনি।

কোহলির এটি ক্য়াপ্টেন হিসাবে ১৯ নম্বর টেস্ট সেঞ্চুরি। অস্ট্রেলিয়ার কিংবদন্তি ও বিশ্বকাপ জয়ী ক্য়াপ্টেন রিকি পন্টিংও এই সমসংখ্য়ক টেস্ট সেঞ্চুরি করেছিলেন অধিনায়ক হিসাবে। কোহলির সামনে এখন শুধুই গ্রেম স্মিথ। প্রাক্তন প্রোটিয়া অধিনায়ক দক্ষিণ আফ্রিকাকে নেতৃত্ব দিয়ে ২৫টি টেস্ট সেঞ্চুরি করেন। ঘটনাচক্রে আজ গ্রেম স্মিথ কোহলির সেঞ্চুরির সময় ছিলেন মাঠে। দিচ্ছিলেন ধারাভাষ্য়।

গতকাল ভারত-দক্ষিণ আফ্রিকা চলতি সিরিজের দ্বিতীয় টেস্টের প্রথম দিন ছিল। ময়াঙ্ক আগরওয়ালের সেঞ্চুরিতে (১৯৫ বলে ১০৮ রান) ভর করে ভারত দিনের শেষে তিন উইকেট হারিয়ে ২৭৩ রান তুলেছিল। ময়াঙ্ক আউট হওয়ার পর কোহলি আর চেতেশ্বর পূজারা খেলাটা ধরেছিলেন। দিনের শেষে কোহলি ৬৩ রানে ও রাহানে ১৮ রানে অপরাজিত ছিলেন। রাহানে-কোহলির পার্টনারশিপে স্কোরবোর্ডে উঠেছিল ৭৫ রান।

https://platform.twitter.com/widgets.js

https://platform.twitter.com/widgets.js

এদিন কোহলি অনায়াসে ৩৭ রান পূরণ করে সেঞ্চুরিটি করে ফেলেন। অন্যদিকে রাহানেও পেয়ে যান কেরিয়ারের ২০ নম্বর টেস্ট হাফ-সেঞ্চুরি। লাঞ্চ পর্যন্ত ভারতের স্কোরবোর্ডে উঠল ৩৫৬ রান। বিরাট ১০৪ রানে ও রাহানে ব্য়াট করছেন ৫৮ রানে। বলাই বাহুল্য ভারত রানের পাহাড়ে। এখান থেকে ভারত আরও ১০০ বা ১৫০ রান করেই ডিক্লেয়ার করবে বলেই ধরে নেওয়া যেতে পারে। এখন দেখার রাহানে সেঞ্চুরি পান কি না! কিম্বা বিরাটের দ্বি-শতরান আসে কি না!

 

Stay updated with the latest news headlines and all the latest Sports news download Indian Express Bengali App.

Web Title: Virat kohli 26th test century