IND vs BAN: ক্রিকেটের স্বর্গোদ্য়ানে বিশ্বরেকর্ড কোহলির, ভারতীয় হিসাবেও প্রথম

বিরাট কোহলি মাঠে নামবেন, আর রেকর্ড হবে না! সেটা প্রায় এখন অসম্ভব ব্য়াপার। শুক্রবার কলকাতায় দেশের প্রথম দিন-রাতের টেস্টে ক্য়াপ্টেন কোহলি করলেন অনন্য় রেকর্ড। যা এর আগে কেউ করেননি।

By:
Edited By: Subhapam Saha Kolkata  November 23, 2019, 10:05:52 AM

বিরাট কোহলি মাঠে নামবেন, আর রেকর্ড হবে না! সেটা প্রায় এখন অসম্ভব ব্য়াপার। শুক্রবার কলকাতায় দেশের প্রথম দিন-রাতের টেস্টে ক্য়াপ্টেন কোহলি করলেন অনন্য় রেকর্ড। যা এর আগে কেউ করেননি।

টেস্ট অধিনায়ক হিসাবে দ্রুততম ৫০০০ রান করলেন তিনি। পিছনে ফেলে দিলেন বিশ্বকাপ জয়ী কিংবদন্তি অস্ট্রেলিয়ার ক্য়াপ্টেন রিকি পন্টিংকে। বাইশ গজে ষষ্ঠ ক্রিকেটার হিসাবে এই কৃতিত্বের মালিক হলেন কোহলি।

আরও পড়ুন-পূজারাকে ফিরিয়ে স্য়ালুট ইবাদতের, কোহলির শটে দিলেন তালি, রইল ভিডিও

বাংলাদেশের বিরুদ্ধে জোড়া ম্য়াচের টেস্ট সিরিজের আগে কোহলির প্রয়োজন ছিল ৩২ রান। কিন্তু ইন্দোরে তাঁকে শূন্য় রানেই ফিরতে হয়। রেকর্ড থেকে যায় অধরা। ইডেন তাঁকে সেই অপূর্ণ স্বাদ দিল। পন্টিং ৫৪টি টেস্টে (৯৭ ইনিংস) এই বিশ্বরেকর্ড করেছিলেন।

এই রেকর্ড করতে পন্টিংয়ের থেকে একটি ম্য়াচ ও ১১টি ইনিংস কম নিলেন কোহলি। টেস্ট অধিনায়ক হিসাবে কেরিয়ারের ৫৩ নম্বর ম্য়াচে ৮৬ তম ইনিংসে এই রেকর্ড করলেন। কোহলি একমাত্র ভারত অধিনায়ক যিনি টেস্টে ৫০০০ রান করার নজির গড়লেন এদিন।

আরও পড়ুন-IND vs BAN: ইডেন টেস্টে জোড়া কনকাশন সাব বাংলাদেশের

কোহলি যদি ইডেনে শতরান করতে পারেন তাহলে তিনি ফের একবার পন্টিংকে টপকে যাবেন। অধিনায়ক হিসাবে সর্বাধিক টেস্ট সেঞ্চুরিকারীদের তালিকায় দুয়ে চলে আসবেন বিরাট। পন্টিং-কোহলি এখন যুগ্মভাবে দ্বিতীয় স্থানে রয়েছেন। দু’জনেরই ঝুলিতে ১৯টি করে টেস্ট শতরান করেছে। এই তালিকায় একে রয়েছেন দক্ষিণ আফ্রিকার প্রাক্তন অধিনায়ক গ্রেম স্মিথ। স্মিথ অধিনায়ক হিসাবে সবচেয়ে বেশি টেস্ট সেঞ্চুরি করার নজির গড়েছেন। ১০৯টি টেস্টে ২৫টি সেঞ্চুরি রয়েছে তাঁর।

Get all the Latest Bengali News and West Bengal News at Indian Express Bangla. You can also catch all the Sports News in Bangla by following us on Twitter and Facebook

Web Title:

Virat kohli becomes fastest captain to 5000 runs in test cricket163919

The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com.
Advertisement

ট্রেন্ডিং
BIG NEWS
X