সৌরভকে টপকে ধোনিকে স্পর্শ করলেন কোহলি, লিখলেন নয়া ইতিহাস

উইন্ডিজের বিরুদ্ধে চলতি দু'ম্য়াচের টেস্ট সিরিজে ১-০ এগিয়ে গেল বিরাট কোহলি অ্যান্ড কোং। আর এই জয়ের সঙ্গেই ক্য়াপ্টেন কোহলি স্পর্শ করে ফেললেন তাঁর টেস্ট পূর্বসুরী মহেন্দ্র সিং ধোনিকে।

By: Mumbai  Published: August 26, 2019, 3:07:42 PM

রবিবাসরীয় অ্যান্টিগায় ওয়েস্ট ইন্ডিজকে ৩১৮ রানে হারিয়ে ভারত। চলতি দু’ম্য়াচের টেস্ট সিরিজে ১-০ এগিয়ে গেল বিরাট কোহলি অ্যান্ড কোং। আর এই জয়ের সঙ্গেই ক্য়াপ্টেন কোহলি স্পর্শ করে ফেললেন তাঁর টেস্ট পূর্বসুরী মহেন্দ্র সিং ধোনিকে।

ক্রিকেটের দীর্ঘতম ফর্ম্য়াটে এখন যুগ্মভাবে ভারত অধিনায়ক হিসাবে দেশকে সর্বোচ্চবার জয়ের নজির রইল ধোনি-কোহলির। দু’জনের ক্য়াপ্টেনসিতেই ভারত ২৭ হার জিতেছে। যদিও ধোনি ৬০টি টেস্টে এই নজির গড়েছেন। কোহলি তাঁর থেকে ১৩ ম্য়াচ কম খেলে এই রেকর্ড করলেন। ৪৭টি টেস্টে কোহলির ভারত ২৭তম জয় পেল।


ধোনির কেরিয়ারের দিকে তাকালে দেখা যাবে যে, তাঁর জয়ের শতকরা হার ৪৫ শতাংশ। তাঁর নেতৃত্বে ২৭টি ম্য়াচ জিতেছে ভারত, ১৮টি হেরেছে ভারত ও ১৫টি ড্র করেছে।

আরও পড়ুন: রাহানে-বুমরার কামাল, ৩১৮ রানে অ্যান্টিগা টেস্ট জিতল ভারত

অন্য়দিকে কোহলির জয়ের শতকরা হার ৫৫.৩১ শতাংশ। টেস্ট ফর্ম্য়াটে বাকি সব ভারত অধিনায়কদের মধ্য়ে এটাই সেরা।২০১৪ সালে অস্ট্রেলিয়ার মাটিতে শেষবার সাদা জার্সিতে দেখা গিয়েছিল ধোনিকে। শেষ পাঁচ বছর কোহলিই ভারতের টেস্ট ক্য়াপ্টেন। তাঁর নেতৃত্বেই ভারত প্রথমবার অস্ট্রেলিয়ার মাটিতে ঐতিহাসিক টেস্ট সিরিজ জিতেছিল।

সৌরভ গঙ্গোপাধ্য়ায়কেও ছাপিয়ে গেলেন বিশ্বের এক নম্বর টেস্ট ব্য়াটসম্য়ান। ভারত অধিনায়কদের মধ্য়ে বিদেশের মাটিতে সবচেয়ে বেশি টেস্ট জেতানোর রেকর্ড এখন কোহলির ঝুলিতে। ২৮ ম্য়াচে সৌরভ ১১টি জয় পেয়েছিলেন। কোহলি ২৬ ম্য়াচে পেলেন ১২টি টেস্ট জয়।

Get all the Latest Bengali News and West Bengal News at Indian Express Bangla. You can also catch all the Sports News in Bangla by following us on Twitter and Facebook

Web Title:

Virat kohli equals ms dhonis captaincy record for india in test cricket134993

The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com.
Advertisement

ট্রেন্ডিং