scorecardresearch

বড় খবর

কোচ দ্রাবিড়কে চরম সিদ্ধান্ত জানিয়ে বিকালেই জয় শাহ-কে ফোন কোহলির!

৬৮ টেস্টে নেতৃত্ব দিয়ে কোহলি জাতীয় দলকে ৪০টি জয় এনে দিয়েছেন। তিনিই ভারতের সর্বকালের সফলতম টেস্ট অধিনায়ক।

টেস্ট সিরিজ হারের ২৪ ঘন্টাও পেরোয়নি। এর মধ্যেই ক্রিকেট বিশ্বকে স্তম্ভিত করে দিয়ে কোহলি টেস্টের নেতৃত্ব থেকে সরে দাঁড়ানোর কথা ঘোষণা করে দিয়েছেন। টুইটারে মেগা ঘোষণা করে সকলকে বিস্মিত করে দেন মহাতারকা। দক্ষিণ আফ্রিকায় প্ৰথম টেস্ট জিতে সফরের সূচনা দারুণ করেন তিনি। তবে এরপরে টানা দুটো টেস্ট হেরে প্ৰথমবারের মত দক্ষিণ আফ্রিকা থেকে টেস্ট সিরিজ জিতে আসতে ব্যর্থ হয় টিম ইন্ডিয়া।

টাইমস নাও-য়ের প্রতিবেদনে বলা হয়েছে, নেতৃত্ব ত্যাগের সিদ্ধান্ত কোহলি প্ৰথমে জানান হেড কোচ রাহুল দ্রাবিড়কে। শনিবার দুপুরে সচিব জয় শাহ-কে ফোন করেন তিনি।

আরও পড়ুন: ড্রেসিংরুমে আগেই নেতৃত্ব ত্যাগের ঘোষণা! সতীর্থদের কাছে বিশেষ অনুরোধও ছিল কোহলির

টি২০ নেতৃত্ব থেকে সরে যাওয়ার পরে ওয়ানডের অধিনায়কত্ব থেকে বোর্ড কোহলিকে সরিয়ে দেয়। এমন পরিস্থিতিতে মনে করা হচ্ছিল, দীর্ঘদিন কোহলি টেস্টের নেতৃত্বের ব্যাটন হাতে রাখবেন। তবে তাঁর যে এরকম পরিকল্পনা রয়েছে, কে জানত!

২০১৪/১৫-য় আচমকা নেতৃত্বের দায়িত্ব ছেড়ে দেন ধোনি। সেই সময় অধিনায়কত্বের দায়িত্ব পান কোহলি। যে সময় কোহলি নেতৃত্ব পান, সেই সময়ে টেস্টে ভারতের আইসিসি ক্রমতালিকা ছিল ৭। সেখান থেকে ভারতকে বিশ্বের অন্যতম শক্তিশালী দল হিসেবে গড়ে তোলেন রবি শাস্ত্রীর সঙ্গে জুটি বেঁধে। ঘরের মাঠে সমস্ত টেস্ট সিরিজ জিতেছেন কোহলির টিম ইন্ডিয়া। গত সাত বছর মাত্র দুটো সিরিজ হেরেছে কোহলির দল।

আরও পড়ুন: বিশ্বাস রাখার জন্য ধন্যবাদ… নেতৃত্ব ছেড়ে ধোনিতে আবেগী কোহলি, নুইলেন কৃতজ্ঞতায়

২০১৮/১৯ সালে কোহলির নেতৃত্বে টিম ইন্ডিয়া প্ৰথম কোনও এশীয় দল হিসেবে অস্ট্রেলিয়ার মাটি থেকে সিরিজ জিতে ফেরে। গত বছর বাতিল হওয়ার আগে ভারত ইংল্যান্ডের বিরুদ্ধে সিরিজে ২-১ এগিয়ে ছিল। চলতি ২০২২-এর জুলাইয়ে সিরিজের পঞ্চম টেস্ট হওয়ার কথা। তবে সেই টেস্টে আর নেতা থাকছেন না কোহলি।

৬৮ টেস্টে জাতীয় দলকে নেতৃত্ব দিয়ে ৪০ জয় সমেত কোহলিই দেশের সর্বকালের সফলতম অধিনায়ক। ধোনির থেকেও ১৩টি বেশি টেস্ট জিতেছেন। টেস্টে কোহলির জায়গায় নতুন নেতা হবেন রোহিত শর্মা অথবা কেএল রাহুল। যিনি কোহলির অনুপস্থিতিতে জো’বার্গ টেস্টে দলকে নেতৃত্ব দিয়েছিলেন।

ইন্ডিয়ান এক্সপ্রেস বাংলা এখন টেলিগ্রামে, পড়তে থাকুন

Stay updated with the latest news headlines and all the latest Sports news download Indian Express Bengali App.

Web Title: Virat kohli first informed coach rahul dravid then dialled bcci secretary jay shah before announcement of resignation