scorecardresearch

বড় খবর

কোহলি-রোহিতের কেরিয়ারে ইতি টানল জয় শাহের বোর্ড! সেরা দুই নক্ষত্রকে হারাচ্ছে ভারতীয় ক্রিকেট

ব্যাট হাতে আর মারকাটারি ব্যাটিং দেখা যাবে বা বিরাট-রোহিতের

কোহলি-রোহিতের কেরিয়ারে ইতি টানল জয় শাহের বোর্ড! সেরা দুই নক্ষত্রকে হারাচ্ছে ভারতীয় ক্রিকেট

সবকিছু ঠিকঠাক থাকলে জাতীয় টি২০ দলের জার্সিতে সম্ভবত আর দেখা যাবে না বিরাট কোহলি, রোহিত শর্মার মত দুই মহারথীকে। আগামী কয়েকদিনের মধ্যেই বিরাট এবং রোহিতের সঙ্গে টিম ম্যানেজমেন্ট আলাদা করে বসতে চলেছে তাঁদের টি২০ কেরিয়ার ভবিষ্যৎ পর্যালোচনা করার জন্য। জানা যাচ্ছে, দুজনে তিন ফরম্যাটেই খেলার জন্য নিজেদের তৈরি রেখেছেন। তবে টিম ম্যানেজমেন্ট নতুন করে দুজনের টি২০ কেরিয়ার ভেবে দেখতে চাইছে। চেতন শর্মার নতুন নির্বাচনী প্যানেল খুব শীঘ্রই বৈঠকে বসছে। সেই বৈঠকেও দুজনের টি২০ কেরিয়ার নিয়ে আলোচনা হতে চলেছে।

টি২০ বিশ্বকাপের বিপর্যয়ের পর টিম ম্যানেজমেন্ট হার্দিক পান্ডিয়ার নেতৃত্বে একদম তরুণ স্কোয়াড বাছাই করেছে নিউজিল্যান্ড এবং শ্রীলঙ্কা সিরিজে। হার্দিক পান্ডিয়াকে দীর্ঘমেয়াদি স্তরে টি২০ নেতা হিসাবে যে ভাবা হচ্ছে, তা বোর্ডের দল নির্বাচন থেকেই স্পষ্ট।

এখনও খাতায় কলমে রোহিত তিন ফরম্যাটেই জাতীয় দলের নেতা। হার্দিককে দীর্ঘমেয়াদি স্তরে টি২০ ক্যাপ্টেন হিসাবেও ঘোষণা করা হয়নি। পরের টি২০ বিশ্বকাপ ২০২৪-এ। হাতে দু-বছর সময় রয়েছে। তার আগে তরুণ দলকেই গুছিয়ে নেওয়ার জন্য সময় দেওয়ার পক্ষপাতী বোর্ড। তাছাড়া সামনে একদিনের ক্রিকেট বিশ্বকাপ রয়েছে চলতি বছরের অক্টোবর-নভেম্বরে। রোহিত-বিরাটদের সেই মার্কি ইভেন্টের জন্য ওয়ার্কলোড ম্যানেজ করতেও চায় বিসিসিআই। সেই জন্যই টি২০-তে একদম নতুনদের ওপর আস্থা রাখছে টিম ইন্ডিয়া।

গুয়াহাটিতে শ্রীলঙ্কার বিরুদ্ধে প্রথম ওয়ানডে খেলতে নামার আগে রোহিত অবশ্য জানিয়েছেন, তিনি এখনও টি২০-তে খেলার আশা রাখেন। “এই মুহূর্তে আমাদের কাছে স্পষ্ট করে দেওয়া হয়েছে এটা একদিনের ক্রিকেট বিশ্বকাপের বছর। আমাদের মত কয়েকজনের তিন ফরম্যাটেই খেলে যাওয়া সম্ভব নয়। সূচি যদি দেখা যায়, পরপর ম্যাচ ফেলা হয়েছে। তাই কিছু ক্রিকেটারের ওয়ার্কলোড নিয়ে আমাদের ভাবনা-চিন্তা করতে হচ্ছে। প্রত্যেকে যাতে পর্যাপ্ত বিশ্রাম পায়, তা সুনিশ্চিত করাই আমাদের অগ্রাধিকার। আমিও এই তালিকায় রয়েছি। এই বছরে মাত্র ছয়টা টি২০ খেলতে হবে। তবে আমি এখনও এই ফরম্যাটে খেলার আশা ছাড়িনি।” বলে দিয়েছেন হিটম্যান।

রোহিত আশা না ছাড়লেও বোর্ডের পরিকল্পনায় অবশ্য রোহিত-কোহলি দুজনেই নেই। জানা যাচ্ছে বোর্ড টি২০ ফরম্যাটে নতুনদের ওপর ভরসা রাখতে চাইছে যাঁরা প্ৰথম থেকেই আগ্রাসী নির্ভীকভাবে ব্যাটিং করতে পারবে। শেষ দুটো বিশ্বকাপেই ভারতের টপ অর্ডার পাওয়ার প্লে-র ফায়দা নিতে যেমন পারেনি তেমন বারবার ব্যাটিং বিপর্যয়ের সাক্ষী থেকেছে। তারপরেই বিরাট-রাহুল-রোহিতদের আগ্রাসী ব্যাটিং দক্ষতার ওপর প্রশ্ন উঠে গিয়েছে।

ব্যাট হাতে আগ্রাসী, আক্রমণাত্মক ব্যাটসম্যানদের ওপর আস্থা রাখতে চাইছে।বোর্ড। আগামী টি২০ ওয়ার্ল্ড কাপের জন্য এখন থেকেই ব্লুপ্রিন্ট কষে ফেলেছে বোর্ড। সেই নীল-নকশায় আপাতত আনফিট বিরাট-রোহিত। হার্দিক পান্ডিয়াও বলে দিয়েছেন, নির্ভীক ক্রিকেট ব্র্যান্ডে আস্থা রাখবে নতুন টিম ইন্ডিয়া। এই ফরম্যাটের জন্য স্পেশ্যালিস্ট তারকা যেমন ঋষভ পন্থ, ঈশান কিষান, সঞ্জু স্যামসন, রাহুল ত্রিপাঠি, সূর্যকুমার যাদব, দীপক হুডা, শুভমান গিলদের ওপরেই ভরসা রাখতে চাইছে ভারত। এই কারণেই টি২০ ফরম্যাট থেকে মুছে যাচ্ছেন বিরাট কোহলি, রোহিত শর্মার মত দুই নক্ষত্র।

Stay updated with the latest news headlines and all the latest Sports news download Indian Express Bengali App.

Web Title: Virat kohli rohit sharma unlikely to be considered for t20 team bcci bold decision