IPL 2019: ‘বিরাটের ভাগ্য ভালো যে ও এখনও আরসিবি-র ক্যাপ্টেন’

"আরসিবি-তে ক্যাপ্টেন হিসেবে রয়েছে সাত আট বছর হলো, এবং ওর ভাগ্য ভালো, ওর পাশে থাকার জন্য টিম ম্যানেজমেন্টকে কৃতজ্ঞতা জানানো উচিত ওর।"

By: New Delhi  Updated: March 21, 2019, 07:42:10 PM

তাঁর সতীর্থ তথা একদিনের আন্তর্জাতিক ক্রিকেটে ‘সেকেন্ড-ইন-কম্যান্ড’ রোহিত শর্মা বা পূর্বসূরি মহেন্দ্র সিং ধোনির তুলনায় বিচক্ষণতার নিরিখে অধিনায়ক হিসেবে পিছিয়ে রয়েছেন বিরাট কোহলি। এমনটাই মত বিরাটের একদা সতীর্থ গৌতম গম্ভীরের। ধোনির নেতৃত্বে চেন্নাই সুপার কিংস এবং রোহিতের অধীনে মুম্বই ইন্ডিয়ান্স তিনবার করে আইপিএল ট্রফি জিতেছে। যে দুটি টিম একবারও জেতে নি, তাদের মধ্যে একটি হলো বিরাটের নেতৃত্বাধীন আরসিবি, অপরটি দিল্লি ক্যাপিটালস। গৌতম বলছেন, “আমার মনে হয় না ও খুব বিচক্ষণ ক্যাপ্টেন। বা কৌশলী ক্যাপ্টেন। এবং ও আইপিএল জেতে নি। দিনের শেষে একজন ক্যাপ্টেন ততটাই ভালো যতটা তাঁর রেকর্ড বলছে।”

গৌতমের আরও বক্তব্য, “এমন দুজন আছে যারা তিনবার ট্রফি জিতেছে। এমএস ধোনি এবং রোহিত শর্মা। কাজেই অনেকটা পথ বাকি। এই মুহূর্তে ওকে রোহিত বা ধোনির সঙ্গে তুলনা করা যাবে না।”

ভারতের এই প্রাক্তন ওপেনার নিজে কলকাতা নাইট রাইডার্সের অধিনায়ক হিসেবে ২০১২ এবং ২০১৪ সালে দুবার জিতেছেন আইপিএল ট্রফি। তাঁর কথায়, আইপিএল-এর মতন টুর্নামেন্ট, যেখানে ফলাফলই সব, সেখানে নিজের আট বছরের অধিনায়কত্বে একবারও ট্রফি না জিতেও যে টিকে রয়েছেন, তা বিরাটের পক্ষে “ভাগ্যের ব্যাপার”।

এখানে বলা ভালো যে গৌতমের এই মন্তব্য শুধুমাত্র বিরাটের আইপিএল অধিনায়কত্ব নিয়েই, যেহেতু বিরাটই ক্রিকেট ইতিহাসে প্রথম ভারতীয় অধিনায়ক যিনি অস্ট্রেলিয়ার মাটিতে টেস্ট সিরিজ জয় করে ফিরেছেন।

“আরসিবি-তে ক্যাপ্টেন হিসেবে রয়েছে সাত আট বছর হলো, এবং ওর ভাগ্য ভালো, ওর পাশে থাকার জন্য টিম ম্যানেজমেন্টকে কৃতজ্ঞতা জানানো উচিত ওর। খুব বেশি অধিনায়ক নেই, যাঁদের একটাও টুর্নামেন্ট না জেতা সত্বেও এতটা ছাড় দেওয়া হয়েছে,” বক্তব্য গৌতমের। উল্লেখ্য, সাত বছর দলের সঙ্গে থাকার পর, এবং দুবার দলকে ট্রফি এনে দেওয়ার পর, ২০১৮ সালে কেকেআর ছেড়ে যেতে বাধ্য হন গৌতম। শেষবারের মতো আইপিএল খেলেন দিল্লি ক্যাপিটালসের হয়ে, এবং মাঝ-সিজনেই পড়ন্ত ফর্মের চাপে পড়ে অধিনায়কত্ব ছেড়ে দেন তিনি।

কিন্তু গৌতম যাই বলুন, কোহলির অধিনায়কত্ব নিয়ে কোনো কথাই শুনতে রাজি নন আরেক প্রাক্তন অধিনায়ক। তিনি সৌরভ গাঙ্গুলি, কেকেআর-এর সঙ্গে যাঁর টালমাটাল সম্পর্কের কথা কারোর অজানা নয়।

সৌরভের কথায়, “বিরাট কোহলিকে ক্যাপ্টেন হিসেবে রাখা উচিত কিনা, এ নিয়ে যদি প্রশ্ন ওঠে, তাহলে ও কী কী করেছে সেটা দেখুন। ক্রিকেটের যে কোনো ফরম্যাটে ব্যাট হাতে ওর কীর্তির কথা ভাবুন। সত্যিই চ্যাম্পিয়ন। যতদিনই লাগুক, আরসিবি-র যোগ্য ক্যাপ্টেন বিরাটই। আমি নিশ্চিত, টিমের মোড় ঘুরিয়ে দেবে ও।”

Get all the Latest Bengali News and West Bengal News at Indian Express Bangla. You can also catch all the Sports News in Bangla by following us on Twitter and Facebook

Web Title:

Virat kohli should thank rcb for not sacking him as captain gautam gambhir

The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com.
Advertisement

ট্রেন্ডিং