scorecardresearch

বড় খবর

কীর্তি ক্যানবেরায়! শচীনের বিস্ময় রেকর্ড চূর্ণ করে সেরার সেরা কোহলি

কোহলির রেকর্ড সত্ত্বেও ভারত অবশ্য সম্মানরক্ষার ম্যাচে বেশ চাপে। ৩২ ওভার শেষে ভারতের রান মাত্র ১৫২। হারিয়েছে ৪ উইকেট।

কীর্তি ক্যানবেরায়! শচীনের বিস্ময় রেকর্ড চূর্ণ করে সেরার সেরা কোহলি

নিজের ক্রিকেট কেরিয়ারে নতুন পালক জুড়লেন বিরাট কোহলি। ওডিআইতে দ্রুততম ১২ হাজার রানের মালিক হওয়ার জন্য কোহলির প্রয়োজন ছিল ২৩ রান। অস্ট্রেলিয়ার বিরুদ্ধে ক্যানবেরায় তৃতীয় ওয়ানডেতেই কোহলি সেই রেকর্ড ভেঙে ফেললেন। শচীনকে পেরিয়ে তিনিই এখন দ্রুততম ১২ হাজার রানের মালিক।

ক্যানবেরার ম্যানুকা ওভালে এদিন এই কীর্তি অর্জন করলেন ক্যাপ্টেন কোহলি। ২৪২ ইনিংসেই এই বিস্ময় রেকর্ডের মালিক হয়ে যান তিনি। এই কৃতিত্ব অর্জন করতে শচীনের থেকে ৫৮ ইনিংস কম নিয়েছেন তিনি। শচীন এই রেকর্ড গড়েন ৩০০ টি ইনিংসে। ক্যানবেরায় খেলতে নামার আগে ২৫০ ওডিআইতে কোহলির রান সংখ্যা ছিল ১১,৯৭৭।

আরো পড়ুন: বাবা দিনমজুর, মা-র মাংসের দোকান! এদিন অভিষেক হওয়া নটরাজনের উত্থান যেন সিনেমা

ভারতীয় ইনিংসের ১৩ তম ওভারে শন অ্যাবটের বলে সিঙ্গলস নিয়ে এই রেকর্ডের মালিক হয়ে যান তিনি। সবমিলিয়ে ষষ্ঠ ব্যাটসম্যান হিসেবে একদিনের ক্রিকেটে ১২ হাজার রানের মালিক হয়ে গেলেন কিং কোহলি। এর আগে শচীন তেন্ডুলকর, মাহেলা জয়বর্ধনে, সনৎ জয়সূর্য, কুমার সাঙ্গাকারা এবং রিকি পন্টিং এই নজির গড়েন।

৩২ বছরের জাতীয় দলের ক্যাপ্টেন ২৫০টি ওডিআই খেলার পর গড় ৬০-এর কাছাকাছি। এই ফরম্যাটের ক্রিকেটে এর মধ্যেই ৪৩টি শতরান এবং ৫৯ টি হাফসেঞ্চুরি তাঁর নামের পাশে। কোহলির অভিষেক ঘটে ২০০৮ সালে। অন্যদিকে শচীন ১৯৮৯ সালে একদিনের ক্রিকেটে অভিষেক হওয়া থেকে ২০১২ সালে অবসর পর্যন্ত মোট ৪৬৩টি একদিনের ম্যাচ খেলেছেন। রান করেছেন ১৮৪২৬। ৪৪.৮৩ গড়ে শচীনের নামের পাশে ৪৯টি শতরান এবং ৯৬টি অর্ধশতরান।

যাইহোক, কোহলির রেকর্ড সত্ত্বেও ভারত অবশ্য সম্মানরক্ষার ম্যাচে বেশ চাপে। ৩২ ওভার শেষে ভারতের রান মাত্র ১৫২। হারিয়েছে ৪ উইকেট। ক্রিজে দাঁত কামড়ে লড়াই করছেন ক্যাপ্টেন কোহলি (৭৮ বলে ৬৩) এবং হার্দিক পান্ডিয়া (১০ বলে ১৮ রান)। আউট হয়ে গিয়েছেন শিখর ধাওয়ান, শুভমান গিল, শ্রেয়স আইয়ার এবং কেএল রাহুল।

Read the full article in ENGLISH

ইন্ডিয়ান এক্সপ্রেস বাংলা এখন টেলিগ্রামে, পড়তে থাকুন

Stay updated with the latest news headlines and all the latest Sports news download Indian Express Bengali App.

Web Title: Virat kohli surpasses sachin tendulkar to have fastest 12000 runs in odi