scorecardresearch

বড় খবর

হ্যামিল্টনে সৌরভকে ‘হারালেন’ কোহলি! অধিনায়ক হিসেবে শ্রেষ্ঠত্বের পথে

তিন নম্বরে ব্যাট করতে নেমে হ্যামিল্টনের সেডান পার্কে ৫১ করে গিয়েছিলেন। চার নম্বরে নামা শ্রেয়স আইয়ারের সঙ্গে ১০২ রানের পার্টনারশিপে দলকে প্রাথমিক বিপর্যয়ের হাত থেকে রক্ষা করেছিলেন।

Virat Kohli and Sourav Ganguly
বিরাট কোহলি ও সৌরভ গঙ্গোপাধ্যায় (এক্সপ্রেস ফোটো ও টুইটার)

খেলতে নামলেই রেকর্ড গড়া অভ্যেস করে ফেলেছেন বিরাট কোহলি। হ্যামিল্টনও এর ব্যতিক্রম থাকল না। বুধবার নিউজিল্য়ান্ডের বিরুদ্ধে প্রথম টি২০ ম্যাচে খেলতে নেমে এবার পেরিয়ে গেলেন স্বয়ং সৌরভ গঙ্গোপাধ্যায়কে। জাতীয় দলের অধিনায়ক হিসেবে সবথেকে বেশি রান করার নিরিখে সৌরভকে টপকে গেলেন বিরাট।

তিন নম্বরে ব্যাট করতে নেমে হ্যামিল্টনের সেডান পার্কে ৫১ করে গিয়েছিলেন। চার নম্বরে নামা শ্রেয়স আইয়ারের সঙ্গে ১০২ রানের পার্টনারশিপে দলকে প্রাথমিক বিপর্যয়ের হাত থেকে রক্ষা করেছিলেন। তবে ইশ সোধির গুগলিতে বিভ্রান্ত হয়ে উইকেট ছুড়ে দিয়ে আসেন তিনি। তবে ততক্ষণে যা রেকর্ড হওয়ার হয়ে গিয়েছে।

জাতীয় দলের জার্সিতে ৫৮ তম শতরান করার পরেই সৌরভকে পিছনে ফেলেন তিনি। ভারতের অধিনায়ক হিসেবে কোহলির রানসংখ্যা বর্তমানে ৫১২৩ রান। সৌরভ করেছিলেন ৫১০৪ রান। কোহলি অবশ্য এই রান করতে নিয়েছেন ৮৭টি ইনিংস।

আরও পড়ুন রোজভ্যালি কাণ্ডে অবশেষে মুখ খুলল শাহরুখের কেকেআর, বার্তা এল সরাসরি

অবিশ্বাস্য ৭৬.৪৬ গড়ে রান করেছেন তিনি একদিনের ক্রিকেটে অধিনায়ক হিসেবে। এর মধ্যে ২১টি শতরান সহ রয়েছে ২৩টি অর্ধশতরানও। যদিও ধোনি ও আজাহারউদ্দিন এই তালিকায় ভারতের হয়ে কোহলির আগে রয়েছেন। ধোনির সংগ্রহে ৬৬৪১ রান। আজাহারের নামের পাশে ৫২৩৯ রান।

আরও পড়ুন শচীনের পুঁচকি সারা এখন রীতিমতো ডিভা! গ্ল্যামারে ঝলসে দেবেন বলি নায়িকাদেরও

সবমিলিয়ে একদিনের ক্রিকেটে অধিনায়ক হিসেবে সর্বোচ্চ রান সংগ্রাহকদের তালিকায় কোহলি রয়েছেন সাত নম্বরে। তালিকার শীর্ষে রিকি পণ্টিং।

রিকি পণ্টিং- ২৩০ ম্যাচে ৮৪৯৭ রান
এমএস ধোনি- ২০০ ম্যাচে ৬৬৪১ রান
স্টিফেন ফ্লেমিং- ২১৮ ম্যাচে ৬২৯৫ রান
অর্জুনা রণতুঙ্গা- ১৯৩ ম্যাচে ৫৬০৮ রান
গ্রেম স্মিথ- ১৫০ ম্যাচে ৫৪১৬ রান
মহম্মদ আজাহারউদ্দিন- ১৭৪ ম্যাচে ৫২৩৯ রান
বিরাট কোহলি- ৮৭ ম্যাচে ৫১২৩ রান
সৌরভ গঙ্গোপাধ্যায়- ১৪৮ ম্যাচে ৫১০৪ রান

এক সপ্তাহ আগেই জাতীয় দলের জার্সিতে অধিনায়ক হিসেবে টি২০তে সবথেকে বেশি রান করার তালিকায় ধোনিকে পিছনে ফেলেছিলেন কোহলি। তৃতীয় ম্যাচে হ্যামিল্টনেই এই কীর্তি গড়েছিলেন তিনি।

ইন্ডিয়ান এক্সপ্রেস বাংলা এখন টেলিগ্রামে, পড়তে থাকুন
https://t.me/iebangla

Stay updated with the latest news headlines and all the latest Sports news download Indian Express Bengali App.

Web Title: Virat kohli surpasses sourav ganguly in hamilton odi against new zealand